শুধু আপেল সাইডার ভিনিগার দিয়ে চুলের কত সমস্যা সমাধান করতে পারে জানেন?

শুধু আপেল সাইডার ভিনিগার দিয়ে চুলের কত সমস্যা সমাধান করতে পারে জানেন?

শীতকালের সবথেকে বড় সমস্যাই হল খুশকির সমস্যা। গবেষণায় দেখা গিয়েছে, মোট জনসংখ্যার অর্ধেকের বেশি এই খুশকির সমস্যায় জর্জরিত। শুধু শীতেই নয়, সারা বছর খুশকির সমস্যায় ভোগেন তাঁরা। নানারকম রাসায়নিক প্রোডাক্ট ব্যবহার করেও কোনওভাবেই তাঁরা কোনও ফল পান না। এখন তবে উপায় কী? খুশকি নিয়ন্ত্রণে পেঁয়াজের রস বা লেবুর রসের ব্যবহারের বিষয়ে আমরা জানি। 

কিন্তু এমন আরও একটি পদ্ধতি রয়েছে, যার সাহায্যে খুব সহজেই খুশকির সমস্যা নিয়ন্ত্রণে আসতে পারে। এবং ঠিকও হয়ে যেতে পারে। তবে শুধু খুশকির সমস্যাই নয়, স্ক্যাল্পকেও হেলদি রাখে এই জিনিসটি। আপেল সাইডার ভিনিগার (apple cider vinegar to cure dandruff) । অনেকেই হয়তো ইতিমধ্যেই আপেল সাইডার ভিনিগার ব্যবহার করেছেন। যাঁরা করেননি, তাঁরাও শুরু করুন। কেন আপেল সাইডার ভিনিগার ব্যবহার করবেন, সেই বিষয়ে আজ আলোচনা করা যাক।

আপেল সাইডার ভিনিগার কীভাবে সাহায্য করে?

যা নিয়ে আলোচনা করব

  • কেন আপেল সাইডার ভিনিগার ব্যবহার করবেন
  • খুশকির সমস্যায় আপেল সাইডার ভিনিগার কীভাবে সাহায্য করে (apple cider vinegar to cure dandruff)
  • কীভাবে আপেল সাইডার ভিনিগার ব্যবহার করবেন
  • আপেল সাইডার ভিনিগারের সাইড এফেক্টস কী হতে পারে
আপেল সাইডার ভিনিগার চুলের একাধিক সমস্যা সমাধান করে

কেন আপেল সাইডার ভিনিগার ব্যবহার করবেন

  • আপেল সাইডার ভিনিগার চুলের বিভিন্ন সমস্যা সমাধান করে। যেমন স্ক্যাল্প অ্যাকনে, চুল পড়ে যাওয়ার মতো সমস্যা ও অন্যান্য স্ক্যাল্পের সমস্যাও সমাধান করে। একইসঙ্গে ডগা চেরা চুলকেও স্বাস্থ্যকর করে তোলে আবার।
  • স্ক্যাল্প ও চুল পরিষ্কার রাখে আপেল সাইডার ভিনিগার। খুশকির সমস্যা নিয়ন্ত্রণ করে।
  • খুশকির সমস্যায় আপেল সাইডার ভিনিগার কীভাবে সাহায্য করে
আজই নিয়ে আসুন আপেল সাইডার ভিনিগার

খুশকির সমস্যায় আপেল সাইডার ভিনিগার কীভাবে সাহায্য করে

এর মধ্যে আছে অ্যান্টি ব্যাকটেরিয়াল ও অ্যান্টি ফাঙ্গাল প্রপার্টিস(apple cider vinegar to cure dandruff)। যার কারণে খুশকির সমস্যা সমাধান করে। কারণ, বিভিন্ন ফাঙ্গাসের কারণেই স্ক্যাল্পে খুশকি হয়।

কীভাবে আপেল সাইডার ভিনিগার ব্যবহার করবেন

Beauty

Dabur Himalayan Apple Cider Vinegar with Mother of Vinegar | Raw , Unfiltered , Unpasteurized - 500 ml

INR 245 AT DABUR

আপেল সাইডার ভিনিগার হেয়ার রিন্স

দুই টেবিল চামচ আপেল সাইডার ভিনিগার নিন। এক কাপ জল নিন। জলের মধ্যে ভিনিগার মিশিয়ে নিন। স্নান করার পর কন্ডিশনার লাগিয়ে নিন। চুল ভাল করে পরিষ্কার করে ওই মিশ্রণ দিয়ে চুল ধুয়ে নেবেন। সেই ভিনিগার যেন স্ক্যাল্পে ও চুলে ভাল ভাবে লেগে যায়। এরপর আর চুল ধোবেন না। দুই সপ্তাহে একবার করতেই পারেন।

আপেল সাইডার ভিনিগার মাসাজ

স্ক্যাল্পে আপেল সাইডার ভিনিগার মাসাজ করলে স্ক্যাল্পের পিএইচ লেভেল ঠিক থাকে। স্ক্যাল্পে বিভিন্ন ব্যাকটেরিয়াল ইনফেকশন নিয়ন্ত্রণ করে ভিনিগার। তিন টেবিল চামচ আপেল সাইডার ভিনিগার নিন। ভাল ভাবে আঙুল দিয়ে স্ক্যাল্পে (apple cider vinegar to cure dandruff)মাসাজ করবেন। ১০ মিনিট রেখে ধুয়ে ফেলুন। তারপর শ্যাম্পু করে ফেলুন। কন্ডিশনার লাগিয়ে নেবেন। সপ্তাহে দুই দিন ব্যবহার করবেন। 

Beauty

Kapiva Organic Apple Cider Vinegar 500 Ml

INR 449 AT Kapiva

খুশকির জন্য লেবু ও আপেল সাইডার ভিনিগার ব্যবহার করুন

লেবুতে প্রচুর পরিমাণ ভিটামিন সি থাকে। যা খুশকির সমস্যা ঠিক করে। আপেল সাইডার ভিনিগারও স্ক্যাল্প ভাল রাখে।

১/৪ কাপ আপেল সাইডার ভিনিগার নিন। ১/২ চা চামচ অলিভ অয়েল নিন। ৫ ড্রপ টি ট্রি অয়েল নিন। অর্ধেক লেবুর রস করে নিন। এক কাপ জল নিন। একটি স্প্রে বোতল নিন। স্প্রে বোতলে ভাল করে সব মিশিয়ে নিন। ঝাঁকিয়ে নিন। চুল ভাগ করে নিয়ে স্প্রে করে নিন। এরপর একটি তোয়ালে দিয়ে চুল জড়িয়ে রাখুন। আধ ঘণ্টা রেখে চুল ধুয়ে ফেলবেন।

Beauty

Manish Malhotra Kesar Face Pack Gel

INR 945 AT MyGlamm

আপেল সাইডার ভিনিগার ব্যবহারের সময় কী কী বিষয় মাথায় রাখবেন

  • পরিমাণ মতো আপেল সাইডার ভিনিগার ব্যবহার করবেন। বেশি পরিমাণে ব্যবহার করলে তা স্ক্যাল্পকে আরও বেশি রুক্ষ করে দিতে পারে। যদি ভিনিগার ব্যবহারে আপনার স্ক্যাল্প রুক্ষ হয়ে যায়, তবে এই ভিনিগার ব্যবহার বন্ধ করে দিন।
  • আপেল সাইডার ভিনিগার ট্রিটমেন্ট(apple cider vinegar to cure dandruff) করার সময় নিয়মিত চুলে তেল মাখবেন। চুল তেল মাখলে চুলের আর্দ্রতা ঠিক থাকবে। এবং আপেল সাইডার ভিনিগার ট্রিটমেন্টও ঠিকঠাক হবে। না হলে স্ক্যাল্প আরও রুক্ষ হতে পারে।

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন
#POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন
নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!