ক্লিনজার থেকে টোনার! কতরকম ভাবে গ্লিসারিন ব্যবহার করতে পারেন জানেন?

ক্লিনজার থেকে টোনার! কতরকম ভাবে গ্লিসারিন ব্যবহার করতে পারেন জানেন?

ছোটবেলার শীতের দিনগুলোর কথা মনে পড়ে? সেই স্নান করে উঠে মুখে গ্লিসারিন লাগিয়ে দিতেন মা বা ঠাকুমা? একটু ঘন ছিল সেই তরল। ছোটবেলার শীতের দিনে গ্লিসারিন মাখিনি এরকম দিন প্রায় যায়নি। কিন্তু বড় হওয়ার সঙ্গে সঙ্গে সেসব অভ্যাস চলে গিয়েছে। আজ সেই পুরনো অভ্যাসকেই আর একবার মনে করব। ত্বকে গ্লিসারিনের উপকার আপনি জানেন? এই শীতে গ্লিসারিন আপনার ত্বককে যেমন ভাল রাখে, একইসঙ্গে কোমলও রাখে। আসুন জেনে নিই ত্বকের যত্নে গ্লিসারিনের ভূমিকা (how to use glycerin on face) ।

ত্বকের যত্নে গ্লিসারিন

Beauty

Urban Platter Pure Glycerin

INR 475 AT Urban Platter

ত্বকের তারুণ্য বজায় রাখে

প্রতিদিন ত্বকে গ্লিসারিন ব্যবহার করুন। এটি আপনার ত্বকের আর্দ্রতা ধরে রাখে এবং ত্বকে আনে উজ্জ্বল ও নরম আভা। ত্বক আর্দ্র থাকার কারণে বলিরেখা কম পড়ে। ফলে ত্বক দীর্ঘদিন তরুণ (how to use glycerin on face) থাকে।

Skin Care

MyGlamm GLOW Iridescent Brightening Eye Cream

INR 1,195 AT MyGlamm

অ্যাকনের সমস্যা নিয়ন্ত্রণ করে

গ্লিসারিন তেলমুক্ত এবং নন কমেডোজেনিক। তাই এটি কোনওভাবেই ত্বকের ছিদ্র বন্ধ করে না। তাই গ্লিসারিন ব্যবহার করলে বা গ্লিসারিনযুক্ত প্রোডাক্ট ব্যবহার করলে অ্যাকনে অনেকটাই কমে আসে (how to use glycerin on face) ।

Beauty

LIT Liquid Matte Lipstick- Datereview

INR 395 AT MyGlamm

কোনও পার্শ্ব প্রতিক্রিয়া নেই

বাজার চলতি অন্যান্য প্রোডাক্টের মতো গ্লিসারিনের কোনও পার্শ্ব প্রতিক্রিয়া নেই। নিশ্চিন্তে চোখ বুজে এটি ব্যবহার করা যায়। ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিসট্রেশন থেকেও গ্লিসারিনকে সেফ বা সুরক্ষিত আখ্যা দেওয়া হয়েছে। এখনও পর্যন্ত এটি ত্বকের জন্য অত্যন্ত সুরক্ষিত (how to use glycerin on face) বলেই মনে করা হয়।

ত্বকের ক্ষত সারায়

আমাদের ত্বকে কোনও ক্ষত হলে তা সারিয়ে তোলে গ্লিসারিন। ত্বকে আর্দ্রতা বজায় রাখে। ত্বকের উপর একটি সুরক্ষা কবচ তৈরি করে।

Beauty

Powder Magic Eyeshadow Pencil - Amethyst

INR 950 AT MyGlamm

আপনি কীভাবে গ্লিসারিন ব্যবহার করবেন

ক্লিনজার হিসেবে ব্যবহার করুন

মেকআপ রিমুভার হিসেবে, বা ত্বকের অতিরিক্ত তেল তুলে ফেলার জন্য গ্লিসারিন খুবই ভাল কাজ করে। এমনকী ত্বকের ময়লাও পরিষ্কার করে গ্লিসারিন। তিন চা চামচ দুধ নিন। তার সঙ্গে মিশিয়ে নিন গ্লিসারিন। শুতে যাওয়ার আগে ভাল ভাবে মুখে লাগিয়ে নিন। ১০ মিনিট রেখে হালকা গরম জলে মুখ ধুয়ে ফেলুন (how to use glycerin on face) । কিংবা আপনি এই মিশ্রণ মুখে সারা রাতও রাখতে পারেন। পরেরদিন সকালে তুলে ফেলুন।

ক্লিনজার ও টোনার হিসেবে ব্যবহার করুন

টোনার হিসেবে ব্যবহার করুন

দেড় কাপ গোলাপ জলের সঙ্গে একের চার কাপ গ্লিসারিন মিশিয়ে নিন। আপনার মিশ্রণ তৈরি। একটি বোতলে সেই মিশ্রণ রেখে দিতে পারেন। মুখ ধোয়ার পরে সেটি সারা মুখে লাগিয়ে নিন। মুখ সুন্দর ও কোমল থাকবে।

তাহলে ছোটবেলার সেই দিনগুলোর কথা মনে পড়ে যাচ্ছে তাই তো? শীতের সময় মা ও ঠাকুমা স্নানের পর ত্বকে গ্লিসারিন লাগিয়ে দিতেন। তাহলে নিশ্চয়ই বুঝতেই পারছেন ত্বকের যত্নে গ্লিসারিন কতটা উপকারী? ত্বকে গ্লিসারিন টোনার হিসেবেও যেমন লাগাতে পারেন, ক্লিনজার হিসেবেও ব্যবহার করতে পারেন। আবার ঘরোয়া ফেস প্যাকেও আপনি গ্লিসারিন ব্যবহার করতে পারেন। গ্লিসারিন আপনার ত্বককে কোমল রাখবে, আর্দ্রতা বজায় রাখবে(how to use glycerin on face) ।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন
#POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন
নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!