মাইক্রোওয়েভ পরিষ্কার করতে আর পেশাদারকে ডাকতে হবে না, আমরা বলে দিচ্ছি সহজ উপায়

জল, ভিনিগার আর বেকিং সোডা থাকলে আপনি নিজেই পরিষ্কার করে ফেলতে পারেন মাইক্রোওয়েভ in bengali

আমাদের দৈনন্দিন জীবন এখন অনেকটাই গ্যাজেট নির্ভর। মশলা বাটার জন্য মিক্সি, কফি তৈরি করার জন্য কফি বিটার, জামা-কাপড় কাচার জন্য ওয়াশিং মেশিন, ঘরদোর পরিষ্কার করার জন্য ভ্যাকুয়াম ক্লিনার, রান্না করার জন্য মাইক্রোওয়েভ – আরও কত কী! আর জত দিন যাবে, প্রযুক্তিগত উন্নতিতে আরও নানারকমের অত্যাধুনিক গ্যাজেট বাজারে আসবে। সত্যি কথা বলতে কী, এত সব গ্যাজেট সবার বাড়িতে থাকুক বা না থাকুক, মোটামুটি সিংহভাগ মানুষের বাড়িতেই মাইক্রোওয়েভ থাকে। খাবার রান্নার জন্য টপ মডেল না থাকলেও গরম করার মত ব্যবস্থা হয়েই যায়। কিন্তু মাইক্রোওয়েভ পরিষ্কার (microwave cleaning hacks and tips) করাটা অনেকেরই আর হয়ে ওঠে না, ফলে বার বার নানা রকম খাবার গরম করতে করতে এই মেশিনটির ভিতরে ময়লা আর দুর্গন্ধ – দুই’ই জমাট বাঁধে। চিন্তা নেই, মাইক্রোওয়েভ পরিষ্কার করার জন্য আপনাকে পেশাদার কাউকে ডাকতে হবে না, শুধুমাত্র জল, ভিনিগার আর বেকিং সোডা থাকলে আপনি নিজেই এই যন্ত্রটি পরিষ্কার করে ফেলতে পারবেন। কিভাবে? জেনে নিন।

কিভাবে পরিষ্কার করবেন এই যন্ত্রটি

এই তিনটি উপকরণ থাকলে মাইক্রোওয়েভ পরিষ্কার করা বাঁ হাতের খেলা (ছবি - ক্যানভা ডট কম)

১। অনেক সময়েই হয় যে বেশ কয়েকমাস পর পর মাইক্রওয়েভ পরিস্কার করা হয়। তখন খুব সমস্যা হয় কারন দাগ-ছোপ একটু বেশিই পড়ে যায়। আপনি একটা পাত্রে আধ কাপ বেকিং সোডা আর সামান্য ঈষদুষ্ণ জল নিয়ে একটা পেস্ট বানিয়ে মাইক্রোওয়েভের ভেতরের দিকের দেওয়ালে (microwave cleaning hacks and tips)  লাগিয়ে নিন। এরপরে একটা মাইক্রোওয়েভ সেফ বোলে সমপরিমানে জল আর ভিনিগার মিশিয়ে ৩-৪ মিনিট মাইক্রো করে নিন। মাইক্রো হয়ে যাবার মিনিট ১৫ পর যখন ঠান্ডা হয়ে যাবে তখন বাটিটি বার করে পরিস্কার কাপড় দিয়ে ভালো করে মুছে নিন।

২। একটা পাত্রে সামান্য জল আর বেকিং সোডা নিয়ে পেস্ট বানিয়ে নিন। যতটা জল নেবেন তার দ্বিগুন বেকিং সোডা নেবেন। এবারে মাইক্রোওয়েভের টার্ন টেবিলে আর বাকি অংশে (ভেতরে দিকে) পেস্ট লাগিয়ে ৫ থেকে ৭ মিনিট রেখে দিন। এবারে একটা ভেজা তোয়ালে দিয়ে ভেতরের দেওয়াল গুলো এবং টার্ন টেবিল মুছে নিন। দেখবেন ঝকঝকে পরিস্কার হয়ে গেছে। সপ্তাহে দু’বার এভাবে পরিস্কার (microwave cleaning hacks and tips) করতে পারেন।

৩। একটা মাইক্রোওয়েভ সেফ বাটিতে ১:১ রেশিওতে জল আর ভিনিগার মিশিয়ে সেটা প্রায় ৫ মিনিট মাইক্রোওয়েভ করে নিন। এরপরে মাইক্রোওয়েভের ভেতরের দেওয়াল ও টার্ন টেবিল সামান্য ঠান্ডা হলে ভেজা তোয়ালে দিয়ে ভাল করে মুছে নিন। ভেজা তোয়ালে দিয়ে মোছার আগে সুইচ অফ করে নিতে ভুলবেন না।

Beauty

WIPEOUT Sanitizing Wipes 25 Wipes Pack

INR 159 AT MyGlamm

Beauty

WIPEOUT Germ Killing Hand Cream

INR 149 AT MyGlamm

Beauty

WIPEOUT Germ Killing Soap

INR 69 AT MyGlamm

মাইক্রোওয়েভ পরিষ্কার করার আগে মনে রাখুন এই বিষয়গুলিও

ক) যদি তোয়ালে দিয়ে মাইক্রোওয়েভ পরিস্কার (microwave cleaning hacks and tips) করেন তাহলে আগে মাইক্রোওয়েভ অফ করে নিন।  

খ) মাইক্রোওয়েভের তার, প্লাগ এবং সকেট শুকনো কাপড় দিয়ে পরিস্কার করুন। ভুল করেও এগুলিতে জল বা ভেজা হাত লাগাবেন না।

গ) টার্ন টেবিল কিংবা ভেতরের দেওয়ালে সরাসরি জল দেবেন না।  

ঘ) টার্ন টেবিল আপনি চাইলে আলাদা ভাবে মেজে (microwave cleaning hacks and tips) নিতে পারেন। কিন্তু ভেজা অবস্থাতে কোনোভাবেই টার্ন টেবিল মাইক্রোওয়েভে ঢোকাবেন না। এতে পরে শক লাগার আশঙ্কা থেকে যায় এবং মাইক্রোওয়েভের মোটরে জং ধরে যাবার চান্সও থেকে যায়।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!        

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!