মেকআপের পরেই মুখ শুকনো (কেক ফেস) হয়ে যায়? কী করবেন?

মেকআপের পরেই মুখ শুকনো (কেক ফেস) হয়ে যায়? কী করবেন?

মেকআপ শুধু করলেই হয় না, তার জন্য নির্দিষ্ট গাইডলাইন মেনেও চলতে হয়। অর্থাৎ, মুখে একের পর এক মেকআপ প্রোডাক্ট লাগিয়ে গেলাম, কিন্তু মুখে আদৌ সঠিক মেকআপ হল না। তা বললে কী ভাবে হবে? অনেকেরই তাই মুখে মেকআপ করার পর মুখ শুষ্ক দেখায় বা চরচর করে। যাকে মেকআপের ভাষায় বলা হয় কেক ফেস (tricks to avoid cake face makeup) । 

মেকআপের পরেও যাতে কেক ফেস না হয়ে যায়, তার জন্য মেকআপ শিল্পীরা সব সময় সতর্ক থাকেন। তাঁদের দক্ষতায় মেকআপের পর মুখ আরও সুন্দর দেখায়, অথচ এও মনে হয় না মুখে আদৌ কোনও মেকআপ রয়েছে। কিন্তু মেকআপে দক্ষতা কম হলেই কেক ফেস মেকআপের সম্ভাবনা (tricks to avoid cake face makeup)থেকে যায়। আপনি কীভাবে কেক ফেস মেকআপ এড়িয়ে যাবেন, তার জন্য প্রয়োজনীয় কয়েকটি বেসিক টিপস দিচ্ছি আমরা।

সতর্কভাবে মেকআপ লাগান

কখনও শুষ্ক ত্বকে মেকআপ লাগাবেন না

মেকআপ প্রোডক্ট ব্যবহারের আগে মুখ অবশ্যই ময়শ্চারাইজ করে নেওয়া প্রয়োজন। বিশেষজ্ঞরা সব সময় পরামর্শ দেন, কখনওই শুষ্ক মুখে মেকআপ করবেন না। তাই আপনি যদি মেকআপের আগে ময়শ্চারাইজার না লাগিয়ে নেন কিংবা অয়েল বেসড মেকআপ ব্যবহার না করেন তবে যত পটু হাতেই মেকআপ করুন কিছুক্ষণ পরেই তা কেক ফেস হয়ে যেতে পারে। তাই বিশেষজ্ঞদের পরামর্শ অনুযায়ী, প্রথমে ময়শ্চারাইজার লাগান। তারপর মেকআপ লাগিয়ে নিন (tricks to avoid cake face makeup)। এবং প্রচুর পরিমাণে জল খান।

Make Up

MyGlamm Treat Love Care Brightening Foundation

INR 995 AT MyGlamm

অতিরিক্ত কনসিলার বা ফাউন্ডেশন নয়

কনসিলার এবং ফাউন্ডেশনের কাজ হল মুখের আনইভেন টোন, দাগছোপ, ব্রণ ঢেকে দেওয়া। আপনার মুখে একটি কৃত্রিম পরত তৈরি করা নয়। তাই অনেক পরিমাণে কনসিলার-ফাউন্ডেশন কখনওই থুপে-থুপে লাগাবেন না। এই ধারণা একদম বাদ দিন। কারণ মেকআপ করার কয়েকঘণ্টা পর থেকেই এগুলি শুকিয়ে যাবে। তাই কেক ফেস তৈরি করতে শুরু করবে। তাই এগুলি খুব সাবধানে লাগান। কনসিলার লাগাবেন দাগছোপ-ব্রণ ঢাকার জন্য এবং ফাউন্ডেশন মুখের আনইভন টোন এক করার জন্য। যেখানে-যেখানে প্রয়োজন সেখানে লাগান, তারপর বিউটি ব্লেন্ডার দিয়ে ভাল করে মিশিয়ে দিন (tricks to avoid cake face makeup)।

Beauty

GLOW Iridescent Brightening Moisturising Cream

INR 1,595 AT MyGlamm

ফুল কভারেজ ফাউন্ডেশন লাগান

আমরা অনেকেই ভাবি, পাতলা ফাউন্ডেশন ব্যবহার করলে ত্বকের উপর আলাদা পরত হয়তো তৈরি হবে না। কিন্তু ভেবে দেখবেন, হালকা ফাউন্ডেশন দারুণ পটু হাত ছাড়া একটা পরতে ত্বকের রং সমান করে উঠতে পারে না। তাই এর বদলে ব্যবহার করুন ফুল কভারেজ ফাউন্ডেশন আর অতি অবশ্যই সেটি বিউটি ব্লেন্ডার বা ফাউন্ডেশন ব্রাশ দিয়ে সমান করে লাগাবেন (tricks to avoid cake face makeup)।

Beauty

Tinted Perfection Face Primer

INR 1,095 AT MyGlamm

ফাউন্ডেশন পুরনো হলেই সতর্ক হন

ফাউন্ডেশন একটু পুরনো হয়ে গেলেই তা ঘন হতে শুরু করে। এমনটা হলে সেটি হয় বাতিল করুন, নয়তো তার মধ্যে একটু ফেস অয়েল ঢেলে সেটিকে আবার সঠিক ঘনত্বে ফিরিয়ে আনুন। এর পর হাতে কিংবা গলায় একটু লাগিয়ে দেখে নিন ভাল ভাবে মিশে যাচ্ছে কিনা, তারপরই সেটি আবার মুখে লাগাবেন। থকথকে ফাউন্ডেশন একদম লাগাবেন না। এর জন্য আপনার মুখ আরও শুকনো দেখাতে পারে(tricks to avoid cake face makeup)।

ভরসা রাখুন ফ্রেশ প্রোডাক্টে

আমরা সব সময় ছোট বিউটি প্রোডাক্ট কেনার পরামর্শ দিই। তার কারণ এটিও বটে। এতে আপনার প্রোডাক্ট পুরনো হওয়ার কোনও সম্ভাবনা থাকে না। আপনি সব সময় ফ্রেশ প্রোডাক্ট ব্যবহার করতে পারেন। পুরনো হওয়ার আগেই প্রোডাক্ট শেষ হয়ে যায়। আপনি আবার নতুন প্রোডাক্ট ব্যবহার করতে পারেন। বছরখানেকের পুরনো প্রোডাক্ট হলে, তা আপনার যত পছন্দেরই হোক না কেন, তা দিয়ে মেকআপ না করাটাই ভাল। তাতে কেক ফেস হওয়া অনেকটাই আটকাতে পারবেন।

Beauty

LIT Radiant Matte Compact Powder - Serving Face

INR 495 AT MyGlamm

ফেস পাউডারের উপর বেশি ভরসা নয়

ফেস পাউডার আপনার মুখের কোনও খুঁত ঢাকতে পারে না। এরকম ভাবনা থাকলে আজই তা বের করে দিন। আপনার মুখের মেকআপে একটা ফিনিশিং টাচ হতে পারে বড় জোর। তাই প্রচুর পরিমাণে থুপে থুপে ফেস পাউডার লাগাবেন না। বরং আপনি ট্রান্সলুসেন্ট পাউডার লাগাতে পারেন। তাহলে কেক ফেস (tricks to avoid cake face makeup)এড়িয়ে যেতে পারবেন।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!        

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!