প্রতিদিন কি চুলে তেল মাখা উচিত ? আসুন হেয়ার অয়েল নিয়ে যাবতীয় বিষয়ে জেনে নিই

প্রতিদিন কি চুলে তেল মাখা উচিত ? আসুন হেয়ার অয়েল নিয়ে যাবতীয় বিষয়ে জেনে নিই

প্রতিদিন কি চুলে তেল মাখা উচিত? এই প্রশ্ন অনেকেই করে থাকেন। আমরা সত্য়িই বুঝে উঠতে পারি না, প্রতিদিন চুলে তেল লাগাব কি না। তাই চুলে মাখা উচিত হলেও সময় কোথায়? অফিস যাওয়ার আগে তেল মেখে শ্যাম্পু করার সময় কি সত্যিই আমাদের থাকে? আবার এই কথাও ভাবি, বাড়িতেই স্ক্যাল্প মাসাজ করব না কি পার্লরে করা ভাল? এরকম অনেক প্রশ্নের উত্তর দেব আমরা। তেল মাখার জন্য কোন পদ্ধতি সঠিক সেই বিষয়েও বলব, চুলে তেল মাখা নিয়ে কয়েকটি প্রচলিত মিথ নিয়েও আলোচনা হবে। আসুন জেনে নেওয়া যাক (right way to oil your hair)।

মিথ - প্রতিদিন চুলে তেল মাখা হলে চুল ভাল থাকে

Hair Products

Forest Essentials Organic Cold Pressed Virgin Coconut Oil

INR 825 AT Forest Essentials

কখনওই না। প্রতিদিন চুলে তেল লাগানো একেবারেই ভাল না। আপনার স্ক্যাল্পের একটি ধরন রয়েছে। সেই ধরন অনুযায়ী আপনার তেল মাখা উচিত। আপনার স্ক্যাল্প তৈলাক্ত হলে নিশ্চয়ই আপনার প্রতিদিন তেল মাখার প্রয়োজন নেই। স্ক্যাল্পের প্রয়োজন অনুযায়ী আপনাকে তেল মাখতে হবে। কখনও বেশি তেল মাখারও প্রয়োজন নেই। আবার একেবারেই যেন কম না হয়ে যায়। সামঞ্জস্য রেখে প্রয়োজন অনুযায়ী তেল মাখা (right way to oil your hair)উচিত।

 

তাহলে সপ্তাহে কতদিন তেল মাখা প্রয়োজন?

  • আপনার চুল যদি পাতলা হয় এবং স্ক্যাল্প রুক্ষ হয়, তবে আপনি সপ্তাহে অন্তত দুদিন তেল মাখুন।
  • আপনার ঘন চুল হলে এবং স্ক্যাল্প তৈলাক্ত হলে সপ্তাহে একদিন তেল মাখুন (right way to oil your hair)।

Bath & Body

AromaMusk 100% Pure Cold Pressed Sweet Almond Oil(100 ml)

INR 336 AT AromaMusk

মিথ - বেশি পরিমাণে তেল লাগানো উচিত

এই ধারণা একদমই ভুল। কখনওই মাথায় প্রচুর পরিমাণে তেল মাখা উচিত নয়। কারণ, স্ক্যাল্পের ও চুলের তেলের প্রয়োজন রয়েছে। তার পরিমাণও নির্দিষ্ট। এছাড়া বেশি পরিমাণে তেল লাগালে আপনার শ্যাম্পুও অনেক পরিমাণে প্রয়োজন হয় যা আপনার চুলের জন্য খারাপ। তাই বেশি পরিমাণে তেল লাগালে (right way to oil your hair) তাতে চুলের ক্ষতিই হয় বেশি। তাই প্রয়োজন অনুযায়ী তেল মাসাজ করুন।

সুন্দর চুল পান আপনিও...

মিথ - স্ক্যাল্পের থেকে চুলে তেল লাগানো বেশি প্রয়োজন

এই কথাটিও একেবারেই ভুল। চুল বাতাস থেকে পুষ্টি পায় না, চুল পুষ্টি পায় স্ক্যাল্প থেকেই। তাই আপনি চুলের গোড়ায় এবং স্ক্যাল্পে ভাল ভাবে তেল মাসাজ করবেন। মাসাজ করার জন্য় স্ক্যাল্পে রক্ত সঞ্চালন ভাল হবে, যা আপনার চুলের জন্য খুবই ভাল। এবং আপনার চুল গোড়া থেকে পুষ্টি পাবে। স্ক্যাল্পে তেল না লাগিয়ে চুলে তেল মাখা হলে (right way to oil your hair) কোনও উপকারই হবে না।

Beauty

WIPEOUT Germ Killing Face Wash

INR 119 AT MyGlamm

মিথ - চুলে তেল মেখে চুল টেনে বাঁধা উচিত

এই ভুলটি কখনও করবেন না। কখনওই চুলে তেল মাখার পর চুল টেনে বাঁধবেন না। চুলে তেল লাগানোর পর চুলের গোড়া দুর্বল হয়ে থাকে। এই সময় টেনে চুল বাঁধলে আপনার চুল গোড়া থেকে উঠে আসার একটা সম্ভাবনা থেকে যায়। তাই চেষ্টা করবেন, চুলে তেল মাখার পর হালকা করে পনিটেল বা আলগা খোঁপা করে রাখার (right way to oil your hair)।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন
#POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন
নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!