অজান্তে করা এই কাজ গুলোই আপনার বসকে চটানোর জন্য যথেষ্ট!

অজান্তে করা এই কাজ গুলোই আপনার বসকে চটানোর জন্য যথেষ্ট! in bengali

আপনি নিশ্চই জানেন যে যখন অফিসে টীম মিটিং চলে তখন চিউইং গাম চেবানো উচিত নয়, কিংবা অফিসে থাকাকালীন সারাক্ষন ব্যক্তিগত কারনে ফোনে ব্যস্ত থাকা উচিত নয়, কিন্তু আপনি কি এটা জানেন যে এরকম আরও অনেকগুলো কাজ আছে যেগুলো আপনি অফিসে থাকাকালীন করেন (অবশ্যই নিজের অজান্তে) এবং সেগুলো আপনার অন্যান্য সহকর্মী ও বসকে চটানোর (these annoying habits are not good for your career) পক্ষে যথেষ্ট! এতদিন ওয়ার্ক ফ্রম হোমে অভ্যস্ত ছিলাম আমরা সবাই, কিন্তু এখন আবার ধীরে ধীরে অফিসে যাতায়াত শুরু হয়েছে। আর যতদূর মনে হয়, করোনা প্রতিষেধক টিকাকরণ হয়ে গেলে আবার প্রতিদিনই অফিস যাওয়া শুরু হয়ে যাবে। তাই ভাবলাম, এতদিন পর আবার অফিস যাওয়ার আগে কিছু কিছু অফিস ডেকরম আরও একবার ঝালিয়ে নিই।

১। সারাক্ষণ সোশ্যাল মিডিয়ায় ঘোরাফেরা করা

আমরা মোটামুটি সকলেই সোশ্যাল মিডিয়াতে কম-বেশি সময় কাটাই। সেটা দরকার, কারন একটানা কাজ করতে কারোরই ভালো লাগে না। তবে যে কাজটা করতে অফিসে আসা, সেটাই যদি চাপা পড়ে যায় সোশ্যাল মিডিয়াতে বেশি সময় কাটাতে গিয়ে, তাহলে কিন্তু আপনার বসের কাছে আপনাকে জবাবদিহি (these annoying habits are not good for your career) করতে হতে পারে। বাড়ি থেকে কাজ করার সময়ে হয়ত কেউ দেখেনি, তবে সেই অভ্যাস অফিসেও কিন্তু বজায় রাখবেন না।

২। সব সময়ে অজুহাত দেওয়া

‘আজ খুব বৃষ্টি পড়ছিল তো তাই দেরি হল অফিসে আসতে’, ‘আসলে আমার খুব শরীর খারাপ লাগছিল তাই ভুল ক্লায়েন্টকে ভুল ইমেল পাঠিয়ে ফেলেছি’, ‘আমার কোন দোষ নেই, ওর জন্য এই ভুলটা হয়েছে’ – এই অজুহাতগুলো কি সত্যিই ধোপে টেকে বলে আপনার মনে হয়? প্রতিটি ব্যাপারে যদি অজুহাত দিতে থাকেন তাহলে একদিন হয়ত এই অজুহাতের জন্যই (these annoying habits are not good for your career) আপনার চাকরি চলে যেতে পারে!

৩। সব কাজ শেষ মুহূর্তের জন্য রেখে দেওয়া

আপনি যদি ‘স্টেজে মেরে দেবো’ মনোভাবসম্পন্ন হন, তাহলে সেটা ঠিক নয়। কারন যেহেতু আপনি অফিসে একটি টিমের সাথে কাজ করেন, আপনার মাথায় রাখা উচিত যে আপনার কাজ শেষ হওয়ার উপরে হয়ত আরও অন্যকারও কাজ নির্ভর করছে, অর্থাৎ আপনি আপনার কাজটি শেষ না করলে হয়ত আপনারই কোন সহকর্মী তাঁর কাজ আরম্ভ করতে পারছেন না।

৪। সব সময়ে অভিযোগ করা

সব সহকর্মীদের সাথে সব সময়ে সব ব্যাপারে কারোরই মতের হয়না, কিন্তু আপনি যদি প্রতিটি ক্ষেত্রে অভিযোগ করতে থাকেন তাহলে কিন্তু আখেরে আপনারই লোকসান (these annoying habits are not good for your career)। আবার অনেকেই আছেন যারা ব্যাক্তিগত জীবনের সমস্যায় এতটাই ফ্রাস্ট্রেটেড থাকেন যে প্রতিটি ব্যাপারেই তাদের বিরক্ত লাগে এবং সবসময়ে তারা কিছু না কিছু অভিযোগ করতে থাকেন। এটা ঠিক না।  

৫। প্রতিদিনই অফিসে দেরি করে আসা

এক-আধ দিন অফিসে পৌঁছতে দেরি হতেই পারে, কিন্তু সেটা যদি প্রতিদিনকার একটা রুটিনে দাঁড়িয়ে যায় (these annoying habits are not good for your career) তাহলে কিন্তু সমস্যা। আপনার বস তো চটবেনই সাথে আপনার মাইনেও যে কাটা যাবে, কারণ সঠিক সময়ে ‘পাঞ্চ ইন’ না করলে তো ‘হাফ ডে’ হয়ে যায়; আর সেটা নিশ্চই আপনার ভালো লাগবে না!

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!        

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!