আবার অফিস যাচ্ছেন, আপনার সহচর্য মিস করছে সন্তান; কীভাবে ম্যানেজ করবেন?

আবার অফিস যাচ্ছেন, আপনার সহচর্য মিস করছে সন্তান; কীভাবে ম্যানেজ করবেন?

অতিমারী পরিস্থিতিতে দীর্ঘদিন লকডাউনে আপনি অনেকদিনই ওয়ার্ক ফ্রম হোম করেছেন। আপনি এবং স্বামীও বাড়ি থেকেই কাজ করেছেন। তাই বাড়ি থেকে কাজ করার সময় যেমন একসঙ্গে বাড়িতে কাজ করেছেন, আবার অফিসের কাজও করেছেন। আর আপনার সন্তানও সব সময়ই আপনাকে কাছে পেয়েছে। দীর্ঘ মাস ওয়ার্ক ফ্রম হোমের জন্য আপনার সন্তানের সব সময়ই কাছে ছিলেন আপনি। তার আগে অফিস চলে যাওয়ার জন্য সন্তানকে তুলনামূলক কম সময় দিতে হত (tips for working parents)। 

এই দীর্ঘ মাস বাড়ি থেকে কাজ করার পর আবার অনেকেই অফিস যেতে শুরু করেছেন। এই সময়ে আপনার সন্তান আপনাকে সবথেকে বেশি মিস করবে  (post pandemic)। তার মনে হতেই পারে, এতদিন মা ও বাবা আমার সঙ্গে ছিল, আবার তাঁরা অফিস যাচ্ছে। আপনার সন্তান একাকিত্ব বোধ করতে পারে। তাহলে আপনি কী করবেন?  (tips for working parents)

ভিডিয়ো কল করুন

অফিস থেকে তাকে ভিডিয়ো কল করুন

অতিমারী সামাজিক দূরত্ব যেমন বজায় রাখতে শিখিয়েছে, একইভাবে কীভাবে ভার্চুয়ালি একে অপরের পাশে থাকা যায় সেই বিষয়েও শিখিয়েছে (tips for working parents)। তাই এখন আরও বেশি ভিডিয়ো কল করার কথা আমরা ভাবতে পারি। সেই অভ্যাসটাই কাজে লাগান। বারবার আপনার সন্তানকে ভিডিয়ো কল করুন। সে ঠিকঠাক সময়ে খেয়েছে কি না, ঠিকঠাক সময়ে ঘুমিয়েছে কি না, কী কী খেলা করেছে, কী পড়াশোনা করছে সব বিষয়ে খোঁজ নিন  (post pandemic)।

সন্তানকে বাড়িতে সময় দিন

অফিস থেকে সোজা বাড়ি চলে আসুন

অফিস থেকে তাড়াতাড়ি বের হওয়া হয়তো সম্ভব নয়। তাই অফিস থেকে বেরিয়ে কোনও রকম প্ল্যান রাখবেন না। অন্তত কয়েকটা মাস প্ল্যান রাখবেন না। আপনার অনুপস্থিতির সঙ্গে আপনার সন্তানকে অভ্যস্ত হতে দিন, তার জন্য সময় লাগবে। তাই অফিস থেকে বেরিয়ে সোজা বাড়ি চলে আসুন (tips for working parents)। হাতে করে কোনও কোনওদিন চকোলেট আনতে পারেন। কিন্তু প্রতিদিন নয়।

তার সঙ্গে সময় কাটান

সন্তানকে বেশি সময় দিন

সারাদিন বাড়ি থাকলে সন্তানকে যত সময় দিতে পারতেন, এইক্ষেত্রে হয়তো অতটাও সময় দিতে পারবেন না। তাই অফিস এবং বাড়ির কাজ করে নিয়ে তাকে সময় দিন। তার সঙ্গে খেলা করুন। তাকে গল্পের বই পড়ে শোনান। তার হোম ওয়ার্ক করিয়ে দিন  (post pandemic)।

কোথাও ঘুরে আসুন

ছুটির দিনে ওকে নিয়ে ঘুরতে যান

এখন আপনি সারাদিন বাড়ি থাকতে পারেন না। এতে আপনারও যেমন মন খারাপ করে, একইভাবে আপনার সন্তানেরও মন খারাপ থাকে। এই সব না পাওয়া ভুলিয়ে দিন ছুটির দিন। ছুটির দিনে সন্তানকে নিয়ে কোথাও থেকে ঘুরে আসুন। কাছেই কোথাও পার্ক থাকলে সেখানেও নিয়ে যেতে পারেন। ডিনারে বা লাঞ্চে নিয়ে যেতে পারেন। কখনও তার কোনও বন্ধুর বাড়িতেও ঘুরতে নিয়ে যান। এইভাবেই সামঞ্জস্য বজায় রাখুন। আপনিও ভাল থাকবেন, আর আপনার সন্তানও একা বোধ করবে না (tips for working parents)।

তাহলে আপনি অফিস যাচ্ছেন ঠিক আছে, আপনার অনুপস্থিতিতে আবার অভ্যস্ত হতে তার একটু সময় লাগবে। সেই সময়টুকু তাকে দিন। আপনিও ভেঙে পড়বেন না। পরিবারে সবাই আনন্দে থাকুন।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!            

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!