ছাত্র-ছাত্রীদের জন্য সেরা তিনটি অনলাইন লারনিং অ্যাপ

ছাত্র-ছাত্রীদের জন্য সেরা তিনটি অনলাইন লারনিং অ্যাপ in bengali

হাই স্পিড ইন্টারনেট এবং স্মার্ট ফোনের কারণে যোগাযোগ ব্যবস্থায় বিপ্লব এসেছে বহুকাল আগেই। কিন্তু অ্যাপের বদান্যতায় পড়াশোনার জগতে যে এমন বিবর্তন আসবে, তা হয়তো কিছু বছর আগেও কেউ ভেবে উঠতে পারেনি। কিন্তু আজ প্রযুক্তির হাত ধরে ছাত্র-ছাত্রীদের সামনে নিজেকে সমৃদ্ধ করে তোলার এমন এক সুযোগ এসেছে, যা এক কথায় যুগান্তকারী।

একের পর এক লার্নিং অ্যাপ (top 3 learning apps for students) লঞ্চ হওয়ার কারণে আজকের দিনে ক্লাসরুম এসে গেছে একেবারে হাতের মুঠোয়। আজ আর কোনও প্রশ্নের উত্তর জানতে অপেক্ষা করতে হয় না, বরং একটা ক্লিকেই মেলে সব প্রশ্নের উত্তর। কিন্তু এত সব লার্নিং অ্যাপের মাঝে কোন অ্যাপটি সবথেকে কাজের, কোনটিই বা ইউজার ফ্রেন্ডলি, তা তো জেনে নিতে হবে

১। বাইজু’স

ছাত্র-ছাত্রীরা যাতে কোনও বিষয়ে পিছিয়ে না থাকে, সেই লক্ষ্যেই এই অ্যাপটি তৈরি করা হয়েছে বলে দাবী (top 3 learning apps for students)। ষষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত নানা বিষয় সম্পর্কিত প্রশ্নের উত্তর মিলবে এখানে। শুধু তাই নয়, ভিজুয়ালাইজেশন মাধ্যমে ছাত্রী-ছাত্রীদের যে কোনও বিষয়ে স্পষ্ট ধারণা দিতে বিশেষ ব্যবস্থাও রয়েছে এই অ্যাপে। অ্যাপটি ডাউনলোড করতে গুগল প্লে স্টোর নয়তো আইটিউন সাইটে যেতে পারেন।

বাইজু’স অ্যাপের আরও কিছু ফিচার:

১. ক্যাট পরীক্ষা যারা দিতে চায়, তাদের জন্য রয়েছে বিশেষ ভিডিও ক্লাস রুম।
২. আইসিএসই এবং সিবিএসই বোর্ডের সিলেবাস সম্পর্কিত নানান প্রশ্নের উত্তর মিলবে এখানে।
৩. আইআইটি জেইই পরীক্ষা সম্পর্কিত স্টাডি পেপারও রয়েছে।
৪. রয়েছে পার্সোনাল মেন্টর এবং গাইড, যারা নানা প্রতিযোগিতামূলক পরীক্ষার জন্য সাহায্য করে থাকেন।

গুগল প্লে স্টোর রেটিং:

গুগল প্লে স্টোরে এই অ্যাপের রেটিং ৪.৬।

২। ইউডেমি

এই অ্যাপে রয়েছে প্রায় ৮০০০০ ভিডিও কোর্স। রয়েছেন প্রশিক্ষিত ট্রেনার, যারা যে কোনও সময় আপনাদের সাহায্য করতে প্রস্তুত। তাই তো বলি, পড়াশোনার বাইরে আরও নানা বিষযে যদি জ্ঞান লাভ করতে হয়, তাহলে এই অ্যাপটি (top 3 learning apps for students) আপনাদের নানাভাবে সাহায্য করতে পারে। অ্যাপটি ডাউনলোড করা সম্ভব গুগল প্লে স্টোর এবং আইটিউন থেকে। 

এই অ্যাপের আরও কিছু ফিচার:

১. এখানে রয়েছে নানা বিষয়ের উপর ভিডিও। রয়েছে আইটি অ্যান্ড সফটওয়ার, পার্সোনাল ডেভলপমেন্ট, মার্কেটিং, টিচিং অ্যান্ড অ্যাকাডেমিক সহ আরও নানা বিষয়ের উপর তথ্য।
২. নানা বিষয়ের উপর বেশ কিছু "পেইড" কোর্স রয়েছে।
৩. রয়েছে বিশেষজ্ঞদের দ্বারা নির্বাচিত নানান কোর্সও।

গুগল প্লে স্টোর রেটিং:

গুগল প্লে স্টোরে এই অ্যাপের রেটিং ৪.৫।

৩। ডুয়োলিঙ্গো

ইংরেজির পাশাপাশি যদি অন্য কোনও বিদেশী ভাষা শিখতে হয়, তাহলে এই অ্যাপটি ডাউনলোড (top 3 learning apps for students) করা মাস্ট। এখানে স্প্যানিশ, ফ্রেঞ্চ, জার্মান, ইতালিয়ান, রাশিয়ান এবং পর্তুগিজ সহ একাধিক ভাষা শেখার সুযোগ মিলবে। আজকের দিনে বিদেশি ভাষা বলতে এবং লিখতে পারা ছাত্র-ছাত্রীদের কদর যে অনেক, তা আর বলার অপেক্ষা রাখে না। তাই নিজেকে আগামী দিনের জন্য আরও ভালো রকমভাবে তৈরি যদি করতে হয়, তাহলে এই অ্যাপটি ডাউনলোড করতে ভুলবেন না যেন! এই অ্যাপটি গুগল প্লে স্টোর থেকে যেমন ডাউনলোড করতে পরবেন, তেমনি আইটিউন থেকেও করা সম্ভব।

গুগল প্লে স্টোর রেটিং:

গুগল প্লে স্টোরে এই অ্যাপের রেটিং ৪.৭।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!        

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!