সাউথ ইন্ডিয়ান খাবার পছন্দ করেন? তাহলে চলে যেতে পারেন কলকাতার এই তিনটি রেস্তোরাঁয়

কোলকাতার সেরা তিন সাউথ ইন্ডিয়ান রেস্তোরাঁ in bengali

সাউথ ইন্ডিয়ান খাবারের বৈচিত্র অনেক। কর্নাটকিরা একভাবে খাবার তৈরি করেন, তেলুগুরা অরেকভাবে। তামিলদের তৈরি পদ একটু ভিন্ন স্বাদের হয়। ভাববেন না, কেরালার বাসিন্দারা পিছিয়ে রয়েছেন! মালায়ালিদের হাতে তৈরি কেরেলা পরোটা আর মাংস একবার যে চেখে দেখেছে, সে যে কোনও দিন ভুলতে পারবে না, তা তো বলাই বাহুল্য। আর এত সব বৈচিত্রকেই আমাদের সামনে পরিবেশন করে চলেছে এই শহরের বেশ কিছু নামকরা দক্ষিণ ভারতীয় রেস্তোরাঁ। এখন পড়ে নিন, পরে একদিন গিয়ে খেয়ে আসবেন

ট্যামারিন্ড

যাঁরা মনে করেন সাউথ ইন্ডিয়ান খাবার মানেই শুধু ধোসা, ইডলি বা সাম্বার, তাঁদের তো একবার এই রেস্তোরাঁয় ঢুঁ মারা মাস্ট! এখানে দক্ষিণ ভারতের প্রতিটি রাজ্যের বাছাই করা আমিষ এবং নিরামিষ খাবার পরিবেশিত হয়। স্টাটারে নানা স্বাদের সুপ তো রয়েছেই, মেন কোর্সে সাইড ডিশ হিসেবে কুর্গ পনির, মাশরুম পেপার ফ্রাই, কুজনি পানিয়ারামের মতো পদ চেখে দেখতে পারেন। আর যদি আমিষ খাবার খেতে মন চায়, তাহলে মালাবার প্রন অথবা মীন মইলি খেতে ভুলবেন না (top 3 south Indian restaurants in kolkata)। কেরালার এই দুটি পদ খুবই সুস্বাদু। তবে এখানেই শেষ নয়, হায়দ্রাবাদি হালিম, করি গসির মতো পদও বেজায় মুখরোচক। এছাড়াও মটন, চিকেন এবং মাছের একাধিক পদও রয়েছে। আপনি কি নিরামিষাশী? তাহলেও কোনও চিন্তা নেই! আপনাদের জন্যও হরেক রকমের পদ মজুত রয়েছে ট্যামারিন্ডের হেঁসেলে।

ট্রাই করা মাস্ট - চিকেন চেট্টিনাড, কেরালা পরোটা এবং বাটারমিল্ক

ঠিকানা - ১৭৭, শরৎ বোস রোড, দেশপ্রিয় পার্ক, কলকাতা।

ফোন নং - ৯৮৩১৭০৯৩৩২/০৩৩-২৪৬৫-০১১৫।

দু'জনের খরচ - ১০০০-১১০০ টাকা।

ব্যানানা লিফ

এই রেস্তোরাঁর নাম নিশ্চয়ই শুনেছেন? আর কেন শুনবেন নাই বা বলুন! কলকাতার জনপ্রিয় দক্ষিণ ভারতীয় রেস্তোরাঁগুলির মধ্যে অন্যতম হল ব্যানানা লিফ (সাউথ ইন্ডিয়ান রেস্তোরাঁ)। এখানকার খাবার যেমন মনে রাখার মতো, তেমনই পরিবেশও মন্দ নয় (top 3 south Indian restaurants in kolkata)। সার্ভিসও বেশ ভাল। তাই তো এই রেস্তোরাঁয় ভিড় কখনও পাতলা হয় না। এই কারণেই তো টেবিল বুক না করে এখানে আসা উচিত নয়। বিশেষ করে ছুটির দিনে তো নয়ই! এখানকার ফ্রায়েড মিনি ইডলি বেশ জনপ্রিয়। এদিকে মেন কোর্সে মাইসোর মশলা ধোসা, বড়া কারি অথবা আপ্পামও খাদ্যরসিকদের নজর করেছে।

ট্রাই করা মাস্ট - পেপার ধোসা, মশলা ধোসা আর শেষ পাতে বাটারমিল্ক।

ঠিকানা - ৭৩ এবং ৭৫, রাসবিহারী অ্যাভিনিউ, কলকাতা। বাটা শো রুমের উল্টোদিকে।

ফোন নং - ৬২৯০১৪৫৮৭৪/ ০৩৩-৪৬০৩৯১৪৪

দু'জনের খরচ - ৪০০-৫০০ টাকা

আম্মিনি

ছবি - ফেসবুকের সৌজন্যে

দক্ষিণ ভারতীয় পদগুলির মধ্যে মালিয়ালি ডিশের উল্লেখ না থাকলে ভুল হবে। কারণ, কেরালারা বাসিন্দারা এমন কিছু পদ তৈরি করে থাকেন, যা দক্ষিণ ভারতীয় cuisine-এ একটা আলদা বৈচিত্র এনে দেয়। তাই কলকতার সেরা এই মালয়ালি রেস্তোরাঁর খাবার একবার চেখে না দেখলে ভুল করবেন! বিশেষ করে যাঁরা অমিষ খাবার খেতে ভালবাসেন, তাঁদের জন্য তো এই রেস্তোরাঁ স্বর্গরাজ্য। এখানে এমন সব সুস্বাদু নন-ভেজ ডিশ পাওয়া যায়, যা খাওয়া মাত্র মন ভরে যাবে। বিশেষ করে ড্রাই মটন ডিশটি, আপ্পামের সঙ্গে খেতে ভুলবেন না যেন! মজার বিষয় হল, সপ্তাহের প্রতিদিন এই রেস্তোরাঁয় কিছু না কিছু নতুন পদ পরিবেশন করা হয়। তাই বুঝতেই পারছেন, খাদ্যরসিকদের এখানে (top 3 south Indian restaurants in kolkata) একবার না এলেই নয়।

ট্রাই করা মাস্ট - মাছ বা মটনের যে কোনও ডিশ, সঙ্গে আপ্পাম থাকা চাইই চাই! আর শেষ পাতে বাটারমিল্ক খেতেই হবে। সকালের দিকে যদি আসেন, তাহলে ফিল্টার কফি চেখে দেখতে ভুলবেন না!

ঠিকানা - ২২/১সি, শরৎ বোস রোড, হাজরা, কলকাতা।

ফোন নং - ৮১০০১১৬৭৬৯/৮২৭৪৯২৯৬১০

দু'জনের খরচ - ৫০০-৭০০ টাকা।

মূল ছবি সৌজন্য - ইনস্টাগ্রাম 

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!        

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!