রান্নায় ভুল করে বেশি নুন দিয়ে ফেলেছেন? কীভাবে ম্যানেজ করবেন?

রান্নায় ভুল করে বেশি নুন দিয়ে ফেলেছেন? কীভাবে ম্যানেজ করবেন?

যে কোনও পদ রান্না করার সময় এই বিষয়ে বেশ সজাগ থাকতে হয়। কথায় বলে এই মশলার গুণেই রান্নার গুণ! নুনের গুণ কার না জানা! যেমন পদের স্বাদ ঠিক করে, একইভাবে শরীর ও স্বাস্থ্যের জন্য়েও খুবই ভাল নুন। কিন্তু সেই মুহূর্ত মনে করুন তো, যখন আপনি পরিমাণের চেয়ে বেশি নুন রান্নায় ব্যবহার করে ফেলেন! জিভ কেটে বলেন, "ইশ! বেশি নুন দিয়ে ফেললাম!" এই সমস্যার কোনও সমাধান আছে কি? মানে রান্নায় বেশি নুন ম্যানেজ করবেন কীভাবে? উপায় বলে দিচ্ছি আমরাই (reduce excess salt in curries)।

রান্নায় জল মিশিয়ে দিন

অতিরিক্ত পরিমাণে নুন দিয়ে ফেললে সেই রান্নায় সঙ্গে সঙ্গে জল মিশিয়ে নিন। জল মিশিয়ে দিলে অতিরিক্ত নুন সামঞ্জস্য হতে পারে। এরই সঙ্গে পরিমাণ মতো সবজিও মিশিয়ে নিতে পারেন। যদি মাংসতে নুন বেশি হয়ে যায় (reduce excess salt in curries), তবে মাংসের টুকরো ধুয়ে নিন। তারপর আবার রান্নায় মিশিয়ে নিন।

নুন মেশানোর সময় সতর্ক হন

তরকারিতে আলু দিয়ে দিন বেশ কয়েকটা

কয়েক টুকরো কাঁচা আলু কেটে নিন। সেগুলো এই রান্নায় মিশিয়ে দিন। কাঁচা আলু রান্নার অতিরিক্ত নুন টেনে নেবে। ২০ মিনিট আলুর টুকরো গুলো ঝোলে রাখতে পারেন। এরপর আলু তুলেও নিতে পারেন বা ঝোলে রাখতেও পারেন। তবে বেশি নুন অনেকটাই ব্যালেন্স হয়ে যাবে (reduce excess salt in curries)।

আলু নুন টেনে নেয়

ফ্রেশ ক্রিম ব্যবহার তরতে পারেন

রান্নায় নুন বেশি হলে ফ্রেশ ক্রিম ব্যবহার করতে পারেন। এতে আপনার রান্নাও বেশ ক্রিমি হবে। নুনের পরিমাণও তুলনামূলক কম লাগবে।

মশলা ব্যবহারের সময় সতর্ক হন

টক দই ব্যবহার করতে পারেন

রান্নায় নুন বেশি হয়ে গিয়েছে? এক টেবিল চামচ টক দই পদে মিশিয়ে দিন। রান্নার স্বাদ বদলে দেবে। একইসঙ্গে রান্না থেকে অতিরিক্ত নুনও কমাবে। রান্নায় নুনের পরিমাণ ব্যালেন্স করার অন্যতম উপায় হল এই টক দই (reduce excess salt in curries)।

পেঁয়াজ দিয়ে দিন

কাঁচা ও ভাজা দুইরকম পেঁয়াজই বেশ উপকারী। একটি কাঁচা পেঁয়াজকে দুই টুকরো করে রান্নায় মিশিয়ে দিতে পারেন। এবং কয়েক মিনিট পর ঝোল থেকে তুলে দিতে পারেন। ঝোলের অতিরিক্ত নুন টেনে নেবে এই কাঁচা পেঁয়াজ (reduce excess salt in curries)। একইভাবে ভাজা পেঁয়াজও নুন ব্যালেন্স করতে সাহায্য় করে।

পেঁয়াজ ব্যবহার করতে পারেন

ভিনিগার ও চিনি মিশিয়ে দিন

এক টেবিল চামচ ভিনিগারের সঙ্গে এক টেবিল চামচ চিনি মিশিয়ে নিন। সেটি রান্নায় মিশিয়ে দিন। আপনার রান্নায় নুনের স্বাদে সামঞ্জস্য আনবে। যেহেতু ভিনিগার টক ও চিনি মিষ্টি, তাই আপনার রান্না পদেও একটি অন্যরকম স্বাদ হবে।

আরও বেশ কিছু সবজি যোগ করতে পারেন

বেশ কিছু সবজি আপনি পদে যোগ করতে পারেন। কাঁচা সবজি রান্নায় দেওয়া হলে সেই সবজির টুকরো রান্নার অতিরিক্ত নুনের পরিমাণ টেনে নেবে। ফলে নুনের মাত্রা কম হবে (reduce excess salt in curries)।

দুধ মেশাতে পারেন

লেবুর রস বা ভিনিগার যোগ করুন

রান্না করা পদে নুনের পরিমাণ বেশি হলে তাতে লেবুর রস বা ভিনিগার যোগ করতে পারেন। এতে আপনার রান্নাতে নুনের পরিমাণ ব্যালেন্স হবে।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!        

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!