আপনার কি তৈলাক্ত ত্বক? ঘরোয়া যে ক্লিনজারগুলো আপনি ব্যবহার করতে পারেন

আপনার কি তৈলাক্ত ত্বক? ঘরোয়া যে ক্লিনজারগুলো আপনি ব্যবহার করতে পারেন

আপনার কি তৈলাক্ত ত্বক? তাহলে আপনার ত্বকের প্রয়োজন অতিরিক্ত যত্ন। অর্থাৎ, রেগুলার প্রোডাক্টের ক্ষেত্রেও আপনাকে অনেক বেশি সতর্ক হতে হবে। যাতে আপনার ত্বকের অতিরিক্ত তেল নিয়ন্ত্রণে থাকে, সেইদিকেও নজর দিতে হবে। অতিরিক্ত তেল নিয়ন্ত্রণের জন্য আসল হল মুখ ঠিক ঠাক পরিষ্কার রাখা। তার জন্য আপনাকে সঠিক ফেস ক্লিনজার বেছে নিতে হবে। আপনার তৈলাক্ত ত্বকে সঠিক ক্লিনজার কী হবে? আপনার হাতের কাছেই রয়েছে কয়েকটি ঘরোয়া উপায়। তৈলাক্ত ত্বকে ঘরোয়া ক্লিনজার (homemade cleanser for oily skin) কতটা উপকারী আপনি জানেন? কী কী ক্লিনজার আপনি তৈলাক্ত ত্বকে ব্যবহার করতে পারেন?

কী কী ক্লিনজার আপনি তৈলাক্ত ত্বকে ব্যবহার করতে পারেন

সুন্দর ত্বক পান আপনিও

  • বেকিং সোডা ক্লিনজার (homemade cleanser for oily skin)
  • রোজ ওয়াটার ক্লিনজার
  • আপেল সাইডার ভিনিগার ক্লিনজার
  • লেবু ও মধুর ক্লিনজার

বেকিং সোডা ক্লিনজার

বেকিং সোডা ক্লিনজার

এই ক্লিনজার তৈরির সামগ্রী আপনি আপনার রান্না ঘরেই পবেন। এই ক্লিনজার আপনার মুখের অতিরিক্ত ময়লা বের করে দেবে। আপনার ত্বকের মৃত কোষ সরিয়ে দেবে। অতিরিক্ত তেলও নিয়ন্ত্রণ করবে। আপনি তরতাজা ত্বক পাবেন।

মুখ জল দিয়ে ভিজিয়ে নিন। এক চা চামচ বেকিং সোডা নিয়ে সারা মুখে সার্কুলার মোশনে ভাল করে মাসাজ করে নিন(homemade cleanser for oily skin)। ঠাণ্ডা জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন। মুখ শুকিয়ে মুখে ভাল করে ময়শ্চারাইজ়ার লাগিয়ে নিন।

 

গোলাপ জলের ক্লিনজার

গোলাপ জলের ক্লিনজার

গোলাপ জল ত্বকের জন্য সব সময়ই খুবই ভাল। আপনার ত্বক যদি তৈলাক্ত হয়, তবে গোলাপ জল ব্যবহারের আগে দুবার ভাবার প্রয়োজন নেই। অ্যাকনের সমস্যা থাকলেও তা সহজেই সমাধান হবে। আপনার ত্বকের পিএইচ ভারসাম্য রাখে।

একটি কটন প্যাড গোলাপ জলে ভিজিয়ে নিয়ে সারা মুখে ভাল ভাবে লাগিয়ে নিন। তারপর আপনি মুখ ধুয়েও ফেলতে পারেন। আর না হলে গোলাপ জল মুখে রাখতেও পারেন। তবে ঘুমাতে যাওয়ার আগে মুখে লাগিয়ে নিলে বেশি ভাল হয়।

আপেল সাইডার ভিনিগার ক্লিনজার

Beauty

Kapiva Organic Apple Cider Vinegar 500 Ml

INR 449 AT Kapiva

আপেল সাইডার ভিনিগার আপনার ত্বকের পি এইচ ভারসাম্য ঠিক রাখে। এতে প্রচুর পরিমাণে ম্যালিক অ্যাসিড থাকে। যা আপনার ত্বক এক্সফোলিয়েট করে। আপনার ত্বক থেকে মৃত কোষ সরিয়ে আপনার ত্বককে করে তোলে জেল্লাদার।

আপেল সাইডার ভিনিগার কখনও মুখে সরাসরি লাগাবেন না। তিন টেবিল চামচ জলে এক টেবিল চামচ আপেল সাইডার ভিনিগার লাগিয়ে নিন(homemade cleanser for oily skin)। একটি কটন বল তাতে ডুবিয়ে নিয়ে সারা মুখে ভাল ভাবে লাগিয়ে নিন। তিন মিনিট ওভাবেই রাখুন। তারপর জল দিয়ে মুখ ধুয়ে ফেলবেন।

Beauty

WIPEOUT Germ Killing Face Wash

INR 119 AT MyGlamm

লেবু ও মধুর ক্লিনজার

লেবু ও মধু মিশিয়ে আপনার নিজস্ব ফেস ওয়াশ আপনি বানিয়ে নিতেই পারেন। যা আপনার তৈলাক্ত ত্বকের জন্য খুবই ভাল। আপনার অ্যাকনের সমস্যা নিয়ন্ত্রণ করে। মধু আপনার ত্বকের আর্দ্রতা ধরে রাখে।

দুই টেবিল চামচ মধুর সঙ্গে দুই টেবিল চামচ লেবুর রস মিশিয়ে নিন(homemade cleanser for oily skin)। সেই মিশ্রণ ভাল ভাবে আপনার ত্বকে লাগিয়ে নিন। এবং ৫ থেকে ১০ মিনিট ওভাবেই রাখুন। তারপর জল দিয়ে ধুয়ে ফেলুন।

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন
#POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন
নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!