ADVERTISEMENT
home / Care
চুল পড়া থেকে খুশকির সমস্যা, এইসব ঠিক করতে জাফরান একাই একশো!

চুল পড়া থেকে খুশকির সমস্যা, এইসব ঠিক করতে জাফরান একাই একশো!

রান্নার বিভিন্ন পদে কেশর ব্যবহারের গল্প আমরা সবাই জানি। সেই নির্দিষ্ট পদে কেশর বা জাফরান দিলে যেন খাবারের স্বাদই বদলে যায়। আসে এক রাজকীয় স্বাদ ও গন্ধ! কিন্তু শুধু রান্নাতেই কি বাজিমাত করে জাফরান? আর কোনও কি গুণ নেই? আসলে কেশরের অন্যান্য গুণ শুনলে অবাক হবেন আপনিও। চুলের একাধিক সমস্যা সমাধানে একেবারে একাই একশো কেশর (saffron to cure hair problems) ! আপনি ভাবতে পারেন? আজ্ঞে হ্যাঁ! চুলের সমস্যায় জাফরান খুবই  উপযোগী। 

খুশকির সমস্যা থেকে শুরু করে চুল উঠে যাওয়ার মতো সমস্যা, সব কিছুই একসঙ্গে সমাধান করে কেশর বা জাফরান। তাই শুধু রান্না নয়, এবার রূপচর্চাতেও জাফরানের (saffron to cure hair problems) বাজিমাত। কীভাবে বাজিমাত করে কেশর, সেটাই জেনে নিই আসুন।

জাফরান চুলের জন্য খুবই ভাল

ADVERTISEMENT

ড্য়ামেজ চুল রিপেয়ার করে

বিভিন্ন হেয়ার প্রোডাক্ট, তাপ, রোদ ও দূষণের কারণে চুল ক্ষতিগ্রস্ত হয়। চুলের রঙ ও জেল্লা হারিয়ে যায়। কেশর আপনার চুল রিপেয়ার করে। আর ফিরিয়ে দেয় আপনার হারিয়ে যাওয়া জেল্লা।

কীভাবে ব্যবহার করবেন কেশর

এক চা চামচ কেশর নিন(saffron to cure hair problems) । তা গুঁড়ো করে নেবেন। তার সঙ্গে মিশিয়ে নিন আমন্ড অয়েল বা অলিভ অয়েল। অল্প আঁচে এই মিশ্রণ পাঁচ মিনিট গরম করে নেবেন। তারপর ঘরের তাপমাত্রায় সেই মিশ্রণ ঠাণ্ডা করে নেবেন। একটি শিশিতে এই মিশ্রণ ঢেলে রেখে দিন। তারপর অল্প অল্প করে তেলে জাফরানের গুণ মিশতে শুরু করবে। প্রতিদিন অল্প তেল নিয়ে ভাল করে স্ক্যাল্পে মাসাজ করবেন। আপনার চুলে পরিবর্তন আপনার চোখে পড়বে। অবশ্য়ই প্রতিবার ব্যবহারের সময় বোতল ঝাঁকিয়ে নেবেন।

ADVERTISEMENT

চুলের একাধিক সমস্যা সমাধান করে জাফরান

খুশকির সমস্যা সমাধান করবে

খুশকির সমস্যা সমাধানে বিভিন্ন রাসায়নিক প্রোডাক্ট ব্যবহার করেছেন। এতে খুশকির সমস্যা ঠিক হলেও চুল রুক্ষ হয়ে যাওয়ার সম্ভাবনা থেকে যায়। তাই খুশকির সমস্যায় অবশ্য়ই ভরসা রাখতে পারেন কেশরে।

কীভাবে ব্যবহার করবেন কেশর

এক চিমটে জাফরান নেবেন। তা গুঁড়ো করে নেবেন। তার সঙ্গে মিশিয়ে নেবেন এক গ্রাম গোল মরিচ গুঁড়ো। ৫০ মিলি কোল্ড প্রেসড তিল তেল নিন। তার সঙ্গে মিশিয়ে নিন গোলমরিচ ও জাফরান(saffron to cure hair problems) । হালকা গরম করে নিয়ে স্ক্যাল্পে ভাল ভাবে মাসাজ করবেন। চুলেও এই তেল লাগাবেন। কয়েকদিন নিয়মিত ব্যবহার করলেই খুশকির সমস্যা সমাধান হবে।

ADVERTISEMENT

চুল পড়া কমাবে কেশর

চুল পড়ার সমস্যায় আপনি কি নাজেহাল? ভরসা রাখুন জাফরানে। জাফরানে রয়েছে অ্যান্টি অক্সিড্যান্ট। যা চুল ওঠা দ্রুতই বন্ধ করে। চুলকে গোড়া থেকে পুষ্টি জোগায়। ফলে চুল হয় মজবুত। চুল বাড়েও ঠিকঠাক।

কীভাবে ব্যবহার করবেন আপনি

কয়েকটা জাফরান বা কেশর নিন। আধ কাপ দুধে ভিজিয়ে রাখুন। অল্প যষ্টি মধু নিন। আপনি যেকোনও গ্রসারি শপেই এটি পেয়ে যাবেন। দুধের মধ্য়ে এই দুটি মিশিয়ে চটকে নিন। একটি পেস্ট তৈরি হবে। সেটি চুলে আর স্ক্যাল্পে ভাল করে ঘষে মেখে নিন। মনে রাখবেন প্রথমে স্ক্যাল্পে লাগাবেন। ১৫-২০ মিনিট এভাবে রেখে দিন। তারপর ঠাণ্ডা জলে চুল ধুয়ে ফেলুন। সপ্তাহে অন্তত দুইবার এই পেস্ট চুলে লাগান।

আরও পড়ুন – 

ADVERTISEMENT

Saffron Benefits for Skin in Hindi

https://bangla.popxo.com/article/beauty-benefits-of-curd-for-problem-free-skin-in-bengali

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন
#POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন
নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

07 Jan 2021

Read More

read more articles like this
good points

Read More

read more articles like this
ADVERTISEMENT