লম্বা, স্বাস্থ্যোজ্জ্বল চুলের জন্য খাদ্যতালিকায় এই পাঁচটি ভিটামিন অবশ্যই রাখুন

লম্বা, স্বাস্থ্যোজ্জ্বল চুলের জন্য খাদ্যতালিকায় এই পাঁচটি ভিটামিন অবশ্যই রাখুন in bengali

একঢাল স্বাস্থ্যোজ্জ্বল, ঝলমলে, লম্বা চুল যে-কোনও মেয়েরই স্বপ্ন! কিন্তু সব স্বপ্নই তো আর সত্যি হয় না! তাই আমাদের চুলও বিজ্ঞাপনের নায়িকার মতো হয় না! নানা রকমের স্টাইলিং প্রোডাক্ট কিংবা হেয়ার এক্সটেনশন ব্যবহার করে লম্বা চুল পাওয়ার একটা ব্যর্থ চেষ্টা আমরা অনেকসময় করি বটে, কিন্তু গলদটা রয়ে যায় সেই গোড়ায়! (5 essential vitamins to get beautiful hair) আসলে চুলও যে আমাদের শরীরের একটি অংশ, এই কথাটা আমরা প্রায়ই যাই ভুলে! মানে, ত্বকের যত্নের জন্য যেমন বাইরে থেকে নানা ক্রিম-লোশন-প্যাকের সঙ্গে-সঙ্গে ডায়েটের উপর নজর দেওয়া দরকার, ঠিক তেমনই চুলের যত্নের জন্য প্রয়োজন নানা ধরনের ভিটামিনের, যা পাওয়া যাবে বিভিন্ন ধরনের খাবার থেকে। আসুন, দেখে নেওয়া যাক, একঢাল, লম্বা, স্বাস্থ্যোজ্জ্বল চুলের যত্নের জন্য কী-কী ভিটামিন প্রয়োজন এবং তা কীভাবে পেতে পারি আমরা...

১। ভিটামিন এ

দুধে শুধু ক্যালশিয়াম না, রয়েছে ভিটামিন এ

কেন খাবেন: চুলের কোষগুলির পুষ্টি যুগিয়ে ভিটামিন এ চুল তাড়াতাড়ি লম্বা করতে সাহায্য করে। এই ভিটামিন আবার স্ক্যাল্পের পুষ্টির জন্য জরুরি সিবাম তৈরিতেও মদত করে। যদি কেউ ভিটামিন এ-র অল্পতায় ভোগেন, তা হলে তাঁর চুল উঠবে (5 essential vitamins to get beautiful hair) তাড়াতাড়ি। 

কোন কোন খাবারে রয়েছে: গাজর, পালং শাক, ব্রকোলি, যে-কোনও সবুজ শাকপাতা, কমলালেবু, ডিম, দই, দুধ, এই ধরনের খাবারে প্রচুর পরিমাণে ভিটামিন এ পাওয়া যায়।

Beauty

POWDER MAGIC EYESHADOW PENCIL - SMOKY QUARTZ

INR 973 AT MyGlamm

২। ভিটামিন বি ১২

ভিটামিন বি ১২-এর ঘাটতি মেটাতে মাশরুম খেতে পারেন

কেন খাবেন: শরীরে লোহিত রক্তকণিকা তৈরি করে এই ভিটামিনটি আমাদের স্ক্যাল্প ও মস্তিষ্কে অক্সিজেন পৌঁছে দেয়। তাই এটির অভাবে চুল পড়ার (5 essential vitamins to get beautiful hair) মতো সমস্যা পিছু নিতে পারে। 

কোন কোন খাবারে রয়েছে: খুব কম খাবারেই এই ভিটামিনটি পাওয়া যায়। শাকসবজির মধ্যে তো একেবারেই পাওয়া যায় না। নানা ধরনের মাংস, মাশরুম, টুনা, লো ফ্যাট দই এবং কর্নফ্লেক্স, মুয়েসলি জাতীয় তৈরি সিরিয়ালে এই ভিটামিনটি পাওয়া যায়।  

৩। ভিটামিন ই

পিনাট বাটার খেতেও সুস্বাদু আবার চুলের জন্যও ভাল

কেন খাবেন: চুলে রুক্ষতা ও শুষ্ক ভাব কমিয়ে চুলের ঔজ্জ্বল্য (5 essential vitamins to get beautiful hair) বাড়িয়ে দেয়। কারণ, এই ভিটামিনে আছে নানা ধরনের অ্যান্টি অক্সিডেন্ট প্রপার্টিজ, যা চুলকে ক্ষতিকর ইউভি রশ্মির হাত থেকেও বাঁচায়।

কোন কোন খাবারে রয়েছে: নানা ধরনের ভেজিটেবিল অয়েল, সবুজ শাকসবজি, শুকনো খোলায় ভাজা আমন্ড, পিনাট বাটার ইত্য়াদিতে আছে এই ভিটামিনটি। 

Make Up

MyGlamm Ultimatte Long Stay Matte Lipstick - Risque

INR 699 AT MyGlamm

৪। ভিটামিন সি

এখন বাজারে প্রচুর কমলালেবু পাওয়া যায় যা আপনার শরীরের ভিটামিন সি-এর ঘাটতি পূরণ করে

কেন খাবেন: শরীরে কোলাজেন তৈরি করে এই ভিটামিনটি। 

কোন কোন খাবারে রয়েছে: যে-কোনও লেবুজাতীয় খাবারেই প্রচুর পরিমাণে ভিটামিন সি আছে , তা সে মৌসম্বি থেকে শুরু করে পাতিলেবু, যা-ই হোক না কেন! কিউয়ি, কমলালেবু, স্কোয়াশ, এই ফলগুলিতে ভিটামিন সি-এর পরিমাণ সর্বাধিক। তাই ডায়েটে এই ফল রোজ অন্তত একটি করে রাখবেন।

৫। ভিটামিন ডি

ডিমের কুসুম খেতে ভালবাসেন না, এমন তো কেউ নেই'ই

কেন খাবেন: ঘুমিয়ে পড়া হেয়ার ফলিকলগুলিকে চাঙ্গা করে এই ভিটামিনটি হেয়ার গ্রোথে (5 essential vitamins to get beautiful hair) সাহায্য করে। ভিটামিন ডি-সমৃদ্ধ খাবার খাওয়া শুরু করলে দেখবেন, আপনার চুল পড়ার মাত্রাও কমে গিয়েছে। 

কোন কোন খাবারে রয়েছে: নানা ধরনের দানাশস্য, রাগি, কমলালেবু, দুধ, ডিমের কুসুম, কড লিভার অয়েল, স্যামন, টুনা ইত্যাদি খাবারে ভিটামিন ডি আছে।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!       

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!