স্ক্যাল্পের ইনফেকশন হোক বা রুক্ষ চুলের সমস্যা - একটাই সমাধান, আলু!

স্ক্যাল্পের ইনফেকশন হোক বা রুক্ষ চুলের সমস্যা - একটাই সমাধান, আলু! in bengali

শীত মোটামুটি যাবো করছে ঠিকই, কিন্তু খুশকির প্রকোপ কমার তেমন কোনও লক্ষণ কিন্তু নেই! আসলে শীতকালে খুশকির প্রকোপ (amazing benefits of potato for haircare) বাড়ার আশঙ্কা যেমন থাকে, তেমনই পরিবেশ দূষণ সহ আরও নানা কারণে চুলের বারোটা বাজতেও সময় লাগে না। সঙ্গে চুলে জট পড়ার মতো সমস্যা তো রয়েছেই। অগত্যা নানা প্রসাধনী ব্যবহার করা ছাড়া আর কোনও গতি থাকে না। তাতে অল্প সময়ের জন্য এই সব সমস্যার চক্কর থেকে মুক্তি মেলে ঠিকই। কিন্তু প্রসাধনীতে উপস্থিত নানা কেমিক্যালের কারণে চুলের ক্ষতি হয়ে যাওয়ার রাস্তাও প্রশস্ত হয়।

Beauty

LIT Liquid Matte Lipstick - Half-night Stand

INR 395 AT MyGlamm

চুলের যত্নে প্রসাধনীর পরিবর্তে নানা প্রাকৃতিক উপাদানকে কাজে লাগানোর পরামর্শ দেন বিশেষজ্ঞরা। কিন্তু কোন কোন প্রাকৃতিক উপাদানকে কাজে লাগালে উপকার মিলবে, তাই ভাবছেন নিশ্চয়? এক্ষেত্রে চোখ বন্ধ করে শুধুমাত্র আলুর (amazing benefits of potato for haircare) উপর ভরসা রাখুন, তাতেই উপকার পাবেন! কারণ, এতে উপস্থিত নানা ভিটামিন-মিনারেলের গুণে স্ক্যাল্পের স্বাস্থ্যের উন্নতি ঘটতে সময় লাগে না। চলুন জেনে নেওয়া যাক আলুকে কিভাবে চুলের যত্নে কাজে লাগাবেন

১। যদি চুলের গোড়া ফাটার সমস্যা থাকে

অতিরিক্ত স্টাইলিং-এর ফলে চুল ড্যামেজ হওয়ার আশঙ্কা বেশি থাকে

পরিবেশ দূষণের কারণে তো বটেই, অনেক সময় নানা কেমিক্যালের কারণে চুলের গোড়া ফেটে যায়। সে সময় চুলের যত্নে যদি আলুকে কাজে লাগানে যায়, তাহলে উপকার মিলতে যে সময় লাগবে না, তাতে কোনও সন্দেহ নেই।

কিভাবে করবেন: দুটো আলু থেকে রস তৈরি করে নিয়ে তাতে চামচ দুয়েক লেবুর রস, সম পরিমাণ নারকেলের দুধ এবং চামচ চারেক মধু মিশিয়ে নিন। সেই মিশ্রণ স্ক্যাল্পে লাগিয়ে মিনিট পাঁচেক মাসাজ করে কম করে আধ ঘন্টা অপেক্ষা করুন। সময় হলেই সালফেট ফ্রি শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে নিন। সপ্তাহে বার দুয়েক এইভাবে চুলের যত্ন নিলে (amazing benefits of potato for haircare) চুলের হারিয়ে যাওয়া সৌন্দর্য ফিরে আসবে। বাড়বে জেল্লাও।

Beauty

WIPEOUT Sanitizing Spray

INR 199 AT MyGlamm

২। যদি চুল অতিরিক্ত শুষ্ক হয়ে যায়

শীতের মরসুমে পরিবেশে জলীয় বাষ্পের মাত্রা কমে যাওয়ার কারণে ত্বকের পাশাপাশি স্ক্যাল্পের হালও বেহাল হয়ে পরে, যে কারণে খুশকি তো বটেই, সঙ্গে আরও নানা সব সমস্যা ঘাড়ে চেপে বসার আশঙ্কা থাকে। তাই তো সারা শীতকাল জুড়ে স্ক্যাল্পের আর্দ্রতা বজায় রাখাটা একান্ত প্রয়োজন।

কিভাবে করবেন: হাতের কাছে আলু থাকলে খান তিনেক নিয়ে জুস তৈরি করে ফেলুন। এবার তাতে চামচ তিনেক অ্যালোভেরা জেল মিশিয়ে সেই পেস্ট স্ক্যাল্পে লাগিয়ে মিনিট দশেক মাসাজ করে নিয়ে মিনিট কুড়ি অপেক্ষা করুন। তারপর হালকা গরম জল দিয়ে চুল ধুয়ে ফেলুন। সপ্তাহে বার দুয়েক এইভাবে চুলের যত্ন নিলেই স্ক্যাল্পের হারিয়ে যাওয়া আর্দ্রতা ফিরে আসবে। সঙ্গে চুলের সৌন্দর্যও বাড়বে ষোল আনা।

৩। খুশকি ও অসময়ে চুল ঝরার সমস্যা থাকলে

কম বেশি সবাই খুশকির সমস্যায় জর্জরিত

অনেকেই শুধু শীতকালে না, সারা বছরই খুশকির সমস্যায় জর্জরিত থাকেন। আর খুশকি থাকলে অসময়ে অতিরিক্ত চুল ঝরার আশঙ্কাও থেকেই যায়। তবে এক্ষেত্রেও কিন্তু আলুকে (amazing benefits of potato for haircare) কাজে লাগানো যায়

কিভাবে করবেন: খান তিনেক আলু ব্লেন্ডারে ফেলে রস তৈরি করে নিয়ে তাতে একটা ডিমের কুসুম এবং হাফ কাপ লেবুর রস মিশিয়ে সেই পেস্ট চুলের গোড়ায় এবং স্ক্যাল্পে লাগিয়ে কম করে আধ ঘন্টা অপেক্ষা করুন। সময় হওয়া মাত্র হালকা গরম জল দিয়ে চুল ধুয়ে নিন। নিয়ম করে সপ্তাহে একবার এই হেয়ার মাস্ক চুলে লাগালে মাস খানেকের মধ্য়েই উপকার পাবেন। বিশেষ করে চুল পড়ার হার তো কমবেই, সঙ্গে খুশকির প্রকোপ কমতেও সময় লাগবে না।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!       

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!