ব্রেকফাস্ট নিয়ে আপনার যে ভুল ধারণাগুলি ভাঙা প্রয়োজন!

ব্রেকফাস্ট নিয়ে আপনার যে ভুল ধারণাগুলি ভাঙা প্রয়োজন!

ব্রেকফাস্ট নিয়েই সবাই সব সময় খুবই সচেতন থাকেন। অনেকেই এমন মনে করেন, ব্রেকফাস্ট দিনের সবথেকে গুরুত্বপূর্ণ খাবার। কোনওভাবেই যেন এই খাবার কম পরিমাণে না হয়। ব্রেকফাস্টেই ওজন নিয়ন্ত্রণের অনেকটাই নির্ভর করে। আমাদের মধ্যে ব্রেকফাস্ট নিয়ে যে একাধিক ধারণা প্রচলিত রয়েছে, তার মধ্যে কতটা সত্যি আর কতটাই নিছক ভ্রান্ত ধারণা? সেইসব নিয়েই এই আর্টিকেলে আলোচনা করব আমরা। ব্রেকফাস্ট মিথ নিয়ে আলোচনা করব (breakfast myths)।

মিথ- ব্রেকফাস্ট বাদ দেওয়া উচিত নয়

আপনার ব্রেকফাস্ট স্বাস্থ্যকর তো?

ব্রেকফাস্ট নিয়ে যেসব মিথগুলো প্রচলিত রয়েছে, তার মধ্যে সবথেকে বড় মিথ হয়তো এটিই। ব্রেকফাস্ট নাকি কখনওই বাদ দেওয়া উচিত নয়। তাহলে শরীরের ক্ষতি হতে পারে। ব্রেকফাস্ট হল সবথেকে গুরুত্বপূর্ণ খাবার। এরকম একদমই নয়। কিন্তু আপনি ব্রেকফাস্ট খাওয়ার আগে অন্তত অনেক ঘণ্টাই না খেয়ে থাকেন। যেমন আগের রাতে ডিনার করার পর সারা রাত আপনি ঘুমান। তখন কিছুই খান না। এরপর স্বাভাবিকভাবেই খাবারের একটি বড় গ্যাপ পড়ে যায়। তখন উঠে খাবার খাওয়া উচিত। কিন্তু আপনার যদি খিদে না পায়, তাহলে না খেলেও চলে। আরও কিছুক্ষণ পর খেলেও চলে। তবে খালি পেটে থাকলে গ্যাসের সমস্যা হতে (breakfast myths) পারে। আর কোনও কারণ নেই।

ব্রেকফাস্টের উপর ওজন নির্ভর করে?

মিথ- ব্রেকফাস্ট খেলে সারাদিন কম খেতে হয়

এরকম কোনও অর্থ নেই। তার জন্য নির্ভর করছে আপনি সকালে উঠে কখন ও কী খাচ্ছেন। আপনি যদি সকালে ফাইবার সমৃদ্ধ খাবার খান, এবং এমন খাবার খান যা আপনার পেট অনেক্ষণ ভর্তি রাখে, তাহলে লাঞ্চে আপনি কম খেতেও (breakfast myths) পারেন। কিন্তু আপনি যদি ব্রেকফাস্ট সঠিকভাবে না খান, তা হলে তো খিদে পাবেই।

আপনি কেমন ব্রেকফাস্ট খাবেন?

মিথ- ব্রেকফাস্ট পেট ভর্তি করে খাওয়া উচিত

এই কথাটিও একদম ভুল। আপনার ডায়েট চার্ট অনুযায়ী আপনার ঠিক যত পরিমাণ ক্য়ালোরি (breakfast myths)শরীরের প্রয়োজন। আপনি সেই ক্যালোরির পরিমাণেই ব্রেকফাস্ট খাবেন। তার থেকে কম বা বেশি পরিমাণে খাবার খাবেন না।

Beauty

WIPEOUT Sanitizing Wipes 25 Wipes Pack

INR 159 AT MyGlamm

মিথ-ব্রেকফাস্ট খেলে ওজন কমে

আচ্ছা এই কথাটি কি সত্যি মনে হয় আপনার? ভেবে দেখুন তো। আপনি যদি সকালে উঠে লুচি, তরকারি খান তাহলে কি আদৌ আপনার ওজন কমবে? তাহলে আপনি বুঝতেই পারছেন আপনার ওজন কমার বিষয়টি ব্রেকফাস্টের (breakfast myths) উপর নির্ভর করছে না। নির্ভর করছে আপনি কী খাচ্ছেন তার উপর। তাই আপনি যদি ফাইবার সমৃদ্ধ খাবার খান, তবেই আপনার ওজন কমার সম্ভাবনা আছে। না হলে নয়।

ব্রেকফাস্ট মিথগুলো বুঝতে পারছেন?

মিথ-ব্রেকফাস্ট বাদ দিলে ওজন বাড়তে পারে

এখনও পর্যন্ত এর সপক্ষে কোনও প্রমাণ নেই। তবে এই কথা ঠিক যে, আপনি ব্রেকফাস্ট না খেলে লাঞ্চ খাওয়ার সময় আরও বেশি পরিমাণে খাবার ইচ্ছে আপনার হতে পারে। যা একদিকে শরীরের জন্য খারাপ। কিন্তু লাঞ্চ কখনওই আপনার ব্রেকফাস্টের চাহিদা পূরণ করতে পারে না। অন্যদিকে, ব্রেকফাস্ট আপনার ক্যালোরি গ্রহণের পরিমাণ কম করতে পারে। তাই সেই সম্পূর্ণ মিলটিকে আপনার ডায়েট থেকে বাদ দিলে অবশ্যই শরীরে আরও খাবারের প্রয়োজন হবে।

যাঁদের ওজন বেশি তাঁদের উপর এই গবেষণা করা হয়েছে। দেখা গিয়েছে, তাঁদের ব্রেকফাস্ট স্কিপ করায় কিংবা ব্রেকফাস্ট খাওয়ার (breakfast myths)পরে তাঁদের ওজনে বিশেষ কোনও প্রভাব পড়েনি। ওজন বাড়েওনি, কমেওনি।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!       

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!