ADVERTISEMENT
home / Periods
অত্যাধিক দুশ্চিন্তা বা স্ট্রেসের জন্য পিরিয়ড মিস করতে পারেন!

অত্যাধিক দুশ্চিন্তা বা স্ট্রেসের জন্য পিরিয়ড মিস করতে পারেন!

বেশিরভাগ সময়ই পিরিয়ড সময়ে আসে। মাসের ঠিক যে সময়ে তার আসার কথা কখনও তার আগেও চলে আসে। সেই এক সপ্তাহ যে কী যায়, তা আমরা জানি। কিন্তু কখনও এমন হয় যে আসার তারিখ পেরিয়ে যাচ্ছে কিন্তু সে আসছে না। কখনও কখনও একমাসের জন্য তার কোনও পাত্তা নেই। ব্যাস তখন আরও এক চিন্তা। কেন পিরিয়ড হল না (can stress delay your period)! 

পিরিয়ড মিস করার একাধিক কারণ থাকে। গর্ভাবস্থা সেই কারণের তালিকায় অবশ্য়ই সবার উপরে। এছাড়াও অনেকের শারীরিক বিভিন্ন সমস্যা থাকে। থাইরয়েডের সমস্যা বা পিসিওডি-র মতো সমস্যা থাকলে পিরিয়ড প্রতি মাসে সঠিক সময় হয় না। 

কী কী কারণে পিরিয়ড পিছোতে পারে

ADVERTISEMENT

এছাড়াও বিভিন্ন ওষুধের কারণে, হরমোনের সামঞ্জস্য না থাকায় কিংবা মেনোপজও কারণ হতে পারে পিরিয়ড মিস করার (can stress delay your period)। কিন্তু পিরিয়ড মিস করার কারণ যে মানসিকও হতে পারে সেটা কখনও ভেবে দেখেছেন?

একদমই তাই। স্ট্রেসের কারণে পিরিয়ড মিস হতে পারে। স্ট্রেস বা দুশ্চিন্তা আপনার পিরিয়ডের তারিখ পিছিয়ে দিতে পারে কিংবা একদম মিসও করতে পারেন। এদিকে পিরিয়ড সাধারণের থেকে বেশিদিনও থাকতে পারে পিরিয়ড। অর্থাৎ, দুশ্চিন্তা আপনার মেনস্ট্রুয়াল সাইকেলে প্রভাব ফেলতে পারে, অবশ্যই পারে।

স্ট্রেস কত ক্ষতি করছে জানেন?

ADVERTISEMENT

হ্যাঁ, দুশ্চিন্তা পিরিয়ডের তারিখ পিছিয়ে দিতে পারে

দুশ্চিন্তা কর্টিসল হরমোনের মাত্রা বাড়িয়ে দেয়। এটি স্ট্রেস হরমোন বলেই পরিচিত। বিশেষজ্ঞদের মতে, এই হরমোন মেনস্ট্রুয়াল সাইকেলের উপর দারুণ প্রভাব ফেলতে পারে। এমনকী ওভালিউশনের ক্ষেত্রেও প্রভাব ফেলতে পারে এই হরমোন।

মেনস্ট্রুয়াল সাইকেলে হরমোন খুব বড় এক ভূমিকা পালন করে। তাই কর্টিসলের মাত্রা বৃদ্ধি (can stress delay your period)পেলে যে পিরিয়ড দেরিতে আসতে পারে, এই দেখে অবাক হওয়ার কিছু নেই।

হাইপোথ্যালামাস ও পিটুইটারি গ্ল্যান্ড থেকে হরমোন নিসৃত হয়। যা ওভারির ক্ষেত্রেও একইভাবে কাজ করে। ইস্ট্রোজেন ও প্রজেস্টেরন হরমোনের মধ্যে ব্যালেন্স থাকলেই পিরিয়ড একদম সময়ে হয়। কিন্তু দুশ্চিন্তা এই সিস্টেমটাকেই পুরো ঘেঁটে দেয়। এর জন্য পিরিয়ড ডিলে হতে পারে। মেনস্ট্রুয়াল রক্তক্ষরণে সমস্যা হতে পারে। এমনকী সাইকেল চলার সময় পিরিয়ড হলেও এরকম হয়ে থাকতে পারে।

ADVERTISEMENT

চিন্তামুক্ত থাকার চেষ্টা করুন

দুশ্চিন্তার কারণে পিরিয়ড মিস করতে পারেন

পিরিয়ড মিস হলে তার একটি অত্যন্ত পরিচিত কারণ হল দুশ্চিন্তা, অন্তত চিকিৎসক ও বিশেষজ্ঞরা বার বার সে কথা বলেছেন। তাই জন্য বারবার দুশ্চিন্তা করতে মানা করেন তাঁরা। কারণ, আপনার মানসিক স্বাস্থ্যের উপরে আপনার শারীরিক অবস্থা নির্ভর করে। গবেষণায় দেখা গিয়েছে, একাধিক ছাত্রী যাঁরা দুশ্চিন্তা করেন তাঁদের পিরিয়ড আসতে দেরি হয়েছে।

এমনকী পিরিয়ড বেশিদিন চলতেও পারে স্ট্রেসের কারণে। বিশেষজ্ঞরা বলেন, যে কোনও ধরনের স্ট্রেস আপনার পিরিয়ডে প্রভাব ফেলতে পারে। ইমোশনাল স্ট্রেস, মানসিক কিংবা শারীরিক স্ট্রেসও কারণ হতে পারে।

ADVERTISEMENT

পিরিয়ডের সময় সুস্থ থাকুন

আপনি দুশ্চিন্তায় থাকলে কী করবেন

  • মেডিটেশন করবেন।
  • প্রতিদিন নিয়মিত ব্যয়াম করবেন।
  • কাছের মানুষের সঙ্গে আপনার সমস্যা নিয়ে আলোচনা করতে পারেন।
  • কিংবা আপনি কোনও থেরাপিস্টের সাহায্য নিতে পারেন।

চেষ্টা করবেন দুশ্চিন্তা মুক্ত থাকার, যেন আপনার স্ট্রেসের কারণে পিরিয়ড মিস না হয়।

https://bangla.popxo.com/article/oats-ragi-or-jowar-atta-what-is-better-for-weight-loss-in-bengali

তথ্য সূত্রইনসাইডার ডট কম

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!                

ADVERTISEMENT

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

09 Feb 2021

Read More

read more articles like this
good points

Read More

read more articles like this
ADVERTISEMENT