একইসঙ্গে দুইজনের প্রতি আপনি দুর্বল, ভালবাসা নাকি নিছক মোহ!

একইসঙ্গে দুইজনের প্রতি আপনি দুর্বল, ভালবাসা নাকি নিছক মোহ!

সম্পর্ক, ভালবাসা এগুলো বেশ জটিল লাগে। মাঝেমধ্যে সমীকরণগুলো এত অচেনা লাগে যে, কাছের মানুষগুলোও কেমন অচেনা হয়ে যায়। সুচিত্রা ভট্টাচার্যের 'অন্য বসন্ত' উপন্যাসের কথা মনে পড়ে? নায়িকার বিয়ে ঠিক হয়ে গিয়েছে, সেই সময়ই নায়িকা অন্য একজনের প্রেমে পড়ছেন! এক গন্ধের কারিগরের প্রেমে পড়ছেন। কী অদ্ভুত না? একটি সম্পর্কে থাকাকালীন অন্য মানুষের প্রতি অনুভূতি আসা, তাঁর প্রতিও দুর্বল হয়ে পড়া। এই সব কেন হয়? 

কখনও নিজেকে প্রশ্ন করে দেখেছেন? না, পার্টনারকে ঠকানো বা পার্টনারের প্রতি ভালবাসা কমে যাওয়ার কথা বলছি না। একইসঙ্গে দুইজন বা তার বেশি মানুষকেই আপনি ভালবাসছেন। তাঁদের প্রত্যেকের প্রতিই আপনি সমান ভাবে ডেডিকেটেড। শুধু প্রত্যেকের ক্ষেত্রে আপনার অনুভূতি ও প্রত্যেকের সঙ্গে আপনার সম্পর্কের সমীকরণটা হয়তো একটু আলাদা (you love two persons )।

অন্য মানুষের প্রতি দুর্বল হয়ে পড়েছেন?

বিংশ শতকের শেষ ভাগের আগেও হয়তো মানুষ এই বিষয়টাকে এতটা গুরুত্ব দিয়ে ভাবেননি। পলিগ্যামি বা মোনোগ্যামির মতো শব্দ অনেক পুরনো হলেও পলিঅ্যামোরির (Polyamory) মতো শব্দ কিন্তু অতও পরিচিত হয়ে ওঠেনি। এখন একবিংশ শতকে কিংবা মিলেনিয়নদের কাছে যেন এই শব্দ আরও পরিচিত।

বারবার এই অভিযোগই ওঠে, মিলেনিয়নরা তাঁদের সম্পর্ক, ভালবাসা এসব নিয়ে অতটাও সচল নয়। তাঁরা শুধুই ধন্দে ভোগে। বুঝতে পারেন না কোন সময়ে কোন পদক্ষেপ করা ঠিক হবে (you love two persons )।

এটা কি ঠিক?

পলিঅ্যামোরি (Polyamory) কী?

যখন একসঙ্গে একাধিক মানুষের প্রতি ভালবাসার অনুভূতি তৈরি হয়। একসঙ্গে একাধিক মানুষের সঙ্গে রোম্যান্টিক সম্পর্ক তৈরি হয়, তাকেই পলিঅ্যামোরি (Polyamory) বলা হচ্ছে। এইক্ষেত্রে সেই সম্পর্কের প্রতিটিতেই যে যৌন সম্পর্ক গড়ে উঠতে পারে তা নয়, তবে ভালবাসা ও অনুভূতির আদানপ্রদান অবশ্যই হবে। এবং প্রতিটি সম্পর্ককেই সমানভাবে সম্মান জানাবেন আপনি। আপনিও কি এরকম কোনও পরিস্থিতিতে (you love two persons )আছেন?

পলিঅ্যামোরি কি পার্টনারকে ঠকানো?

সত্যি বলতে গেলে হয়তো তাই। কিন্তু আপনার প্রতি পার্টনার যদি আপনার অন্য পার্টনারের কথা জেনে থাকেন, এবং কোনও সম্পর্কের প্রতি যদি দায়বদ্ধ না হন, তবে সেক্ষেত্রে কোনওভাবেই ঠকানোর প্রসঙ্গ আসছে না। বেশিরভাগ ক্ষেত্রেই এই ধরনের সম্পর্কগুলি ওপেন রিলেশনশিপ হয়।

ছবি - কুছ কুছ হোতা হ্যায়

আপনিও কি একইসঙ্গে একাধিক মানুষের প্রতি দুর্বল?

আপনি একাধিক মানুষের প্রতি দুর্বল হতেই পারেন। কারণ, যৌনতার সংজ্ঞা অনুযায়ী আপনি বিপরীত বা সম লিঙ্গের মানুষের প্রতি আকর্ষিত হবে। সেই হিসেবেই আপনার সম্পর্ক গড়ে উঠবে। কিন্তু একটি সম্পর্কে থাকা কালীন আপনি যদি অন্য কারও প্রতি দুর্বল হয়ে পড়েন, তবে আপনার ভাবার প্রয়োজন রয়েছে। যদি অন্য মানুষের সঙ্গেও আপনি সম্পর্কে জড়িয়ে পড়েন, তবে আপনার পার্টনারকে আপনি সেই বিষয়ে (Polyamory) জানান।

কী বলছেন মনোবিদরা?

পলিঅ্যামোরি  (Polyamory) বা কনসেন্সুয়াল ননমোনোগ্যামি হল একসঙ্গে একাধিক ঘনিষ্ঠ সম্পর্কে জড়িয়ে পড়া। সেটা যৌন কিংবা শুধুই রোম্যান্টিক সম্পর্ক হতে পারে। তবে সেখানে, প্রত্যেকেরই প্রত্যেকের বিষয়ে জানার অধিকার রয়েছে। এবং অবশ্যই প্রত্যেকের সম্মতির প্রয়োজন রয়েছে। পলিঅ্যামোরি লিঙ্গ-ভিত্তিকও না হতে পারে। যে কোনও জেন্ডারের একাধিক পার্টনার আপনার থাকতে পারে। এর মধ্য়ে অসাধারণ কোনও ব্যাপার নেই। খুবই সাধারণ ব্যাখ্যাই জানাচ্ছে মনস্তত্ত্ব। তবে অবশ্যই, সম্মতি বা কনসেন্ট কিন্তু খুব গুরুত্বপূর্ণ!

মূল ছবি - অন্য বসন্ত

তথ্য়সূত্র - সাইকোলজি টুডে

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!       

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!