কোনও কেমিক্যাল ছাড়া ১০০% প্রাকৃতিক গোল্ড ব্লিচ তৈরি করে ফেলুন ঘরে বসেই

১০০% প্রাকৃতিক গোল্ড ব্লিচ তৈরি করে ফেলুন ঘরে বসেই in bengali

সূর্যের ক্ষতিকর ইউ ভি রশ্মি, ধুলো, মাটি, ধোঁয়া, দূষণ – কত কিছুই না সহ্য করতে হয় আমাদের ত্বককে; তাও প্রতিদিন! ফলে একটু বয়স বাড়তে না বাড়তেই ত্বক ম্যাড়ম্যাড়ে আর নিষ্প্রাণ দেখায়। অবশ্য মুখে ব্লিচ করলে কিছুক্ষণ পরেই ত্বক মেরামত হয়ে যায় এবং ফুটফুটে দেখায়। কিন্তু এ’কথাও আমরা সব্বাই জানি যে বাজারচলতি ফেশিয়াল ব্লিচে যে পরিমানে ক্ষতিকর কেমিক্যাল থাকে, তাতে ত্বকের আখেরে ক্ষতিই হয়। তাহলে কী করা যায়? যদি এমন হত যে আপনি কেমিক্যাল ছাড়াই বাড়িতে ব্লিচ (diy natural gold bleach for skin care) তৈরি করে ফেলতে পারতেন আর তা দিয়েই মুখের হারানো জেল্লা আবার ফিরে পেতেন!

চিন্তা নেই, আজ আমরা বাড়িতেই কিভাবে গোল্ড ব্লিচ তৈরি করা যায় আর তা কিভাবেই বা ব্যবহার করা যায়, তা নিয়ে আলোচনা করব। ফেশিয়াল ব্লিচ করা তো সহজ, কিন্তু সঠিকভাবে অনেকেই করতে জানেন না, ফলে ত্বকের মারাত্মক ক্ষতি হয়। ঠিক এই কারণেই আমরা আজ গোল্ড ব্লিচ নিয়ে কিছু জরুরি কথা বলব। সঙ্গে এও বলব যে কিভাবে গোল্ড ব্লিচ বাড়িতে তৈরি করা যায় (diy natural gold bleach for skin care) এবং তা ব্যবহার করে পিগমেন্টেশন, আন ইভন স্কিন টোন, কালো দাগ-ছোপ ও ত্বকের অকালে বুড়িয়ে যাওয়ার মত সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়।

Skin Care

MyGlamm GLOW Iridescent Brightening Essence

INR 1,195 AT MyGlamm

বাড়িতে কিভাবে তৈরি করবেন প্রাকৃতিক গোল্ড ব্লিচ

ছবি - পেক্সেলস ডট কম

বাড়িতে গোল্ড ব্লিচ তৈরি করার জন্য খুব বেশি উপকরণের প্রয়োজন নেই। একটা আলু, মুলতানি মাটি, মধু আর লেবু থাকলেই হবে। মুলতানি মাটি ত্বকের অতিরিক্ত তৈলাক্তভাব কমাতে সাহায্য করে এবং ত্বক গভীরভাবে পরিষ্কারও করে। এছাড়া ত্বকের আরও নানা সমস্যা যেমন অ্যাকনে বা ব্রণ-ফুসকুড়ি দূর করতেও সাহায্য করে মুলতানি মাটি। অন্যদিকে আলু আর লেবু কিন্তু প্রাকৃতিক ব্লিচ হিসেবে দারুণ কার্যকরী। ত্বকের যে-কোনোও রকম দাগ-ছোপ বা ডার্ক সার্কল কমাতে আলুর রস দারুণ কাজে দেয়। আবার লেবু ত্বক উজ্জ্বল করে তুলতে সাহায্য করে। আর মধুতে রয়েছে ত্বকের আর্দ্রতা ধরে রাখার ক্ষমতা। কাজেই, এই ব্লিচটি (diy natural gold bleach for skin care) যদি আপনি ব্যবহার করেন, সেক্ষেত্রে আপনার ত্বক শুষ্ক হয়ে যাওয়ার আশঙ্কা একেবারেই থাকে না।

Beauty

Molten Matte Liquid Lipstick- Bia

INR 645 AT MyGlamm

এত কিছু যখন জানলেন, তখন এটাও জেনে নিন যে বাড়িতে কিভাবে তৈরি করবেন ১০০% প্রাকৃতিক গোল্ড ব্লিচ –

ক) একটা কাচ বা ফাইবারের বাটিতে আধ চা চামচ মুলতানি মাটি নিয়ে নিন। স্টিল বা অন্য কোনও ধাতু বা প্লাস্টিকের বাটি নেবেন না, লেবুর রসের সঙ্গে বিক্রিয়া করে আপনার ব্লিচটি নষ্ট হয়ে যেতে পারে।

খ) এবার এর মধ্যে কয়েক ফোঁটা লেবুর রস মিশিয়ে নিন।

গ) এর মধ্যে আধ চা চামচের কম মধু মেশান।

ঘ) এবার একটি মাঝারি মাপের আলু ভাল করে ধুয়ে খোসা সমেতই গ্রেট করে নিন এবং রস বার করে নিন। ছিবড়ে ফেলে দেবেন না, ওটা রেখে দিন, পরে কাজে লাগবে।

ঙ) আলুর রসও মিশিয়ে নিন বাকি উপকরণের সঙ্গে। আপনার ঘরোয়া গোল্ডেন ব্লিচ (diy natural gold bleach for skin care) তৈরি।

Make Up

MyGlamm Ultimatte Long Stay Matte Lipstick - Vamp

INR 699 AT MyGlamm

বাড়িতে যখন প্রাকৃতিক গোল্ডেন ব্লিচ তৈরি করে ফেলেছেন, এবার জেনে নিন কিভাবে এটি লাগাবেন। প্রথমেই ভাল করে মুখ ধুয়ে নিন এবং বেঁচে যাওয়া আলুর ছিবড়ে দিয়ে মুখ, গলা ও ঘাড় স্ক্রাব করে নিন। আপনি চাইলে সামান্য চিনি মেশাতে পারেন স্ক্রাব করার সময়ে। আধ ঘন্টা পর বাড়িতে তৈরি করা প্রাকৃতিক গোল্ডেন ব্লিচ মুখে, গলায় ও ঘাড়ে লাগিয়ে নিন। শুকিয়ে গেলে একটা পরিষ্কার সুতির কাপর ভিজিয়ে মুখ থেকে ব্লিচ (diy natural gold bleach for skin care) তুলে ফেলুন। এবার ঠান্ডা জলে মুখ ধুয়ে নিন। মুখ মুছে নিয়ে ময়শ্চারাইজার লাগিয়ে নিন।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!       

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!