শুষ্ক চুলের স্বাস্থ্য ফেরাতে ভরসা রাখুন ডিমের হেয়ার কেয়ার মাস্কে

শুষ্ক চুলের স্বাস্থ্য ফেরাতে ভরসা রাখুন ডিমের হেয়ার কেয়ার মাস্কে in bengali

অনেক দিন আগে টেলিভিশনে একটি বিজ্ঞাপন দেখানো হত, যেখানে বলা হত “সানডে হো ইয়া মনডে, রোজ খাও আন্ডে”। আজ্ঞে হ্যাঁ, ডিম খেতে আমরা মোটামুটি সবাই ভালবাসি। আর ডিম খাওয়া স্বাস্থ্যের পক্ষে ভালও। কিন্তু ডিম খেয়ে খেয়ে শুধুই নিজের স্বাস্থ্য রক্ষা করলেই হবে? আপনার চুলের স্বাস্থ্যের (egg protein hair masks for dry hair) দিকেও তো একটু নজর দিতে হবে তাই না। চুলের বারোটা তো বাজিয়ে দিয়েছেন স্টাইলিং করে করে। শুষ্ক আর রুক্ষ চুল নিয়ে এক্কেবারে যদি নাজেহাল হয়ে পড়েন, তাহলে চুলকেও একটু ডিম খাওয়ান। না না সত্যি সত্যি ডিম খাওয়ানোর দরকার নেই, বরং রুক্ষ ও শুষ্ক চুলের স্বাস্থ্য ফেরান ডিম দিয়ে তৈরি এই হেয়ার কেয়ার মাস্কগুলো ব্যবহার করে।

দই, ডিম ও মধু

মধু চুলে আর্দ্রতা জোগায় আর ডিম প্রোটিনের ঘাটতি পুরন করে

কেন করবেন: চুল অতিরিক্ত শুষ্ক হলেই বুঝবেন যে আপনার চুলে পুষ্টির অভাব হচ্ছে। অনেকের চুলের ধরনই শুষ্ক হয় আবার কেউ কেউ স্টাইলিং করে করে চুলের বারোটা বাজিয়ে দেন। সেক্ষেত্রে চুলে পুষ্টি জোগাতে ও চুল নরম করে তুলতে এই হেয়ার কেয়ার মাস্কটি (egg protein hair masks for dry hair) ব্যবহার করে দেখতে পারেন। একদিকে ডিম যেমন চুলে প্রোটিন জোগাবে, অন্য দিকে মধু চুলে আর্দ্রতা জুগিয়ে চুল নরম ও জেল্লাদার করে তুলবে আর দই চুল ও স্ক্যাল্পে হওয়া ইনফেকশন প্রতিরোধ করবে।

কী কী লাগবে: দুটো ডিম, এক টেবিল চামচ মধু এবং দুই টেবিল চামচ টক দই

কিভাবে ব্যবহার করবেন:

ক) একটি কাচের বাটিতে ডিম ভেঙে নিন এবং ফেটিয়ে নিন।

খ) এবারে ফেটানো ডিমের মধ্যে মধু আর টক দই মিশিয়ে আরও একবার ভাল করে ফেটিয়ে নিন। ঘন একটি পেস্ট তৈরি না হওয়া পর্যন্ত ফেটাতে হবে।

গ) এবার এই মাস্কটি স্ক্যাল্প থেকে শুরু করে চুলের ডগা পর্যন্ত লাগিয়ে নিন। মাসাজ করবেন না।

ঘ) মিনিট ২০ পর ঠান্ডা জলে চুল ধুয়ে ফেলুন। জেসিন এই মাস্কটি লাগাবেন, সেদিন শ্যাম্পু করবেন না। পরদিন কোনও মাইল্ড শ্যাম্পু দিয়ে আরও একবার চুল ধুয়ে নিন।

আপনার চুল যদি খুব বেশি শুষ্ক হয় তাহলে সপ্তাহে দুই বার এই হেয়ার কেয়ার মাস্ক লাগান। আর কম্বিনেশন চুলের ক্ষেত্রে অর্থাৎ যাঁদের চুলের গোড়া তেলতেলে কিন্তু ডগা শুষ্ক, পনের দিনে একবার করে এই মাস্ক লাগাতে হবে।

Beauty

WANDERLUST CHROME MATTE NAIL POLISH - CANCUN

INR 290 AT MyGlamm

ডিমের কুসুম, অলিভ অয়েল ও ভিটামিন ই ক্যাপসুল

রুক্ষ চুলের স্বাস্থ্য ফেরাতে ডিমের কুসুম লাগাতে পারেন

কেন করবেন: যাঁদের চুল বড্ড বেশি ভঙ্গুর আর শুষ্ক, তাঁদের জন্য এই হেয়ার কেয়ার মাস্কটি খুব ভাল। ডিমের কুসুম চুলের প্রোটিনের ঘাটতি পূর্ণ করে (egg protein hair masks for dry hair) এবং অলিভ অয়েল চুলে পুষ্টি যুগিয়ে তা মজবুত করতে সাহায্য করে। অন্যদিকে ভিটামিন ই চুল আর্দ্র রাখে ও জেল্লাদার করে তোলে

কী কী লাগবে: তিনটি ডিমের কুসুম, এক টেবিল চামচ অলিভ অয়েল, তিনটি ভিটামিন ই ক্যাপসুল

কিভাবে ব্যবহার করবেন:

ক) ডিমের কুসুম ফেটিয়ে নিন, যতক্ষণ না ফেনা হচ্ছে। ফেনা হলে ভিটামিন ই ক্যাপসুল আর অলিভ অয়েল মিশিয়ে নিন।

খ) ভাল করে চুল ধুয়ে নিন এবং নিংড়ে নিন।

গ) এবারে তৈরি করে রাখা হেয়ার মাস্কটি অল্প অল্প করে নিয়ে চুলের গোড়ায় মাসাজ করুন এবং ধীরে ধীরে চুলের ডগা পর্যন্ত লাগিয়ে নিন।

ঘ) মিনিট দশেক পর ঠান্ডা জলে চুল ধুয়ে ফেলুন।

সপ্তাহে একবার করে এই ঘরোয়া টোটকাটি ট্রাই করে দেখুন, কিছুদিনের মধ্যেই চুলের শুষ্কভাব দূর হবে এবং চুল জেল্লাদার হয়ে উঠবে।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!       

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!