বসন্ত প্রায় এসে গিয়েছে, জেনে নিন পক্স থেকে রক্ষা পাওয়ার মোক্ষম দাওয়াই

বসন্ত প্রায় এসে গিয়েছে, জেনে নিন পক্স থেকে রক্ষা পাওয়ার মোক্ষম দাওয়াই in bengali

বসন্তের আগমন মানেই নানা রঙের সমারোহ। চারিদিক প্রকৃতির রঙে রঙিন হয়ে ওঠে। তবে তার মধ্য়েই কোথাও যেন একটা সিঁদুরে মেঘ দেখা যায়! থাকে আবহাওয়া পরিবর্তনের চোখরাঙানি। ভাইরাল ফিভার, হাম-বসন্ত বা পক্সের (foods to prevent pox) মতো সংক্রামক রোগ প্রায় ঘরে ঘরেই দেখা যায়। বিশেষ করে যাঁদের এক বারও পক্স হয়নি, তাঁরা আগে থেকেই ভ্যাকসিন নিতে হবে। তবে যাঁদের এক বার পক্স হয়ে গিয়েছে, তাঁদেরও কিন্তু পক্স হওয়ার সম্ভাবনা থেকেই যায়। তাই সকলেরই সাবধানতা অবলম্বন করা উচিত। আর সব থেকে ইম্পর্ট্যান্ট হল, পক্স যাতে ছড়িয়ে না পড়ে, সে দিকেও লক্ষ্য রাখতে হবে। সেটা কী ভাবে?

Beauty

WIPEOUT SANITIZING SPRAY

INR 199 AT MyGlamm

মনে রাখবেন চিকেন পক্স কিন্তু সংক্রামক

যে হেতু চিকেনপক্স বায়ুবাহিত, তাই যাঁরা এই রোগে আক্রান্ত তাঁদের থেকে দূরে থাকা ভাল। প্রথম ধাপ থেকে গায়ে rash বেরোনো পর্যন্ত এটা প্রচণ্ড ছোঁয়াচে। আর এটা জেনে রাখুন যে, চিকেন পক্স আক্রান্ত ব্যক্তির সঙ্গে আপনি একই ঘরে শ্বাস-প্রশ্বাস নিলেও আপনি আক্রান্ত হতে পারেন। ফলে পক্স আক্রান্ত ব্যক্তির সেবা করতে হলে প্রথমে ডাক্তারদের পরামর্শ নিয়ে নেবেন।

Beauty

WIPEOUT Sanitizing Wipes

INR 69 AT MyGlamm

শীত বিদেয় হওয়ার সঙ্গে সঙ্গে এই সব সতর্কতা অবলম্বন করতে হবে। আর তার সঙ্গে ডায়েটে (foods to prevent pox) কয়েকটা জিনিস অ্যাড করতে পারেন। যেগুলো পক্স হওয়ার সম্ভাবনা রুখে দিতে পারে। এই যেমন ধরুন নিম পাতা। ছোটবেলা থেকে দেখে আসছি, নিম পাতা খেলে বসন্ত এলেই মা রোজ পাতে নিম পাতা দেবেই। সে খেতে ইচ্ছে করুক আর না-ই করুক। আবার দেখতাম, নিম জলে স্নান করাটাও এই সময়ে বেশ বাধ্যতামূলক। তাই জেনে নিন, পক্সের সম্ভাবনা রুখতে ডায়েটে কী কী রাখবেন।

কী কী রাখবেন খাদ্যতালিকায়

পক্স থেকে বাঁচার জন্য পৌষ্টিক খাবার খাওয়া অত্যন্ত জরুরি

নিম পাতা: নিম পাতা জীবাণুনাশক। তাই এই সময় পাতে নিম পাতা অল্প হলেও খেতে হবে। নিম পাতা ভেজে ভাতের সঙ্গে খাওয়া (foods to prevent pox) যেতেই পারে। আবার এই সময়টায় নিয়মিত স্নানের জলে নিম পাতা ফেলে স্নান করলে পক্সের সম্ভাবনা অনেকটাই ঠেকানো যায়। কারণ যে ভাইরাসের আক্রমণে পক্স হয়, তার সঙ্গে লড়াই করতে পারে নিম পাতা।

সজনে ফুল: সজনে ফুল এই সময়টাতেই পাবেন। আর সজনে ফুলও কিন্তু পক্সের মতো রোগ ঠেকাতে বেশ কার্যকর। এর পাশাপাশি ইমিউনিটি বাড়াতেও উপকারী সজনে ফুল। তাই পাতে রাখতে হবে এই ফুল। সেই সঙ্গে পাতে রাখবেন সজনে ডাটাও।

টক দই: খাবার তালিকায় (foods to prevent pox) রাখতে হবে টক দই। কারণ এটি শরীরে টক্সিন দূর করে। এ ছাড়া শরীরেও সংক্রমণও রুখতে সাহায্য করে টক দই।

গাজর: শীতকালের টাটকা গাজরের মধ্যে থাকে বিটা ক্যারোটিন। যা অ্যান্টি-অক্সিড্যান্ট হিসেবে কাজ করে। গাজর যে কোনও রকম ইনফেকশন থেকে আপনাকে দূরে (foods to prevent pox) রাখে।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!       

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!