হৃদরোগ থাকলে ডিম খাবেন না? ডিমের পুষ্টিগুণ জানলে নিশ্চয়ই আর এই প্রশ্ন থাকবে না

হৃদরোগ থাকলে ডিম খাবেন না? ডিমের পুষ্টিগুণ জানলে নিশ্চয়ই আর এই প্রশ্ন থাকবে না

ডিম না খেলে হবে না ভাল ছেলে! ইশ যদি এরকম একটা লাইনও কেউ লিখতেন তাহলে আমার মনটা আরও ভাল হয়ে যেত। আর কার ডিম খুবই প্রিয় আমি জানি না, তবে ডিম জিনিসটাই আমার বেশ মিষ্টি লাগে। স্বাদে মিষ্টি না হলেও দেখতে কিন্তু খুবই মিষ্টি। আর খেতেও দারুণ! ব্রেকফাস্ট হোক বা লাঞ্চ ডিম কিন্তু খাওয়াই যায়। ছোটরাও ডিম খুব ভালবাসে।

তবে ডিম যে শুধু এমনিই প্রিয় তা কিন্তু নয়, বরং ডিমের স্বাস্থ্যগুণও (health benefits of egg) অনেক। হার্টের সমস্যা থাকলে কি আদৌ ডিম এড়িয়ে চলা উচিত? এইদিকে আপনার স্বাস্থ্যও ভাল রাখে ডিম। তাহলে আসুন জেনে নেওয়া যাক ডিম কীভাবে আপনার শরীর ও স্বাস্থ্য ভাল রাখে?

ডিম শরীরের জন্য খুবই ভাল

ডিমের পুষ্টিগুণ অনেক

ডিমে আছে প্রচুর পুষ্টিকর উপাদান। আছে ভিটামিন এ, ভিটামিন বি৫, ভিটামিন বি ১২, ভিটামিন বি২, ফসফরাস, ভিটামিন ডি, ই, কে বি ৬, ক্যালশিয়াম জিঙ্ক ও ফোলেট। তাই আপনি যদি প্রতিদিন সকালে অন্তত একটা ডিম খেতে পারেন, তার মানে বুঝতেই পারছেন কত পরিমাণ পুষ্টি (health benefits of egg) আপনি শরীরে পাচ্ছেন? আর পরিবর্তন চোখে পড়বেই ধীরে ধীরে।

ব্রেকফাস্টে ডিম খান তো?

ডিমে আছে কোলাইন

চিকিৎসক বিশেষজ্ঞরা বিশেষ করে গাইনোকোলজিস্টরা সব সময় বলেন, গর্ভবতীদের জন্য ডিম কিন্তু খুব গুরুত্বপূর্ণ একটি খাবার। গবেষণায় দেখা গেছে, ডিম কিন্তু গর্ভের শিশুর ব্রেন ডেভলপমেন্টে সাহায্য করে। বাচ্চাদের কোলাইনের প্রয়োজন হয়। এই কোলাইন তারা তাদের মাতৃদেহ থেকে পায়। যা জন্মের আগে স্বাস্থ্য গঠনে সাহায্য করে। এমনকী, ডিম খেলে লিভারের কার্যকারিতা ভাল হয়। মেটাবলিজম ও স্নায়ুতন্ত্রও ভাল (health benefits of egg) থাকে। তবে খাবার আগে অবশ্য়ই হাত জীবাণুমুক্ত করবেন। হাত না পরিষ্কার করে খাবেন না। 

Beauty

WIPEOUT Sanitizing Wipes 25 Wipes Pack

INR 159 AT MyGlamm

ওজন কমাতে সাহায্য করে

ব্রেকফাস্টে একটি ডিম মাসে প্রায় ৩ পাউন্ড পর্যন্ত ওজন কমাতে পারে! গবেষণায় দেখা গিয়েছে, একটি ডিম খেলে শরীর থেকে দিনে প্রায় ৪০০ ক্যালোরি কমতে পারে। তার মানে মাসে ওজন কমার পরিমাণ প্রায় তিন পাউন্ড। ৬৫% বডি ওয়েট, ১৬% বডি ফ্যাট, ৩৪% কোমরে জমে থাকা মেদের পরিমাণ কমাতে পারে ডিম (health benefits of egg) !

হার্ট ভাল রাখে

যাঁদের হৃদরোগ রয়েছে তাঁদের জন্য ডিম খাওয়া ভাল কি না এই নিয়ে একটা বিতর্ক থেকেই যায়। কিন্তু একাধিক গবেষণায় দেখা গিয়েছে, ডিম খেলে হার্ট ভাল থাকে। সত্য়ি বলতে, মধ্য বয়সী মানুষ যাঁদের উপর দিয়ে খুবই কাজের চাপ যায় তাঁদের অবশ্যই ডিম খাওয়া উচিত। ডিমে ভাল কোলেস্টরল রয়েছে। এবং একাধিক পুষ্টিকর উপাদানও রয়েছে। যা আপনার স্বাস্থ্য়ের জন্য খুবই ভাল। তাই হার্ট ও ডিমের মধ্যে সম্পর্ক ভাল। বেশিরভাগ মানুষের ক্ষেত্রেই ডিম হৃদরোগের সম্ভাবনা কমায়ও না, বাড়ায়ও না। এমনকী অনেক গবেষণায় এও দেখা গিয়েছে, ডিম কিন্তু একাধিক স্ট্রোকের আশঙ্কা কম করে দেয় (health benefits of egg) ।

চোখ ভাল রাখে ডিম

দৃষ্টিশক্তি ভাল রাখে

অনেকটা সময় ফোনে বা ল্যাপটপ স্ক্রিনে চোখ রাখতে হয়? তাহলে প্রতিদিন অন্তত একটা ডিম খেতে হবেই। কারণ, আপনার দৃষ্টিশক্তি ভাল রাখবে ডিম। এতে আছে ভিটামিন এ, লুটেনিন, জিঙ্ক যা চোখের জন্য খুবই ভাল। কর্নিয়াকে সুরক্ষিত রাখে। বয়সজনিত কারণে চোখে নানা রকম সমস্যা হতে পারে, তার সম্ভাবনাও রুখে দেয় ডিম (health benefits of egg) । জিঙ্ক রেটিনাকে ভাল রাখে, তার ফলে নাইট-ব্লাইন্ডনেসের মতো সমস্যাও রুখে দিতে পারে।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন
#POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন
নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!