জামা কাপড়ের কঠিন দাগ তোলার ঘরোয়া উপায়ের সন্ধান দিলাম আমরা

জামা কাপড়ের কঠিন দাগ তোলার ঘরোয়া উপায়ের সন্ধান দিলাম আমরা

না জামা কাপড়ে সব দাগ মোটেই ভাল না। এই কথা বলছি, কারণ যাকে দাগ তুলতে হয় তিনিই সেই দাগের যন্ত্রণা বোঝেন! গাঢ় দাগ লাগল, কিন্তু তা তোলার জন্য যে সাধারণ ডিটারজেন্টই সব নয় সেই কথা জানি। আবার বাজারে যে সমস্ত স্টেন রিমুভার (removing stains from clothes) কিনতে পাওয়া যায়, সেসব জামায় লাগিয়ে দাগ তোলা যায় ঠিকই কিন্তু সাধের পোশাকের দফারফা হয়ে যায়। তখন সেই জায়গার সুতো আলগা হয়ে যায়। 

তাই বাজার থেকে কিনে আনা স্টেন রিমুভারের বদলে ঘরোয়া কিছু ক্লিনজার কিন্তু ব্যবহার করতে পারেন। এই ক্লিনজার ব্যবহার করে জামা কাপড়ের দাগ তুলে ফেলতে পারেন। জামা কাপড়ের দাগ তোলার উপায় (removing stains from clothes)জেনে নিই আসুন।

চকোলেটের দাগ তুলবেন কীভাবে

সবার আগে যেসব বিষয় মাথায় রাখবেন

  • কোনও জামায় দাগ লেগে থাকলে, সেটা পরে কাচব বলে ফেলে রাখবেন না। সঙ্গে-সঙ্গে সেই দাগ তোলার চেষ্টা করবেন। না হলে দাগ শুকিয়ে যাবে।
  • ভিনিগার, লেবু, মোটা দানার নুন, বেকিং সোডা এগুলো প্রাকৃতিক ক্লিনজার। জামা কাপড়ের জেদি দাগ হাল্কা করার জন্য় এগুলোর সাহায্য় নিতেই পারেন।
  • কোনও নির্দিষ্ট জায়গায় দাগ লাগে, তা হলে পুরো জামা গরম জলে দেবেন না (removing stains from clothes)। যেখানে দাগ লেগেছে সেখানে ঠান্ডা জল ব্যবহার করুন।

কীভাবে বাড়িতে স্টেন রিমুভার বানাবেন

এক কাপ ভিনিগারের মধ্যে ১০ ফোঁটা লেমন এসেনশিয়াল অয়েল মিশিয়ে নিন। আপনার স্টেন রিমুভার স্প্রে তৈরি। যেখানে দাগ লাগবে, সেখানে এই স্প্রে ব্যবহার করুন।

চা ও কফির দাগ কীভাবে তুলবেন

চা কফি বা সফট ড্রিঙ্কের দাগ কীভাবে তুলবেন

শুধু মাত্র পোশাকে নয়, বেড কভার বা টেবিল ক্লথেও যদি দাগ লেগে যায় তবে কী করবেন। চা ও কফির দাগ খুবই কড়া। খুব সহজে এই দাগ উঠতে চায় না। যেখানে দাগ লেগেছে, সেখানে মোটা দানার চিনি আর একটু জল মিশিয়ে ভাল করে ঘষুন। যত কড়া দাগ, তত বেশি চিনি দেবেন। দাগ হাল্কা হলে ধুয়ে ফেলুন। সঙ্গে সঙ্গেই উঠে যাবে।


কলারে দাগ কীভাবে তুলবেন

কলারে বা বগলের কাছে যেখানে দাগ হয়েছে, সেখানে একটু শ্যাম্পু ঘষে নিন। তারপর সাধারণ কাপড় কাচার সাবান দিয়ে ধুয়ে নিন (removing stains from clothes)।

Beauty

Manish Malhotra Antimicrobial Sanitizing Spray

INR 349 AT MyGlamm

বিভিন্ন জেদী দাগ

এগুলোর ক্ষেত্রে কাজে দেবে ভিনিগার আর নুন। যেখানে দাগ লেগেছে ভিনিগার ও নুন মিশিয়ে ঘষে দিন। তারপর ধুয়ে ফেলুন। ভিনিগারের বদলে পাতিলেবুর রসও ব্যবহার করতে পারেন।

মেকআপের দাগ কীভাবে তুলবেন

বাসি রুটি গুঁড়ো করে নিন। তারপর দাগের উপরে এই বাসি রুটি ঘষুন (removing stains from clothes)। কোনওরকম জল ব্যবহার করবেন না। দাগ উঠে গেলে বাকি রুটির গুঁড়ো ঝেরে ফেলুন।

পানের পিকের দাগ

এরকম ধরনের দাগ যদি আপনার পোশাকে কোনওভাবে লেগে যায়, তবে রাগ তো হয়ই। কিন্তু কী আর করা যাবে। মাথা গরম না করে বরং কীভাবে এই দাগ তোলা যায়, সেই নিয়েই প্রথমে ভাবি। যেখানে দাগ লেগেছে আগে তার তলায় এক টুকরো পুরনো কাপড় রাখুন। এবার একটা আলু মাঝখান থেকে কেটে নিয়ে সেটা বেশ করে ওখানে ঘষুন। তারপর ধুয়ে নিন, দাগ উঠে যাবে।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!       

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!