শুধু মুখের সৌন্দর্যের খেয়াল রাখলেই হবে? পায়ের যত্নও তো নিতে হবে নাকি!

শুধু মুখের সৌন্দর্যের খেয়াল রাখলেই হবে? পায়ের যত্নও তো নিতে হবে নাকি! in bengali

শীতকালে আর্দ্রতা কমে যাওয়ার কারণে ত্বকের হাল বেহাল হতে সময় লাগে না। ফলে মুখ-হাতের সৌন্দর্য তো কমেই, কারও-কারও পা থেকেও চামড়া (home remedies to get soft feet) উঠতেও শুরু করে। তাতে করে পছন্দের স্যান্ডেল বা ফ্লিপ ফ্লপের কথা ভুলে গিয়ে পা ঢাকা জুতো পরা ছাড়া আর কোনও উপায় থাকে না। একই সমস্যার শিকার কি আপনিও? তাহলে তো এই ঘরোয়া পদ্ধতিগুলিকে একবার কাজে লাগিয়ে দেখতে পারেন। তাতে পায়ের চামড়া আর্দ্র থাকবে। ফলে সৌন্দর্যও বাড়বে। তাই আর অপেক্ষা কীসের, চলুন তা হলে ঝটপট ঘরোয়া পদ্ধতিগুলি সম্পর্কে জেনে নেওয়া যাক।

১। মধুর মাস্ক

ছবি - পেক্সেলস ডট কম

পায়ের হারিয়ে যাওয়া সৌন্দর্য ফিরিয়ে আনতে একটা কাজ করতে পারেন। কী কাজ? প্রতিদিন পায়ের পাতায় অল্প পরিমাণে মধু লাগিয়ে মিনিট খানেক মালিশ করে মিনিট দশেক অপেক্ষা করুন। সময়ে হয়ে গেলে গরম জল দিয়ে পা ধুয়ে নিন। নিয়মিত এই ভাবে পায়ের পরিচর্যা (home remedies to get soft feet) করলে ত্বক নরম এবং আর্দ্র থাকবে। সৌন্দর্যও বাড়বে। তাই আজ থেকেই এই ঘরোয়া চিকিৎসাটি শুরু করে দিন। দেখবেন, অল্প দিনেই পা থেকে চামড়া ওঠা বন্ধ হয়ে যাবে।

২। নারকেল তেলের মালিশ

রাতে শুতে যাওয়ার আগে নিয়ম করে পায়ে তেল মালিশ করুন। দেখবেন, উপকার পাবেন। আসলে নারকেল তেলে উপস্থিত নানা উপকারী উপাদানের গুণে ত্বকের হারিয়ে যাওয়া আর্দ্রতা ফিরে আসে, যে কারণে চামড়া ওঠা বন্ধ হয়ে যায়। ফাটা গোড়ালির (home remedies to get soft feet) সমস্যা থাকলে তাও নিবারণ হয়।

৩। মাউথওয়াশ ও ভিনিগার সোক

ছবি - পেক্সেলস ডট কম

এক্কবারে ঠিক শুনেছেন! শীতের মরসুমে পায়ের সৌন্দর্য ধরে রাখতে ভিনিগারের কোনও বিকল্প নেই। আর তার সঙ্গে যদি অল্প করে মাউথ ওয়াশ মিশিয়ে নিতে পারেন, তাহলে তো কোনও কথাই নেই! এক্ষেত্রে হাফ কাপ সাদা ভিনিগারের সঙ্গে সম পরিমাণ মাউথ ওয়াশ মিশিয়ে সেই মিশ্রণটি এক বালতি গরম জলে ঢেলে নিয়ে তাতে মিনিটপনেরো পা চুবিয়ে রাখতে হবে। সময় হওয়া মাত্র পায়ের পাতা একটু ঘষে নিয়ে ঠান্ডা জল দিয়ে ধুয়ে নিতে ভুলবেন না যেন! সপ্তাহে বার দুয়েক এই ঘরোয়া পদ্ধতিটিকে (home remedies to get soft feet) কাজে লাগাতে হবে, তাহলেই সমস্যা কমতে শুরু করবে।

৪। অ্যাপেল সাইডার ভিনিগার ফুট সোক

এক বালতি জলে হাফ কাপ অ্যাপেল সিডার ভিনিগার মিশিয়ে তাতে মিনিটপনেরো পা চুবিয়ে বসে থাকুন। সময় হওয়া মাত্র তোয়ালে দিয়ে পায়ের পাতা মিনিট খানেক ঘষে নিয়ে ঠান্ডা জল দিয়ে পা ধুয়ে নিন। এবার ময়েশ্চারাইজার লাগানোর পালা। নিয়মিত এই ভাবে পায়ের যত্ন নিলে উপকার পাবেই পাবেন। কেন জানেন? অ্যাপেল সিডার ভিনিগারে উপস্থিত malic acid-এর গুণে পায়ের পাতায় জমে থাকা মৃত কোষের আচ্ছাদন ধুয়ে যায়। সেই সঙ্গে ত্বকের ভিতরে pH balance ঠিক থাকতে বাধ্য হয়, যে কারণে ত্বকের শুষ্কতা (home remedies to get soft feet) দূর হতে সময় লাগে না।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!       

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!