এক চিলতে বারান্দাতেই করে ফেলুন হার্ব গার্ডেনিং - রইল টিপস অ্যান্ড ট্রিক্স

এক চিলতে বারান্দাতেই করে ফেলুন হার্ব গার্ডেনিং - রইল টিপস অ্যান্ড ট্রিক্স in bengali

আজকাল সব নিউক্লিয়ার ফ্যামিলি। আর বেশির ভাগই ফ্ল্যাট। ফলে জায়গার অভাবে বাগান করার ইচ্ছে থাকলেও উপায় থাকে না। ব্যালকনিতে অনেকে কিছু ফুলের গাছ লাগিয়ে দুধের স্বাদ ঘোলে মেটান। তবে আর একটা দারুণ রাস্তা আছে- হার্ব গার্ডেনিং (how to do herb gardening in your home)। এতে আপনার সুখী গৃহকোণে সবুজের ছোঁয়া তো থাকবেই, সঙ্গে আপনার বাগান করার সাধও পূরণ হবে। আর এর একটা মজার দিকও রয়েছে। আপনার রান্নায়ও কাজে লাগবে। ফ্রেশ হার্বস রান্নায় পড়লে রান্নার স্বাদ বাড়বে বই কমবে না! জেনে নিন, হার্ব গার্ডেনিংয়ের বিষয়ে।

জেনে নিন কী কী হার্ব আপনি বাড়িতেই লাগাতে পারেন, আর কিভাবেই বা লাগাবেন

বারান্দায় রোদ্দুর, আর রোদ্দুরে লাগান কারি পাতা

১। ধনেপাতা: ধনেপাতার মূলের নিচের অংশটুকু এক গ্লাস জলে ডুবিয়ে জানলার পাশে একটি রেখে দিন। যেখানে ভাল সূর্যের আলো পৌঁছয়। শিকড় থেকে যখন কয়েক ইঞ্চি বড় হবে, তখন গাছটিকে (how to do herb gardening in your home)সাবধানে মাটির পাত্রে স্থানান্তর করুন। কয়েক সপ্তাহের মধ্যেই গাছে নতুন ধনেপাতা দেখবেন।

২। কারিপাতা: খাবারে অথবা ডালে স্বাদ-গন্ধ আনতে কারিপাতা ব্যবহার করা হয়। তো সেই কারিপাতা যদি আপনার বাড়ির বাগানে থাকে, তা হলে কত্ত সুবিধা হয়! টবের গাছ যেন বেশি বড় না হয়। কয়েক মাস অন্তর একটু করে ছেঁটে দিলে গাছ ভালো থাকে। গরমকালই এই গাছ লাগানোর জন্য আদর্শ। ছোট চারা লাগাতে পারেন। অথবা বড় গাছ থেকে ডাল কেটে পাতা ছাড়িয়ে গোড়ার দিকটা একটু চেঁছে নিয়ে লাগান। প্রতিদিন জল দিন। রোদ আসে এমন জায়গায় রাখবেন।

লাগাতে পারেন আদাও

৩। আদা: রান্নাবান্নায় আদা তো লাগেই। আর হার্বাল চায়েও আদার ভূমিকা গুরুত্বপূর্ণ। এই ধরুন, মাথাব্যথা করছে অথবা সর্দি-সর্দি লাগছে। একটু আদা দিয়ে চা খেয়ে নিন। ব্যস! সব সমস্যা নিমেষে গায়েব। আর বাড়িতেই যদি আদা ফলিয়ে নিতে পারেন, তা হলে তো কোনও কথাই নেই! আসলে আদা ফলানো (how to do herb gardening in your home) খুবই সহজ। এক বার আদা হলে নিয়মিত সরবরাহ পাওয়া যাবে। একটি আদার শিকড়কে আলাদা করে মাটি ভরা পাত্রে বুনে দিন। তবে খেয়াল রাখতে হবে, যে আদার কুঁড়ি যেন মাটির উপরে থাকে। এক সপ্তাহের মধ্যেই নতুন কাণ্ড ও শিকড় গজাবে, যা থেকে আবার শিকড় নিয়ে বেশ কয়েকটি আদা গাছ লাগিয়ে ফেলতে পারবেন পাশাপাশি।

ছোট্ট ছোট্ট প্ল্যান্টারে লাগিয়ে ফেলুন দেশি-বিদেশী হার্ব

৪। পার্সলে পাতা: খুব চেনা হার্ব। অনেকেই এর স্বাদ ও গন্ধ পছন্দ করেন। এই গাছ বসন্তের মাঝামাঝি লাগান। আর্দ্রতা খুব প্রয়োজনীয়। মাটি যেন কখনওই শুকিয়ে না যায়। কড়া রোদ থাকাকালীন বাইরে বীজ লাগান। এই গাছের চারা খুব আস্তে আস্তে বের হয়। তাই মোটামুটি ছয় সপ্তাহ পরে চারা তৈরি হবে। তার পর সেগুলো তুলে টবের মাঝখানে লাগিয়ে দিন। এর পর আংশিক ছায়া দেখে টবগুলো রেখে দিন।

৫। অরিগ্যানো: পিৎজাপ্রেমীদের কাছে তো খুবই প্রিয় এই হার্ব। অনেক সময় স্যান্ডউইচ অথবা নুডলসেও অরেগ্যানো দিলে স্বাদ বাড়ে। আর এই গাছ বাড়ার জন্য রোদ খুব প্রয়োজন। বেশি জল গাছের মূল নষ্ট করে দেয়। দশ সপ্তাহ পর অল্প করে সার দিতে হবে। গাছ আট ইঞ্চি লম্বা (how to do herb gardening in your home) হলে কাটার জন্য তৈরি হয়। এই সময় উপরের দিকে কেটে শুকিয়ে ব্যবহার করুন।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!       

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!