একই পেশায় রয়েছেন দুজন! জেনে নিন, কিভাবে সুস্থ সম্পর্ক বজায় রাখবেন

একই পেশায় রয়েছেন দুজন! জেনে নিন, কিভাবে সুস্থ সম্পর্ক বজায় রাখবেন in bengali

একই অফিস বা একই পেশা।রোজই দু’জনের দেখা হচ্ছে দুটো আলাদা পরিসরে। একবার বাড়িতে আর একবার অফিসে। অনেকেই ভাবেন, পার্টনার ও তাঁদের এক পেশায় থাকা বা এক অফিসে কাজ করা একটা আশীর্বাদের মতো। কারণ, এতে তাঁরা সর্বক্ষণ পরস্পরের সান্নিধ্য (how to keep a healthy relationship with your partner in same profession) পাচ্ছেন। একে অপরের চোখের সামনে থাকতে পারছেন। একই পেশায় থাকলে অনেক কিছু নিয়ে আলোচনা করতে পারছেন বা পরামর্শ নিতে পারছেন। মানে, সব দিক থেকে আপনারই লাভ।

ছবি - ইনস্টাগ্রাম

ব্যাপারটা বোধ হয় এতটা সোজা নয়। কারণ, পেশা এক হলে সেখানে একটা প্রতিযোগিতা বা সাফল্যের প্রশ্ন থেকেই যায়। কর্মক্ষেত্র এক হলেও সেটা ঘটে। আপনার পদোন্নতি হল আর পার্টনারের হল না বা একই পেশায় আপনার পার্টনারের পরিচিতি অনেক বেশি, অথচ আপনি এখনও আনকোরা থেকে গেলেন, এরকমটা হয়েই থাকে। আর আপাতদৃষ্টিতে এই সাধারণ বিষয়ই সম্পর্কে বিরোধ সৃষ্টি করে। এমনটা যাতে না হয় তার জন্য আপনার কী করা উচিত জানেন? না জানা থাকলে টিপস (how to keep a healthy relationship with your partner in same profession) দিচ্ছি আমরা।

Beauty

POWDER MAGIC EYESHADOW PENCIL - SMOKY QUARTZ

INR 973 AT MyGlamm

১। পেশাগত গোপনীয়তা বজায় রাখুন

একই পেশায় থেকেও প্রতিযোগিতা হওয়াটা অস্বাভাবিক নয়। ওকালতি থেকে অভিনয়, সব পেশার ক্ষেত্রেই এটা হতে পারে। আর সব পেশাতেই কিছু না কিছু গোপনীয়তা থাকে। সেই পেশাদারি গোপনীয়তা বজায় রাখুন। তিনি আপনার পার্টনার বলে তাঁকে কোম্পানির সব গোপন তথ্য উজাড় করে বলতে হবে তা কিন্তু নয়। আর এমনটা করলে এটাই প্রমাণিত হয় যে আপনি একেবারেই পেশাদার নন এবং কোম্পানি আপনার উপরে ভরসা করতে পারে না

২। বাড়িতে অফিসের আলোচনা একেবারেই নয়

ছবি - ইনস্টাগ্রাম

একসঙ্গে বসে যখন আড্ডা দিচ্ছেন বা গল্প করছেন তখন আপনারা নেহাতই সাধারণ দম্পতি বা প্রেমিক-প্রেমিকা। তাই সেই সময়টুকু নিজেদের পেশার কথা বলবেন (how to keep a healthy relationship with your partner in same profession) না। বিশেষ করে বন্ধুবান্ধবদের আড্ডায় নিজের পেশার কথা না তোলাই ভাল। আপনারা দু’জনেই হয়তো ডাক্তার। আর আপনার বন্ধু মহলে আর কেউ ডাক্তার নয়। সেখানে যদি আপনারা কোনও জটিল রোগের চিকিৎসা নিয়ে কথা বলেন, সেটা অন্যদের ভাল লাগবে না। 

Beauty

Molten Matte Liquid Lipstick- Bia

INR 645 AT MyGlamm

৩। অফিসেও বাড়ির আলোচনা নয়

আজকাল যেহেতু দু’জনেই চাকরি করেন, কাজেই অনেক সময়েই দেখা যায় যে নিজেদের মধ্যে বেশি কথা হয় না। আবার অনেক সময়ে এমনও হয় যে সংসারের কোনও কাজ যেমন মাসকাবারি জিনিস আনা, বাড়ির কোনও বয়স্ক মানুষকে ডাক্তার দেখানো অথবা বাচ্চার স্কুলের কোনও বিষয় – এগুলো অনেকেই অফিসেই আলোচনা করে ফেলেন। এগুলো এক্কেবারে করবেন না। আপনারা বাড়িতে স্বামী-স্ত্রী বা প্রেমিক-প্রেমিকা হলেও অফিসে কিন্তু সহকর্মী – এই কথাটা মনে রাখবেন।

৪। ভাল-মন্দ মেনে নিতে শিখুন

ছবি - ইনস্টাগ্রাম

যে-কোনও পেশায় ভাল ও মন্দ, দুই দিকই আছে। অর্থাৎ আপনি খ্যাতির শিখরে পৌঁছতে পারেন, আবার ব্যর্থও হতে পারেন। এর সঙ্গে আপনার ব্যক্তিগত জীবনের কোনও যোগ নেই। আর আপনার পার্টনারেরও এতে কোনও দোষ নেই। কারণ, একসঙ্গে এক সম্পর্কে থাকলেও আপনারা দুটো আলাদা মানুষ। আপনাদের মেধা, পেশাদারিত্ব, বিচার ক্ষমতা সব আলাদা। তাই একই পেশায় (how to keep a healthy relationship with your partner in same profession) থেকে কেন আপনার উন্নতি হচ্ছে না আর পার্টনারের হচ্ছে, সেটা নিয়ে ঘ্যানঘ্যান না করে নিজের ভিতরে খামতিগুলো খুঁজুন। 

৫। সব সময়ে নিজের আধিপত্য জাহির না করাই ভাল

হতে পারে তিনি অফিসে আপনার সিনিয়র বা যে পেশায় আপনি সদ্য এসেছেন সেখানে তিনি অনেকদিন আগে থেকেই জাঁকিয়ে বসে আছেন। পরিস্থিতি যাই হোক না কেন, নিজের আধিপত্য জাহির করবেন না বা করতে দেবেন না। হ্যাঁ, সিনিয়র হিসেবে কিছু পেশাদারি পরামর্শ তিনি আপনাকে দিতেই পারেন। কিন্তু তার মানে এই নয় যে সেটা বাড়িতেও চলবে। একই কথা আপনার ক্ষেত্রেও প্রযোজ্য। আপনি সব জানেন আর তিনি কিছু জানেন না এরকম ভাব দেখাবেন না। একসঙ্গে এগিয়ে চলুন পেশাদারিত্ব (how to keep a healthy relationship with your partner in same profession) বজায় রেখেই। 

মূল ছবি সৌজন্য - কুরবান ও ইনকার

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!       

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!