জলের অপচয় বন্ধ করার উপায় কিন্তু আপনার হাতেই রয়েছে

জলের অপচয় বন্ধ করার উপায় কিন্তু আপনার হাতেই রয়েছে in bengali

জল ছাড়া জীবনের কোনও অস্তিত্ব নেই। কিন্তু দুঃখের বিষয় হল মিষ্টি জলের যোগান যে হারে কমছে (how to save water in bathroom and shower), তার থেকে দ্রুত হারে বাড়ছে জনসংখ্যা। ফলে যোগানের তুলনায় চাহিদা যে কয়েক গুণে বাড়ছে, তা আর বলার আপেক্ষা রাখে না। তাই তো এখন থেকেই যদি জলের অপচয় বন্ধ করা না যায়, তাহলে আগামী দিনে কঠিন পরিস্থিতির সম্মুখিন হতে হবে আমাদের। এই কারণেই সময় থাকতে থাকতে সাবধান হওয়াটাই বুদ্ধিমানের কাজ। স্নানের সময়ে  বা বাথরুমে থাকাকালীন আমরা অনেক জল অপচয় করি। অনেক সময়েই নিজেদের অজান্তেই জল নষ্ট করে ফেলি। কিন্তু কয়েকটি ছোট্ট ছোট্ট বিষয় (how to save water in bathroom and shower) যদি মাথায় রাখি, তাহলেই অনেকটা জল বাঁচে।

১। শাওয়ার চালিয়ে না, বরং বালতি-মগে স্নান সারুন

শাওয়ার চালিয়ে স্নান করলে ঠিক কতটা জল নষ্ট হয় আইডিয়া আছে?

চট করে শাওয়ার চালিয়ে স্নান সেরে নেওয়ার অভ্যাস অনেকেরই রয়েছে, যা জলের অপচয়ের অন্যতম কারণ। কেন জানেন? কারণ, বেশ কিছু স্টাডিতে দেখা গেছে শাওয়ার চালিয়ে স্নান করলে অনেক বেশি মাত্রায় জলের খরচ হয়। পরিবর্তে এক বালতি জলে স্নান সারলে কিন্তু জলের আপচয় কম মাত্রায় হয়। তাই কম পরিমাণে জল খরচ করতে যদি চান, তাহলে প্রথমেই শাওয়ার ছেড়ে বালতিতে জল (how to save water in bathroom and shower) নিয়ে স্নান করার অভ্যাস করুন।

২। বার বার ফ্লাশ করা বন্ধ করুন

অনেকেরই কমোডে সিগারেটের টুকরো বা নোংরা জিনিস ফেলে ফ্লাশ করার অভ্যাস রয়েছে, যা ত্যাগ করা একান্ত প্রয়োজন। কারণ, কমোডকে যদি ওয়েস্ট বাকেট হিসেবে ব্যবহার করেন, তাহলে বারে বারে ফ্লাশ করতে হবে। তাতে জলের খরচ বাড়বে বই কী!

৩। বাথটাবের অভ্যাস ত্যাগ করলে ভাল

একটি বাথটাব ভরতে মোটামুটি ৫০ গ্যালন জল নষ্ট হয়

গরমের দিনে বাথটাবে চুবে থাকতে মন্দ লাগে না ঠিকই। কিন্তু কত পরিমাণ জল খরচ হয় জানেন? বেশ কিছু সমীক্ষা অনুসারে প্রায় ১০ মিনিট স্নান করলে যেখানে কম-বেশি ২৫ গ্যালন জল খরচ হয়, সেখানে বাথটাব ভরাতে প্রায় ৩৫-৫০ গ্যালন জল অপচয় হয়।

৪। ঘণ্টার পর ঘন্টা না হয় স্নান নাই বা করলেন

সমীক্ষা বলছে স্নান করার সময় প্রতি মিনিটে আমরা প্রায় ৭ গ্যালন জল খরচ করে থাকি। তাই আপনিই হিসেব করে দেখুন মিনিট দশেক স্নান (how to save water in bathroom and shower) করলে কত পরামণ জলের অপচয় হয়।

৫। লিকেজ মেরামত করিয়ে নিন যত তাড়াতাড়ি সম্ভব

বাথরুমের কোন পাইপ বা কল থেকে টিপ টিপ করে জল পড়লে সঙ্গে সঙ্গে তা সারিয়ে নিতে ভুলবেন না যেন! কারণ, বেশ কিছু স্টাডিতে দেখা গেছে সামান্য লিকেজের কারণে সপ্তাহে প্রায় ১০৫ গ্যালন এবং বছরে প্রায় ৫৪৭৫ গ্যালন জল নষ্ট হতে পারে। একবার ভাবুন তো আপনার বাড়িতেই যদি বছরে এই পরিমাণ জল অকারণে নষ্ট হয়ে থাকে, তাহলে সারা রাজ্যে কত পরিমাণ জল অপচয় হচ্ছে। তাই জলের ঘাটতি মেটানোর এই যুদ্ধে যদি আপনিও শরিক হতে চান, তাহলে ছোট ছোট লিকেজের দিকে নজর রাখতে ভুলবেন না যেন!

৬। কলের মুখে Faucet Aerator লাগিয়ে নিন

এই যন্ত্রটিতে অনেকটাই জল বাঁচানো সম্ভব

এটা এমন এক ধরনের যন্ত্র, যা কলের মুখে লাগিয়ে দিলে অনেক পরিমাণে জল বেরবে না, তাতে জলের সাশ্রয় (how to save water in bathroom and shower)। প্রসঙ্গত উল্লেখ্য, কল খোলা মাত্র প্রতি মিনিটে যেখানে ৩-৭ গ্যালন জল অকারণে খরচ হয়, সেখানে কলের মুখে Faucet Aerator লাগালে মিনিটে মাত্র ১.৫ গ্যালন জল খরচ হয়ে থাকে।

৭। হাই ফ্রিকুয়েন্সি টয়েলেট ফ্লাশ ব্যবহার করুন

হাই ফ্রিকুয়েন্সি টয়লেটে প্রতিটি ফ্লাশে কম-বেশি ১.২৮ গ্যালন জল খরচ হয়, যেখানে সাধারণ টয়েলেটে এর থেকে প্রায় ২০ শতাংশ বেশি জল অপচয় হয়ে থাকে। কারণ, সাধরণ টয়েলেটের প্রতিটি ফ্লাশে ৩.৫ থেকে ৭ গ্যালন জল খরচ হয়। তাই জলের অপচয় (how to save water in bathroom and shower) বন্ধ করতে যদি চান, তাহলে যত শীঘ্র সম্ভব পুরানো টয়লেট বদলে ফেলবেন।

মূল ছবি সৌজন্য - পেক্সেলস ডট কম

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!                

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!