আপনার চুল ঘন ও লম্বা? কীভাবে লম্বা চুলের যত্ন নেবেন

আপনার চুল ঘন ও লম্বা? কীভাবে লম্বা চুলের যত্ন নেবেন

লম্বা ও ঘন চুলের স্বপ্ন কিন্তু প্রায় সব মেয়েরই। কিন্তু যাঁদের সত্যিই লম্বা চুল রয়েছে, তাঁরা জানেন এই লম্বা চুল ঠিক ঠাক রাখা কিন্তু অতটাও সহজ নয়। চুল লম্বা হলে তার পিছনে পরিশ্রমও কিন্তু আরও বেশি। আপনার চুলের আপনি যেভাবে যত্ন নেন, লম্বা চুলের ক্ষেত্রে আরও বেশি যত্নশীল হতে হয় আপনাকে। অন্তত, যাঁরা প্রতিদিন রাস্তাঘাটে বের হন, যাঁদের পাবলিক ট্রান্সপোর্টে ট্রাভেল করতে হয় তাঁরা জানেন লম্বা চুলের যত্ন নেওয়া কতটা কঠিন! তাই যেমন লম্বা চুল অনেকেরই ভাল লাগে, একইভাবে সেই চুলের প্রতি আরও অনেক বেশি যত্নশীল হতে হয় (take care of long hair)।

লম্বা চুলের যত্ন নেওয়ার জন্য কী করবেন

লম্বা চুল ভাল রাখতে হবে

চুল আঁচড়ানোর সময় আরও সতর্ক হন

চুল আঁচড়ানোর সময় সঠিক ব্রাশ ব্যবহার করবেন। হ্যাঁ, সঠিক ব্রাশ বেছে নেওয়াও কিন্তু প্রয়োজন। এই বিষয়ে আমরা অনেকেই জানি না। কিন্তু এইবার থেকে এই বিষয়টি মাথায় রাখবেন। চুল আঁচড়ানোর সময় খুব জোর দেবেন না। জোর করে জট ছাড়াবেন না। ধীরে ধীরে চুল ভাগ করে নিয়ে আস্তে আস্তে ব্রাশ চালাবেন। প্রথমে মোটা দাঁড়ার চিরুণি দিয়ে জট ছাড়িয়ে নিতে পারেন। কখনও ভেজা চুল আঁচড়াবেন না। ভেজা অবস্থায় চুল খুবই দুর্বল লাগে। একটু টানেই এই সময় চুল উঠে আসার সম্ভাবনা থেকে যায়। বা চুল একটু চাপ লেগেও ভেঙে যেতে পারে। তাই চুল অল্প শুকিয়ে যাওয়ার পরেই একমাত্র চুল আঁচড়াবেন। চুলের গোড়া থেকে ডগা পর্যন্ত ব্রাশ চালাবেন (take care of long hair)। এতে আপনার স্ক্য়াল্পের রক্ত সঞ্চালনও ভাল হবে।

Beauty

Paddle Perfect Hair Brush

INR 899 AT Toniq Beauty

স্ক্য়াল্প মাসাজ আপনার দরকার

চুলের বৃদ্ধির জন্য ও চুলকে গোড়া থেকে পুষ্টি দেওয়ার জন্য় আপনার প্রয়োজন স্ক্যাল্প মাসাজ। তাই কখনওই স্ক্যাল্প মাসাজ করা এড়িয়ে যাবেন না। আঙুলের ডগা দিয়ে সামান্য় চাপ দিয়ে স্ক্যাল্প মাসাজ করে নেবেন। এতে আপনার স্ক্যাল্পের রক্ত সঞ্চালন ভাল হবে, যা আপনার চুলের জন্য খুবই প্রয়োজন ও ভাল। এতে আপনার চুল গোড়া থেকে পুষ্টি পাবে। চুলের বৃদ্ধি ভাল হবে। চুল ভাল থাকবে। প্রতি রাতে শোয়ার আগে অন্তত একবার স্ক্যাল্প মাসাজ করুন (take care of long hair)।

Beauty

Manish Malhotra Cinnamon Ginger Night Gel

INR 945 AT MyGlamm

চুলে তাপ লাগাবেন না

চুল লম্বা, তাই যে কোনওরকম স্টাইলিং যেন খুব সহজেই করে ফেলা যায়। সেটা আপনিও জানেন, আমিও জানি। কিন্তু চেষ্টা করবেন, কোনওরকম তাপ ছাড়া স্টাইলিং করার। যখন আপনি স্ট্রেটনার ব্যবহার করেন, বা চুল কার্ল করার সময় চুলে তাপ লাগে। সেই তাপে চুলের ক্ষতি হয়। নিয়মিত এইভাবে চুলে হিট দিয়ে স্টাইলিং করলে চুল রুক্ষ হয়ে যায়। চুল ভেঙে যাওয়ার ও চুল উঠে আসার সম্ভাবনা থাকে। চুলের বৃদ্ধিও (take care of long hair) বন্ধ হয়ে যেতে পারে।

ব্লো ড্রাই একদম নয়

ব্লো ড্রাইকে না বলুন

লম্বা চুল দ্রুত শুকিয়ে না নিলে ঠাণ্ডা লেগে যেতে পারে। এই আশঙ্কা অবশ্য়ই থেকে যায়। কিন্তু তার জন্য় আপনাকে অনেক বেশি সতর্ক হতে হবে। চুল শুকিয়ে নিতে হবে বলে অবশ্য়ই হেয়ার ড্রায়ার ব্যবহার করবেন না। তোয়ালে দিয়ে চুল ভাল ভাবে মুছে নিন। তারপর যতটা সম্ভব হাওয়ায় চুল শোকানোর চেষ্টা করুন। যদি তা সম্ভব না হয়, যদি চুল দ্রুত শোকানোর হয় তবে হেয়ার ড্রায়ারের টেম্পারেচর সেট করে নিন। ঠাণ্ডা হাওয়া দিয়েই চুল শুকিয়ে নিন (take care of long hair)। এতে চুলের ক্ষতি কম হবে।

Hair Products

Forest Essentials Organic Cold Pressed Virgin Coconut Oil

INR 825 AT Forest Essentials

তেল মাসাজ করুন

নিয়মিত তেল মাসাজ করবেন। আপনার চুলের ধরন অনুযায়ী তেল বেছে নিন। সেই তেল সামান্য গরম করে নিন। আঙুলের ডগায় তেল নিয়ে চুলের গোড়া থেকে ডগা পর্যন্ত ভাল করে মাসাজ করে নেবেন। আপনার চুল গোড়া থেকে পুষ্টি পাবে। এর ফলে আপনার চুল যে শুধু বাড়বে তা নয়, একইসঙ্গে মজবুতও হবে।

বাড়িতে তৈরি হেয়ার মাস্ক ব্যবহারের চেষ্টা করুন

অন্যান্য হেয়ার মাস্কে রাসায়নিক থাকতে পারে। তাই চেষ্টা করবেন বাড়িতে তৈরি হেয়ার মাস্ক চুলে লাগানোর। আপনার চুলের ধরন অনুযায়ী হেয়ার মাস্ক চুলে লাগাবেন। আপনার লম্বা চুলের যত্ন আপনাকেই নিতে হবে। তাই আরও সতর্কতার সঙ্গে যত্ন নিন। যাতে লম্বা চুল থাকে সুন্দর ও মজবুত (take care of long hair)।

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন
#POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন
নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!