শীতের পোশাক তুলে রাখার সময় এল, যত্ন করে রাখুন

শীতের পোশাক তুলে রাখার সময় এল, যত্ন করে রাখুন

শীত বলছে যাই যাই। শহরে কয়েকদিন জাঁকিয়ে ঠান্ডা পড়ার পর পরই এখনও বাক্স গুছিয়ে আবার উত্তরের পথে ফিরছে শীতের হাওয়া। আর একটু একটু করে দক্ষিণের হাওয়া ঘরে ঢুকছে। অর্থাৎ, এইবার শীতের পোশাক আবার আলমারির এক কোণায় যত্ন করে গুছিয়ে রাখার সময় এসেছে। আচ্ছা আপনিও নিশ্চয়ই সেই কথাই ভাবছেন। ভাবছেন যে, এই ছুটির দিনে শীতের পোশাকের যত্ন নিতে হবে। শীতের পোশাক তুলে রাখাই ঠিক হবে। তাহলে তুলে রাখার আগে তো কয়েকটা বিষয় আপনাকে মাথায় রাখতেই হবে। যাতে কলকাতার এই শীতে আপনি অনেক বছর আপনার শীতের আউটফিটগুলো পরতে পারেন। তাহলে তুলে রাখার আগে শীতের পোশাকের যত্ন (take care of winter outfits) করবেন কীভাবে।

শীতের পোশাক পরিষ্কার করতে হবে

খুব যত্ন নিতে হবে

এক একটি পোশাকের এক একরকম যত্নের প্রয়োজন হয়। সেই অনুযায়ী আপনাকে পোশাক যত্ন (take care of winter outfits) করতে হবে।

কাচার সময় যে সব বিষয়ে মাথায় রাখবেন

আপনি প্রতিদিন যে সোয়েটার পরেছেন, সেগুলোতে যথেষ্ট ময়লা জমেছে। রঙের উপরেও একটু ধূসর ছাপ পড়েছে। সেগুলিকে ধোয়ার সময় আপনাকে এইদিকে খেয়াল রাখতেই হবে। তার জন্য ঠান্ডা জলে হালকা কোনও ডিটারজেন্ট গুলে নিন। কিংবা তার বদলে আপনি সোয়েটার ধোয়ার জন্য় বিশেষ সাবানও ব্যবহার করতে পারেন। কিংবা শ্যাম্পুও ব্যবহার করতে পারেন। প্রতিটা সোয়েটার আধ ঘণ্টার জন্য ভিজিয়ে রাখুন। তারপর কেচে ফেলুন। বেশি ঘষবেন না।

জল ঝরিয়ে নেবেন। সোয়েটার নিংড়াবেন না (take care of winter outfits) । এই বিষয়টি সব সময় মাথায় রাখবেন। আপনি কখনওই সোয়েটার নিংড়াবেন না। এতে সোয়েটারের উল নষ্ট হয়ে যেতে পারে।

কাচার সময় খেয়াল রাখবেন

সোয়েটার টানটান করে মেলবেন না। আপনি জল ঝরিয়ে নেওয়ার পর সোয়েটার হ্যাঙারে শোকাতে দিতে পারেন। কখনওই টানটান করে মেলে দেবেন না। এতে উলের একদিকের অংশে টান পড়ে সোয়েটার সেই অংশে বেড়ে যেতে পারে।

গাঢ় ও হালকা রঙের সোয়েটার একসঙ্গে কাচবেন না। এই বিষয়টি অবশ্যই মাথায় রাখবেন। গাঢ় রঙের সোয়েটার ও হালকা রঙের সোয়েটার একসঙ্গে ভিজিয়ে দিলে গাঢ় রঙ উঠে আপনার হালকা রঙের সোয়েটারে (take care of winter outfits) ক্ষতি হওয়ার সম্ভাবনা থাকে। তাই এই বিষয়টি খেয়াল রাখবেন।

যত্ন করে ভাঁজ করে রাখবেন

সব সোয়েটার ধোয়ার প্রয়োজন নেই। অনেক সোয়েটারে ব্রাশ দিয়ে উল ঝেরে নিয়ে আপনি শুধুই রোদে দিয়ে তুলে নিন।

বার বার কাচবেন না। একটি নির্দিষ্ট দিন বের করে সেই দিন সোয়েটার কেচে নিন। বারবার আপনার সোয়েটার কাচবেন না। এতে উলের ক্ষতি হবে।

উইনচিটার বা অন্য কোনও জ্যাকেট যেগুলোর বিশেষ যত্নের প্রয়োজন সেগুলো লন্ড্রি ওয়াশ করিয়ে নিন। নিজে কাচতে যাবেন না।

শালের ক্ষেত্রেও হালকা ডিটারজেন্ট ব্যবহার করতে পারেন (take care of winter outfits) । হালকা হাতে ধুয়ে নিতে পারেন। নাহলে লন্ড্রি ওয়াশ করিয়ে নিতে পারেন।

আবার পরের বার শীতে পরবেন

আরও যা যা মাথায় রাখবেন

  • শীতের পোশাক আলমারিতে তোলার আগে অবশ্যই একবার রোদে দিয়ে নিন। কারণ, এইগুলি আবার এক বছর পর আলমারি থেকে বের হবে।
  • রোদে দিয়ে আলতো ভাবে ভাজ করে রাখবেন। কিংবা আপনি হ্যাঙারে ঝুলিয়েও রাখতে পারেন।
  • ভাঁজ করে রাখলে সোয়েটারগুলি ভাঁজ করে রেখে তার উপর পাতলা কাপড় চাপা দিয়ে রাখুন।
  • নিম পাতা রেখে দেবেন পোশাকের নীচে। পরের বার আবার বের করে পরবেন। আপনার শীতের পোশাক যত্নে (take care of winter outfits) থাকবে, ভাল থাকবে।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!       

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!