হেঁশেলে ধনে পাতা সুপারহিট! কিন্তু এর কত স্বাস্থ্যগুণ জানেন?

হেঁশেলে ধনে পাতা সুপারহিট! কিন্তু এর কত স্বাস্থ্যগুণ জানেন?

আমাদের বাড়িতে এক সময় রান্নায় না কি ধনে পাতা ব্যবহারই হত না! মানে আমরা ধনে পাতার ব্যবহারই জানতাম না। তারপর একদিন রান্নায় ধনে পাতা দেওয়া হল। যেমন সুন্দর তার গন্ধ, যেন রান্নার স্বাদই বদলে গেল! সেই থেকে এখনও রান্নায় কিন্তু ধনে পাতা ব্যবহার হচ্ছে। শুধু রান্নায় বললে ভুল হবে। 

সন্ধ্যায় মুড়ি মাখা হল, তখন মুড়িতে ধনে পাতা দেওয়াই হবে! ধনে পাতার চাটনি বানানো হবে। কাঁচা হোক বা রান্নায় এখন আমাদের বাড়ির সবার প্রিয় ধনে পাতা। তবে এই কথা বলা ভুল যে, শুধু আমাদের বাড়িই ধনে পাতা এত ভালবাসে। কোন বাঙালি পরিবার মাছের কালিয়ায় ধনে পাতা দিচ্ছে না বলুন তো? শুধু বাঙালি না মালায়লিরাও না কি ধনেপাতার বড় ফ্যান!

ধনে পাতার উপকারিতা অনেক

সিলিং না পেডেস্টাল সে বিষয়ে আমি যদিও জানি না। আমার খাওয়া নিয়ে কাজ! মানে মুড়ি মাখা থেকে মাংস সর্ব ঘটে কাঁঠালি কলা থুড়ি ধনে পাতার শুধু যে গন্ধই দারুণ তা নয়। একইসঙ্গে শরীরে অনেক অসুখের আশঙ্কা কমিয়ে দেয়, তা জানেন? ধনে পাতার হেলথ বেনিফিটস অনেক, কোনওদিকেই কমতি নেই। ধনেপাতার স্বাস্থ্যগুণ (health benefits of coriander) যেমন রয়েছে, ধনে পাতার গুণ বাঙালির হেঁশেল কিন্তু সুপার হিট! তাহলে আসুন জেনে নিই, ধনে পাতা ঠিক কোন কোন অসুখের আশঙ্কা কমিয়ে দেয়।  

দৃষ্টি শক্তি বাড়ায়

কখনও ভাবতে পেরেছেন ওই ছোট্ট ছোট্ট পাতাগুলো আপনার দৃষ্টিশক্তি ভাল করে? ধনে পাতায় আছে ভিটামিন এ ও ভিটামিন সি। একইসঙ্গে এতে রয়েছে ভিটামিন ই-ও। অ্যান্টি অক্সিড্যান্টস উপাদান রয়েছে। যা দৃষ্টিশক্তি (health benefits of coriander)ভাল রাখে। এমনকী কনজাঙ্কটিভাইটিসের সম্ভাবনাও কমিয়ে দেয়। চোখের অন্য কোনও সমস্যা থাকলে তাও সারিয়ে তোলে। বাপরে ধনে তোর গুণাবলী তো কম নয়!

ডাইবিটিসের উপসর্গ নিয়ন্ত্রণ করে

ধনে পাতায় প্রচুর পরিমাণে প্রোটিন রয়েছে। এমনকী রয়েছে উপকারী ফাইবার। তাই এই ধনেপাতার রস যদি এক গ্লাস আপনি খেতে পারেন, তার সঙ্গে অবশ্যই লেবুর রস ও মধু মিশিয়ে নিতে পারেন (health benefits of coriander)। তা আপনার খিদে নিয়ন্ত্রণ করবে। ওজন কম করবে। এমনকী ডাইবিটিসের সম্ভাবনা নিয়ন্ত্রণ করবে। ধনে পাতার উপকারিতা অনেক।

লিভারের সমস্যা নিয়ন্ত্রণ করে

লিভারের সমস্যা নিয়ন্ত্রণ করে

লিভারে প্রচুর পরিমাণে অ্যালকালয়েডস আছে। তাই লিভারের জন্ডিসের মতো সমস্যাও সারিয়ে তুলতে পারে ধনে পাতা। এমনকী অন্যান্য সমস্যাও ঠিক করতে পারে। ফলে লিভার ভাল (health benefits of coriander)রাখে। লিভারের কর্মক্ষমতা বাড়ায়। এবং শরীর থেকে খারাপ টক্সিন বের করে দিতে সাহায্য করে ধনে পাতা।

হাড়ের জোর বাড়ায়

ধনে পাতায় প্রচুর পরিমাণে ক্যালশিয়াম, ম্যাগনেশিয়াম, ফসফরাস আছে। তাই ডালের সঙ্গে বা স্যালাডে ধনে পাতা খেলে তা হাড়ের জন্য় কত ভাল আপনিও বুঝতে পারছেন! ধনে পাতা (health benefits of coriander)আপনার হাড়কে মজবুত করে। জয়েন্ট ভাল রাখে। আর্থারাইটিসের সমস্যা সমাধান করতে পারে।

ধনেপাতার অনেক গুণ

পেটের সমস্যা ঠিক করে

ধনে পাতায় রয়েছে অ্যান্টি ইনফ্ল্যামটেরি উপাদান। যা স্টমাক আলসারের মতো সমস্যা সমাধান করতে পারে। বদ হজমও ঠিক করে দিতে পারে ধনে পাতা। গ্যাসট্রিক সমস্যাও ঠিক করে। মোট কথা আপনার সব সমস্যা ধনে পাতা কিন্তু সমাধান করে দেবে! ধনে পাতার উপকারিতা অনেক।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!                

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

আরও পড়ুন - 

Coriander Benefits in Hindi