আপনার স্ক্যাল্প পরিষ্কার রাখুন, চুলও ভাল থাকবে!

আপনার স্ক্যাল্প পরিষ্কার রাখুন, চুলও ভাল থাকবে!

শীত যে বিদায় নিচ্ছেই, সেই কথা নিশ্চয়ই আর বুঝতে বাকি নেই। কম বেশি সব বাড়িতেই আবার সিলিং ফ্যান ঘুরছে। রোদে বেরোলেই সেই চিটচিটে ঘাম আর গরম! কেউ কেউ মনে মনে বলে উঠছেন, উফ আবার সেই গরম! কিন্তু এই গরমে যে মাথায় ঘাম বসে। সেদিকে খেয়াল আছে? শীতে স্ক্যাল্পে একরকম সমস্যা হয়। আর গরম কালে স্ক্যাল্পে আর এক রকম সমস্যা। এই সময়ে স্ক্যাল্পের অবশ্যই যত্ন নেওয়া উচিত। যাতে স্ক্যাল্পে ঘাম বসে (keep your scalp fresh) কোনওরকম সমস্যা তৈরি না হয়। স্ক্যাল্পের যত্ন কীভাবে নেবেন, তারই পরামর্শ রইল আপনার জন্য । 

সুন্দর চুলের প্রয়োজন যত্ন

একদিন অন্তর একদিন অন্তত শ্যাম্পু করার চেষ্টা করুন

স্ক্যাল্পে ঘাম বসে চুলের গোড়ায় ময়লা জমতে পারে। যার জন্য চুল গোড়া থেকে উঠে আসতে পারে। তাই চুলের গোড়া সব সময় পরিষ্কার রাখা প্রয়োজন। একমাত্র চুলের গোড়া পরিষ্কার রাখলেই চুল উঠে যাওয়ার সম্ভাবনা থাকে না। তাই অন্তত শ্যাম্পু করে চুলের গোড়া পরিষ্কার রাখার চেষ্টা করুন। তবে প্রতিবার শ্যাম্পু করার পর অবশ্য়ই কন্ডিশনার লাগিয়ে নেবেন (keep your scalp fresh) ।

সব সময় চুল বেঁধে রাখবেন না

অনেকেই গরম কালে চুল কেটে ফেলেন। আবার অনেকেই চুল কাটতে চান না। তাঁরা গরম এড়াতে বেশিরভাগ সময় চুল বেঁধে রাখতে চান। কিন্তু চুল সারাদিন টাইট করে বেঁধে রাখলে চুলের গোড়ায় ঘাম জমে (keep your scalp fresh) যায়। সেটা হতে দেবেন না। চুল হাওয়ায় শুকিয়ে নেওয়ার চেষ্টা করুন।

তাই চুলের যত্ন নিন

ভেজা চুল বাঁধবেন না

ভেজা অবস্থায় এমনিই চুল বেঁধে রাখা উচিত নয়। তার উপর ভেজা চুল বেঁধে রাখলে স্ক্যাল্পে ঘাম বসে যাওয়ার সম্ভাবনা থেকে যায়। যা আরও খারাপ। তাই সব সময় চুল ভাল করে শুকিয়ে নিয়ে তারপর চুল বাঁধার চেষ্টা করুন। না হলে চুলের গোড়ায় চাপ পড়ে চুল উঠে আসতে পারে।

Beauty

WIPEOUT Germ Killing Body Wash

INR 199 AT MyGlamm

হেয়ার মাস্ক ব্যবহার করুন

সপ্তাহে অন্তত একবার হেয়ার মাস্ক ব্যবহার করুন। এতে আপনার চুলের গোড়াও পরিষ্কার থাকবে, সেখানে ময়লা জমবে না। ফলে চুল উঠে যাওয়ার সম্ভাবনা কম হবে। এছাড়াও চুল ভিতর থেকে পুষ্টি পাবে।

লেবুর রসের সঙ্গে দুই টেবিল চামচ ডাবের জল মিশিয়ে নিন। সেটি স্ক্যাল্পে ভাল করে ঘষে মেখে নিন (keep your scalp fresh) । ২০ মিনিট ওভাবেই রাখবেন। তারপর স্ক্যাল্প ধুয়ে ফেলুন। এতে আপনার স্ক্যাল্প পরিষ্কার থাকবে এবং পুষ্টিও পাবে।

নিয়মিত শ্যাম্পু করা প্রয়োজন

পিপারমিন্ট অয়েল ব্যবহার করতে পারেন

শ্য়াম্পু করার আগে কিংবা হেয়ার অয়েল লাগানোর আগে কয়েক ফোঁটা পেপারমিন্ট অয়েল স্ক্যাল্পে লাগিয়ে নিন। কয়েকফোঁটা পিপারমিন্ট অয়েল আঙুলে করে নিয়ে ভাল ভাবে স্ক্যাল্পে ঘষে লাগিয়ে নিন। এতে রয়েছে অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান। যা আপনার স্ক্যাল্পকে ফ্রেশ রাখে। ফলে চুলও ভাল থাকে।

তাহলে গরম পড়ার মুখেই এই পদ্ধতিগুলো মেনে চলুন। আপনার চুল ভাল থাকবে। স্ক্যাল্প পরিষ্কার  (keep your scalp fresh) থাকবে। ফলে মাথায় চুলকানির মতো সমস্যা হবে না।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!       

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!