মরশুম বদলে সর্দি-কাশির সম্ভাবনা, কফির সঙ্গে দারচিনির গুঁড়ো মিশিয়ে খান

মরশুম বদলে সর্দি-কাশির সম্ভাবনা, কফির সঙ্গে দারচিনির গুঁড়ো মিশিয়ে খান

মাঘ মাস শেষ হতেই চলল। এখন শীতও প্রায় নেই বললেই চলে। ঠাকুমা ছোটবেলায় বলতেন, সরস্বতী পুজো গেলেই শীতও আস্তে আস্তে বিদায় নেয়। এবারও শীত যাওয়ার সময় প্রায় হয়েই এল। অল্প অল্প ঠান্ডা যদিও এখনও রয়েছে। কিন্তু এই আবহাওয়া পরিবর্তনের সময়ই আমাদের খুব সাবধানে থাকতে হয়। নাহলেই হাঁচি, কাশির আশঙ্কা থেকে যায়। তার সঙ্গে জ্বর তো রয়েইছে। এই হাঁচি বা কাশিকে রুখে দেওয়া যায়, যদি শরীরের ইমিউনিটি আপনি বাড়িয়ে তুলতে পারেন। হ্যাঁ, আপনার দরকার মজবুত ইমিউনিটি (cinnamon in coffee)। 

শীতে কফি খেতে খারাপ লাগে না। এর পাশাপাশি এখন যদি কফির সঙ্গে সামান্য দারচিনির গুঁড়ো মিশিয়ে খেতে পারেন, তবে আরও উপকার পাবেন। মরশুম বদলের সময়ে সর্দি, কাশি অনেকটাই কম হবে। আপনিও সুস্থ থাকবেন। পাশাপাশি আরও অনেক উপকার পাবেন। তাহলে কফির সঙ্গে দারচিনির গুঁড়ো মিশিয়ে (cinnamon in coffee) খাবেন নিশ্চয়ই। আগে জেনে নিই কী কী উপকার পাবেন।

আপনিও নিয়মিত খাওয়া অভ্যাস করুন

কাশি সর্দি হবে না

ইমিউনিটি বাড়লেই একমাত্র এই কাশি, সর্দি থেকে মুক্তি সম্ভব। কারণ রোগ সৃষ্টিকারী জীবাণুগুলি ক্ষতি করে উঠতে পারে না।স্বাভাবিকভাবেই জ্বর, সর্দি-কাশি এবং সংক্রমণের মতো সমস্যা দূরে থাকে। দারচিনি আমাদের শরীরের ইমিউনিটি বাড়ায়। তাই দারচিনি আপনি কফিতে মিশিয়ে খান কিংবা এমনিই খান, আপনার ইমিউনিটি যে বাড়বেই, তাতে কোনও সন্দেহ নেই। দারচিনিতে রয়েছে অ্যান্টি অক্সিড্যান্ট উপাদান। শরীরের টক্সিন বের করে দেয়। শরীরের অক্সিডেটিভ ড্যামেজ রোধ করে। তাই জন্য ছোট বড় নানা অসুখকে রুখে দিতে পারে দারচিনি (cinnamon in coffee)। তাই কফির সঙ্গে দারচিনির গুঁড়ো মিশিয়ে খান অবশ্যই।

কফির সঙ্গে দারচিনি গুঁড়ো অবশ্য়ই

ডায়াবিটিস হওয়ার সম্ভাবনা অনেক কমে যায়

পরিবারে কারও ডায়াবিটিস থাকলেই আপনারও পরবর্তীতে ডায়াবিটিস হওয়ার সম্ভাবনা থেকেই যায়। তাই জন্য ২০ পেরোলেই আপনার খাওয়া দাওয়া নিয়ন্ত্রণে রাখা প্রয়োজন। আর কফিতে তো কোনওভাবেই চিনি খাওয়া চলবে না। ওটা আজ থেকেই বন্ধ করুন। তার পরিবর্তে আপনি দারচিনি গুঁড়ো করে কফিতে মিশিয়ে খেতে পারেন। গবেষণায় দেখা গিয়েছে, দারচিনিতে রয়েছে একাধিক উপকারী উপাদান। যাতে শরীরের ইনসুলিন সেন্সিটিভিটি বেড়ে যায়। ফলে শরীরের শর্করা নিয়ন্ত্রণে থাকে। তাই কফিতে অবশ্যই দারচিনি মিশিয়ে খান (cinnamon in coffee)। এতে স্বাদও বদল হবে। শরীরও ভাল থাকবে।

ওজন নিয়ন্ত্রণে থাকবে

এরকমও সম্ভব? একশো বার সম্ভব। কফির সঙ্গে দারচিনি গুঁড়ো মিশিয়ে খেলে অ্যান্টি অক্সিড্যান্টসের পাশাপাশি অন্যান্য উপাদানের ঘাটতিও মেটে। যা অনেকক্ষণ পেট ভর্তি রাখে। ফলে কথায় কথায় খিদেও পায় না। আপনার শরীরেও অতিরিক্ত ক্যালোরি ইনটেক হয় না। ফলে ওজন নিয়ন্ত্রণে থাকতে বাধ্য (cinnamon in coffee)।

শরীর ভাল থাকবে

হৃদরোগের আশঙ্কা কম হয়ে যায়

বেহিসাবী জীবন যাপনের জন্য সবথেকে বেশি প্রভাব পড়ে হার্টে। ফলে হৃদরোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা অনেকাংশেই বেড়ে যায়। তাই জন্য আপনাকেই এখন থেকেই সতর্ক থাকতে হবে। কফির সঙ্গে দারচিনির গুঁড়ো মিশিয়ে খান। এতে শরীরের খারাপ কোলেস্টেরলের মাত্রা কম হবে। রক্তচাপও নিয়ন্ত্রণে থাকবে। ফলে হৃদরোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা কম হয়ে যাবে।

 

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!        

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!