কয়েকটি ঝুঁকিহীন ও সহজ ব্যায়ামের হদিশ রইল আপনার জন্য

কয়েকটি ঝুঁকিহীন  ও সহজ ব্যায়ামের হদিশ রইল আপনার জন্য

জীবনে সেভাবে কখনওই ফিটনেস ফ্রিক ছিলেন না। কখনওই স্বাস্থ্যকর ডায়েট মেনে চলেননি। অফিসের বা পড়াশোনার চাপে কিংবা ঘরের কাজ সেরে কখনওই জিমে যেতে পারেননি। কিন্তু এখন ব্যায়াম করতে চাইছেন। কারণ, আপনি ওজন কমাতে চাইছেন। এই সময় অনেকেই ভুল করে ফেলেন। নানা রকম ব্যায়াম করতে শুরু করে দেন (easy exercise) । 

কিন্তু তাঁদের বোঝা প্রয়োজন, তাঁদের শরীর সেইসব ব্যায়ামের জন্য প্রস্তুত নয়। সেই জন্য তাড়াহুড়ো করে ব্যায়াম করতে শুরু করার কারণে লাভের চাইতে ক্ষতিই হয় বেশি। তাই এমন কিছু ব্যায়াম আমাদের নির্বাচন করা প্রয়োজন, যাতে শরীরকে ধীরে ধীরে আমরা প্রস্তুত করতে পারি। আবার শরীরে সেভাবে কোনও ক্ষতিও না হয়, অথচ দৈনিক এক্সারসাইজের মাধ্যমে শরীরের অতিরিক্ত মেদ ধীরে ধীরে ঝরিয়ে ফেলা যায় ও শরীর সুস্থ থাকে। সহজ ব্যায়ামের (easy exercise)  হদিশ দিলাম আমরা।

যে ব্যায়ামে ঝুঁকি অনেক কম

হাঁটা

অনেক চিকিৎসকই প্রতিদিন হাঁটার পরামর্শ দেন। বিশেষত, কোনও বয়স্ক মানুষকে সুস্থ থাকার জন্য প্রতিদিন নির্দিষ্ট সময়ে হাঁটার পরামর্শ দেন চিকিৎসকরা। আপনি সুস্থ থাকার জন্যই আপনার নিয়মিত হাঁটা প্রয়োজন। দিনে অন্তত এক ঘণ্টা হাঁটা প্রয়োজন রয়েছে। আপনি প্রতিদিন সকালে বা বিকালে একটা সময় বের করে নিন। সেই সময় ধরে প্রতিদিন হাঁটতে যান। এতে আপনার ওজন ধীরে ধীরে কমবে। কিন্তু আপনার শরীর ফিট থাকবে। হজম প্রক্রিয়া ভাল হবে। আপনি সুস্থ থাকবেন। সহজ ব্যায়ামের মধ্য়ে হাঁটার থেকে ভাল ব্যায়াম (easy exercise) আর কী হয়।

নিয়মিত হাঁটুন

সাঁতার

সাঁতার কাটার চাইতে ভাল ব্যায়াম আর কী হতে পারে। আর সাঁতারের সবথেকে সুবিধে হল, যে কোনও বয়সে এসেই আপনি সাঁতার শিখতে পারেন। তাই আপনি যদি একটি স্বাস্থ্যকর জীবনযাপন করতে চান, তবে কাছেই কোনও সাঁতার ক্লাসে আপনি ভর্তি হয়ে যান। নিয়মিত সাঁতার কাটলে আপনার ওজন কমবে। তাছাড়া আপনার ওজন নিয়ন্ত্রণে থাকবে। শরীরের ব্যথা উপশম হবে। এমনকী যাঁদের শ্বাসকষ্টের মত সমস্যা থাকে, তাঁরা যদি সাঁতার কাটেন তাঁদেরও শ্বাসকষ্টের সমস্যা নিয়ন্ত্রণে থাকে। তাই সাঁতারের মতো ব্যায়ামকে (easy exercise) আপনি বেছে নিতেই পারেন।

নিয়মিত সাঁতার কাটুন

যোগাসন

শরীর ও মন দুটোই সুস্থ রাখার জন্য চিকিৎসকরা এখন যোগাসনের পরামর্শ দিচ্ছেন। যোগাসন করলে যেমন আপনার ওজন কমে, তেমনই আপনার শরীরও ভাল থাকে। বিভিন্ন অসুখ ঠিক হয়ে যেতে পারে। শরীরের ব্যথা কমার জন্যও যোগাসনের পরামর্শ দেন চিকিৎসকরা। তাই আপনিও কোনও যোগাসনের ক্লাসে যুক্ত হতে পারেন। বা ট্রেনারের পরামর্শ অনুযায়ী বাড়িতেই শুরু করতে পারেন আসন। তবে ব্যায়াম করার আগে ও পরে ব্যবহারের সব জিনিস জীবাণুমুক্ত করে নেবেন। 

Beauty

Ultimate Germ Defence 35 Sanitizing Wipes + 30 Sanitizing Towels + 4 Moisturizing Hand Sanitizers

INR 999 AT MyGlamm

ব্যাডমিন্টন

শীতকাল মানেই পাড়ায় পাড়ায় ব্যাডমিন্টন। এই ব্যাডমিন্টন খেললে শরীরের ভাল ব্যায়াম হয়। তাই নিয়মিত অন্তত আধ ঘণ্টাও যদি ব্যাডমিন্টন খেলতে পারেন, আপনার ওজন নিয়ন্ত্রণে আসবে। আপনার হাতের ও পায়ের জোড় বাড়বে। তবে খেলা শুরুর আগে অবশ্য়ই ওয়ার্ম আপ করে নেবেন। সহজ ব্যায়ামের হদিশ দিলাম আমরা, আপনি সুস্থ থাকুন।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!            

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!