কোষ্ঠ কাঠিন্যের সমস্যা দূর করতে কমলালেবু কি সত্যিই কাজে আসে?

কোষ্ঠ কাঠিন্যের সমস্যা দূর করতে কমলালেবু কি সত্যিই কাজে আসে? in bengali

শিরোনামটা পড়েই হয়তো অনেকে হাসছেন অথবা নাক কুঁচকাচ্ছেন, কিন্তু constipation বা কোষ্ঠকাঠিন্য কিন্তু হেলাফেলা করার মতো বিষয় নয়। আপনার না হয় প্রতিদিন সক্কাল-সক্কাল পেট পরিষ্কার হয়ে যায়, কিন্তু যাঁদের হয় না, তাঁদের যে কী কষ্ট একমাত্র তাঁরাই বোঝেন! আপনারও যদি একদিন ঠিক করে পেট পরিষ্কার (orange juice to cure constipation) না হয় ভাবুন তো সারাটা দিন কেমন ভারী-ভারী মনে হয়, কোনও কাজে মন বসে না, শরীরের মধ্যে একটা অস্বস্তি হতে থাকে; তা হলে যাঁদের কোষ্ঠকাঠিন্যের সমস্যা রয়েছে তাঁদের কতটা অসুবিধে হয়!

কোষ্ঠ কাঠিন্যের সমস্যা যাঁদের আছে তাঁরাই কষ্টটা বুঝবেন

এমন অনেকেই রয়েছেন যারা এই সমস্যা থেকে মুক্তি পেতে নানা রকমের ওষুধ খান, এটা ওটা টোটকা ট্রাই করেন। কিন্তু বহু বছর ধরে নানা উপায় ট্রাই করার পরেও কোষ্ঠ কাঠিন্যের সমস্যা পুরোপুরি নির্মূল হয়নি। তাঁরা এক কাজ করতে পারেন। প্রতিদিন কমলা লেবু বা তার রস খেতে পারেন। অনেক চিকিৎসকের মতে, কমলা লেবুর মধ্যে এমন কিছু এনজাইম রয়েছে যা পেট পরিষ্কার করতে সাহায্য করে এবং কোষ্ঠ কাঠিন্যের (orange juice to cure constipation) সমস্যা নির্মূল করতেও সাহায্য করে। কিভাবে আপনি কমলা লেবু কাজে লাগাতে পারেন কোষ্ঠ কাঠিন্যের সমস্যা সমাধানে, চলুন একবার দেখে নেওয়া যাক

Beauty

WIPEOUT SANITIZING SPRAY

INR 199 AT MyGlamm

১। অ্যালোভেরার সঙ্গে কমলা লেবুর রস

কমলা লেবু শরীরের টক্সিন দূর করতে সাহায্য করে

শরীর সুস্থ রাখতে অনেকেই নিয়মিতভাবে অ্যালোভেরার জুস খান। অ্যালোভেরার মধ্যে এত রকমের প্রাকৃতিক ভিটামিন ও মিনারেল রয়েছে যে শরীরের বর্জ্য পদার্থ দূর করে তা আমাদের সুস্থ রাখতে সাহায্য করে। আমাদের শরীরের জলের ঘাটতিও পুরন করে অ্যালোভেরা। কোষ্ঠ কাঠিন্যের মত সমস্যা তখনই হয় যখন আমাদের শরীরে ডিহাইড্রেশন বা জলের অভাব দেখা যায়। কাজেই এই সমস্যা দূর করতে কমলা লেবুর সঙ্গে অ্যালোভেরা মিশিয়ে খেতে পারেন। এক কাপ কমলা লেবুর রস করে নিন এবং এর সঙ্গে দুই-তিন টেবিল চামচ অ্যালোভেরার জুস মিশিয়ে নিন। প্রতিদিন এই পানীয়টি (orange juice to cure constipation) পান করুন। কিছুদিনের মধ্যেই দেখবেন কোষ্ঠ কাঠিন্য উধাও হয়ে গিয়েছে।

Beauty

WIPEOUT Germ Killing Body Spray

INR 149 AT MyGlamm

২। অলিভ অয়েল ও কমলা লেবুর রস

ছবি - পেক্সেলস ডট কম

এক গ্লাস কমলা লেবুর রসের সঙ্গে এক টেবিল চামচ অলিভ অয়েল মিশিয়ে নিন। কমলা লেবুর রস যখন তৈরি করবেন পাল্প ফেলবেন না। যখনই কোষ্ঠ কাঠিন্যের সমস্যায় পড়বেন, খাবার খাওয়ার পর, দুপুরে বা বিকেলের দিকে এই পানীয়টি খেয়ে নিন। আগেই বলেছি, কমলা লেবুর মধ্যে এমন কিছু এনজাইম রয়েছে যা পেট পরিষ্কার করতে সাহায্য করে; আর অলিভ অয়েলের সঙ্গে এটি মেশালে শরীরের টক্সিন খুব দ্রুত ফ্লাস আউট হয়ে যায়। কাজেই বুঝতেই পারছেন এই সমস্যা (orange juice to cure constipation) থেকে মুক্তি পেতে এই পানীয়টি ঠিক কতটা কার্যকরী।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!       

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!