মাথার তালু তেলতেলে? আপনি এই সাতটি কাজ অজান্তেই করছেন না তো?

মাথার তালু তেলতেলে? আপনি এই সাতটি কাজ অজান্তেই করছেন না তো? in bengali

কলকাতায় শীত আর ক’দিন থাকে বলুন! গরমটাই মোটামুটি সারাবছর কম-বেশি থাকে। ভাবছেন হঠাত করে আমি আবহাওয়া নিয়ে কেন বকবক করতে বসলাম। আসলে আবহাওয়ার উপরে কিন্তু আমাদের শরীর, সৌন্দর্য, মন – এমন অনেককিছুই নির্ভর করে। আর যেহেতু পশ্চিমবঙ্গ এবং তার আশেপাশের এলাকাগুলো গ্রীষ্মপ্রধান আবহাওয়ার অন্তর্ভুক্ত কাজেই তার প্রভাব যে আমাদের ত্বক ও চুলের উপরে পড়বে তা বলাই বাহুল্য। বেশিরভাগ মানুষের কিন্তু চুল নিয়ে সমস্যা হল, তাঁদের স্ক্যাল্প বা মাথার তালু তেলতেলে (reasons dos and donts for oily scalp); ফলে চুলও তেলতেলে এবং সবসময় পেতে থাকে... এই তেলতেলে স্ক্যাল্পের সমস্যা থেকে মুক্তির নানা চেষ্টা আমরা প্রায় সব সময়ই করে থাকি কিন্তু সেগুলো বেশ খরচসাপেক্ষ, ফলে সবসময়ে হয়ত করা হয়ে ওঠেনা। তবে চিন্তা নেই, আপনার হাতের কাছেই, বিশেষ করে রান্নাঘরে এমন অনেক উপকরণ রয়েছে যা আপনাকে এই তেলতেলে স্ক্যাল্পের সমস্যা সমাধানে (reasons dos and donts for oily scalp) সাহায্য করতে পারে। সবই জানাবো, কিন্তু সমস্যা সমাধানের আগে একবার তার কারণ জেনে নেওয়াটা ভাল না?

মাথার তালু তৈলাক্ত হওয়ার প্রধান সাতটি কারণ

প্রতিদিন চুল ধুলেও কিন্তু স্ক্যাল্প তেলতেলে হয়ে যেতে পারে

১। বাতাসে অতিরিক্ত আর্দ্রতা থাকলে তা মাথার তালু বা স্ক্যাল্প তেলতেলে করে তুলতে পারে। বিশেষ করে গ্রীষ্মপ্রধান দেশে এবং গরমকালে ও বর্ষাকালে এই সমস্যা বেশি হয়।

২। প্রয়োজনের তুলনায় বেশি কন্ডিশনার ব্যবহার করলে

৩। নিয়মিত মাথায় তেল না লাগালেও কিন্তু স্ক্যাল্প তেলতেলে হয়ে যায়। না অবাক হবেন না প্লিজ, চুলে এবং স্ক্যাল্পে তেল মালিশ করার অর্থ হল তাকে পুষ্টি ডান করা। কিন্তু যদি আপনি চুলে এবং স্ক্যাল্পে নিয়মিত তেল লাগান তাহলে পুষ্টির অভাবে স্ক্যাল্পের প্রাকৃতিক তেল বাইরে বেরিয়ে আসে এবং মাথার তালু ও চুল তেলতেলে করে তোলে।

৪। নিয়মিত চুল ঠিকভাবে না ধুলে

৫। বারবার চুল ধরলেও স্ক্যাল্প ও চুল তেলতেলে (reasons dos and donts for oily scalp) হয়ে যেতে পারে। হাতের থেকে ধুলো, ময়লা ও তৈলাক্তভাব স্ক্যাল্পে চলে যেতে বেশি সময় লাগে না।

৬। মাথায় যদি খুশকি থাকে এবং তা নির্মূল না করা হয় তাহলেও কিন্তু স্ক্যাল্প তেলতেলে হয়ে যেতে পারে

৭। শরীরে হরমোনের তারতম্য থেকেও এই সমস্যা (reasons dos and donts for oily scalp) দেখা দিতে পারে

Beauty

POWDER MAGIC EYESHADOW PENCIL - SMOKY QUARTZ

INR 973 AT MyGlamm

স্ক্যাল্পের অতিরিক্ত তেল প্রতিরোধ করার টিপস

চুল এবং মাথার তালু থেকে তৈলাক্তভাব না হয় দূর করলেন, কিন্তু তা তো আবার ফিরে আসতে পারে! যাতে ফিরে না আসে তার জন্য কী করবেন, জেনে নিন...

Beauty

Molten Matte Liquid Lipstick- Bia

INR 645 AT MyGlamm

যা যা অবশ্যই করবেন

ক) একদিন অন্তর একদিন চুল ধুলে ভাল

খ) প্রচুর পরিমাণে জল খান

গ) প্রতি সপ্তাহে বালিশের কভার বদলান (reasons dos and donts for oily scalp)

ঘ) চুল ধোওয়ার জন্য ঠান্ডা জল ব্যবহার করুন।

ঙ) খাবারে ফল, শাক, তরি-তরকারি যোগ করুন

যা যা এক্কেবারে করবেন না

ক) সারাক্ষণ মাথায় হাত দিয়ে রাখবেন না

খ) স্ক্যাল্পে (reasons dos and donts for oily scalp) কন্ডিশনার লাগাবেন না

গ) গরম জলে চুল ধোবেন না

ঘ) তেলমশলাযুক্ত খাবার, চিনি, রেডমিট কম খান

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!       

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!