ADVERTISEMENT
home / বাড়ির সাজসজ্জা
বাড়িতে বনসাই গাছ না কি  মুহূর্তে আপনার মন ভাল করে দিতে পারে!

বাড়িতে বনসাই গাছ না কি মুহূর্তে আপনার মন ভাল করে দিতে পারে!

ঘরে যদি গাছ দিয়ে সাজান, কী সুন্দর দেখতে লাগে বলুন তো। শুধুই যে শোভাবৃদ্ধি হয় তাই নয়, তার পাশাপাশি অক্সিজেনের ঘাটতিও কিন্তু হয় না। আর গাছেদের যত্ন নেওয়ার জন্য খুব বেশি পরিশ্রম করতে হয় না আপনাকে। আপনি চাইলেই খুব সহজেই গাছেদের পরম বন্ধু হয়ে উঠতে পারেন।

অনেক বিশেষজ্ঞই বলেন, ঘরে বনসাই গাছ রাখলে না কি মন ভাল থাকে। তাই ঘরের শোভা যেমন বাড়ায় বনসাই, একইসঙ্গে আপনার মন ভাল রাখে বনসাই। বনসাই গাছ ঘরে কেন রাখতে পারেন (bonsai tree at your home) তারই কয়েকটা কারণ বলছি আমরা।

বনসাই গাছ যে কোনও জায়গায় রাখতে পারেন

বনসাই গাছ ঘরের ভিতরে হোক বা বাইরে হোক, কিংবা লিভিং রুমের মাঝে হোক, যে কোনও জায়গায় আপনি এই গাছ রাখতে পারেন (bonsai tree at your home)। একটা টবে খুবই সহজেই ফিট হয়ে যায় বনসাই। অন্য কোনওরকম জায়গার ব্যবস্থা আপনাকে করতে হবে না।

খুব সহজেই যত্ন নেওয়া যায়

বনসাই খুব সহজেই বড় করে তোলা যায়। প্রচুর পরিমাণে যত্নের প্রয়োজন হয় না। অল্প পরিমাণ সূর্যের আলো, অল্প জল এবং পরিমাণ মতো সার দিলেই আপনার গাছ থাকবে খুশি ও স্বাস্থ্যকর। এর পরিবর্তে বনসাই আরও সুন্দর ভাবে বেড়ে উঠবে। আপনার ঘর আরও সুন্দর দেখাবে (bonsai tree at your home)।

ADVERTISEMENT

আপনার বাড়িকে রি-এনার্জাইস করতে পারে

ফেং-সুইয়ের আদিম আর্টে বনসাইয়ের অনেক কদর আছে। ফেং সুই মতে বনসাই ঘরে এনার্জি নিয়ে আসতে পারে। যাঁরা বনসাই গাছ দেখেন, তাঁদের প্রত্যেকের মনই চটজলদি খুশি করে দিতে পারে এই গাছ। তাই অল্প ভালবাসা আর যত্ন দিলেই বাড়ি ও অফিসকে খুশি রাখতে পারে এই গাছ (bonsai tree at your home)।

আপনার সারা জীবনের বন্ধু হয়ে উঠতে পারে বনসাই গাছ

বনসাই গাছ দশকের পর দশক ধরে বেঁচে থাকতে পারে। অনেক বনসাই তো শোনা যায় একশো বছরও বাঁচে। বিশ্বাস করা হয়, সবথেকে পুরনো বনসাই গাছের বয়স ৮০০ বছরেরও বেশি। তাই বছরের পর বছর ধরেই আপনার সঙ্গে থাকতে পারে এই গাছ। হয়তো আপনার পরিবারেরই একজন হয়ে উঠতে পারে। আর এই গাছের সৌন্দর্য্যে আপনার বাড়ি আরও সুন্দর দেখায় (bonsai tree at your home)।

মন ভাল রাখে

কী অদ্ভুত নিয়ম তাই না! একটা গাছ আপনার মনও ভাল রাখতে পারে, যা হয়তো একটা মানুষের পক্ষেই অনেক সময় সম্ভব হয়ে ওঠে না। কিন্তু এই কথা অনেক বিশেষজ্ঞই বলে, গাছের সবুজ ও সতেজ ভাব মন ভাল করে দিতে পারে অনয়াসেই। বনসাই গাছও (bonsai tree at your home)আপনার মন ভাল রাখতে পারে।

ঘরের ভিতর হাওয়া পরিশুদ্ধ রাখে

যে ঘরে গাছ থাকে, সেই ঘরের বাতাস কিন্তু অবশ্যই পরিশুদ্ধ থাকে। কারণ, ঘরের ভিতর কার্বন ডাই অক্সাইডের বদলে অক্সিজেনের পরিমাণ অনেক বেশি। গাছের অক্সিজেন আপনার ঘরকে সুন্দর রাখে (bonsai tree at your home)। ঘরের বাতাস রাখে ফ্রেশ! তাই একটি বনসাই আপনার বন্ধু হলে আপনার আর কী চাই!  বাড়িতে বনসাই গাছ রাখবেন তো?

ADVERTISEMENT
https://bangla.popxo.com/article/how-to-do-herb-gardening-in-your-home-in-bengali

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

15 Feb 2021

Read More

read more articles like this
good points

Read More

read more articles like this
ADVERTISEMENT