মাস্ক পরে ব্যায়াম কি করা উচিত? কী বলছে একাধিক গবেষণা

মাস্ক পরে ব্যায়াম কি করা উচিত? কী বলছে একাধিক গবেষণা

২০২০ আমাদের এক কঠিন সময়ের মুখোমুখি করেছে। অনেক কিছু নতুন করে শিখিয়েছে। প্যানডেমিক পরিস্থিতি বুঝতে শিখিয়েছে। অনেক নতুন অভ্যাস আমরা আয়ত্ত করেছি। আবার অনেক পুরনো অভ্যাসকে বাদ দিয়েছি। তেমনই মাস্ক পরার অভ্যাস করেছি আমরা। যে অভ্যাস কিন্তু এখনই বন্ধ হয়ে যায়নি। ভ্যাক্সিনেশন শুরু হলেও কোভিড বিধি আমাদের মেনে চলতে হচ্ছেই। মাস্ক পরতে হচ্ছে। বারবার হাত ধুতে হচ্ছে। দূরত্ব মেনে চলতে হচ্ছে। এইসব নিয়ম কিন্তু আমরা (exercising while wearing a mask)এড়িয়ে যেতে পারছি না। 

অনেকের মনেই বার বার এই প্রশ্ন আসে, মাস্ক পরে কি ব্যায়াম করা উচিত? আসলে এক একটি গবেষণা এক একরকম তথ্য় আমাদের সামনে নিয়ে এসেছে। কোনও গবেষণা বলছে, মাস্ক পরে ব্যায়াম করা উচিত নয় তো কোনও গবেষণায় দেখা যাচ্ছে, মাস্ক পরে ব্যায়াম করলে শরীরে অক্সিজেন কম পৌঁছায় ঠিকই কিন্তু রক্তে তার জন্য কোনও হেরফের দেখা যাচ্ছে না (exercising while wearing a mask)। তাহলে এই মুহূর্তে কী করা উচিত?

দৌড়ানোর সময় বেশি মাত্রায় অক্সিজেন প্রয়োজন

মাস্ক পরে ব্যায়াম করলে কী হতে পারে

  • ব্যায়াম করার সময় আমাদের হৃদস্পন্দন বেশি থাকে। সেই সময় শরীরে বেশি মাত্রায় অক্সিজেন প্রয়োজন হয়। একইসঙ্গে মস্তিষ্কেও পর্যাপ্ত পরিমাণে অক্সিজেন প্রয়োজন হয়। কিন্তু মাস্ক পরে ব্যায়াম করার কারণে আপনি নিশ্বাসের সঙ্গে কম পরিমাণে অক্সিজেন গ্রহণ করতে পারেন। সেই ফলে আপনার শরীরে অক্সিজেনের ঘাটতি হতে পারে। কারণ, সেই সময় আপনার বেশি পরিমাণে অক্সিজেন প্রয়োজন। যাঁদের শ্বাসকষ্ট জনিত সমস্যা রয়েছে কিংবা হৃদরোগ রয়েছে তাঁরা মাস্ক পরে ব্যায়াম করার আগে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নেবেন।
  • মাস্ক পরলে (exercising while wearing a mask) আপনি শ্বাসের সঙ্গে যে কার্বন-ডাই-অক্সাইড ত্যাগ করেন, সেটি আবার নিশ্বাসের দ্বারা গ্রহণ করার সম্ভাবনা বেশি থেকে যায়। ফলে সেই কার্বন ডাই অক্সাইড আপনার শরীরে ঢুকলে সমস্যা হতে পারে। তাই এই সব কথা মাথায় রেখেই মাস্ক পরে ব্যায়াম করার সিদ্ধান্ত নেবেন।

Beauty

WIPEOUT SANITIZING SPRAY

INR 199 AT MyGlamm

কিন্তু মাস্ক কখন পরতেই হবে

  • আপনি যদি কোনও জিম সেন্টারে গিয়ে ব্যায়াম করেন (exercising while wearing a mask)তবে অবশ্যই মাস্ক পরার চেষ্টা করুন। যেন আপনার থেকে সংক্রমণ অন্য কারও মধ্যে ছড়িয়ে না পড়তে পারে। কারণ ব্যায়াম করার সময় শ্বাস প্রশ্বাস আরও দ্রুত হয়ে যায়। আপনার শ্বাসের সঙ্গে ড্রপলেট বাতাসে ছড়িয়ে পড়তে পারে ও অন্যকে সংক্রমিত করতে পারে।
  • আউটডোর ব্যায়াম করলে মাস্ক পরার চেষ্টা করুন।
আপনার সুরক্ষা আপনার কাছে

কারা মাস্ক পরে ব্যায়াম করতে পারেন

যাঁদের শ্বাসকষ্ট জনিত সমস্যা কিংবা হৃদরোগের সমস্যা নেই, তাঁরা অনায়াসেই মাস্ক পরে ব্যায়াম করতে পারেন। কিন্তু মাস্ক পরে ব্যায়াম করতে কষ্ট হলে জোর করে ব্যায়াম করে যাবেন না। বিরতি নিন, জল খান আবার ব্যায়াম শুরু করুন (exercising while wearing a mask)।

মাস্ক না পরতে চাইলে কী করতে পারেন

  • চেষ্টা করুন ইন্ডোর ব্যায়াম করার। একা ব্যায়াম করলে সংক্রমিত হওয়ার সম্ভাবনা অনেকটাই কমে যায়। তাই একা একা ব্যায়াম করবেন।
  • খোলা ছাদে একা ব্যায়াম করতে পারেন। এতে আপনি যথেষ্ট পরিমাণে অক্সিজেন পাবেন। আপনাকে মাস্ক পরতেও হবে না।
  • আউটডোর ব্যায়াম করলে অন্যদের থেকে অন্তত ৬ ফুট দূরত্ব মেনে চলবেন।
ছয় ফিট দূরত্ব বজায় রাখুন

আর কী মাথায় রাখবেন

১০ মিনিট ব্যায়াম করার পরই একটি ছোট বিরতি নেবেন। মাস্ক খুলে শ্বাস নিতে পারেন, যদি চান। ছোট বিরতি নেওয়ার পর আবার ব্যায়াম করা শুরু করুন। প্রয়োজনে জল খেয়ে নেবেন। কখনও মাস্ক পরে ব্যায়াম করতে কষ্ট হলে জোর করে ব্যায়াম করবেন না (exercising while wearing a mask)।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!                

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!