ত্বক ভাল রাখতে এইসব স্কিনকেয়ার প্রোডাক্ট শুধুমাত্র রাতেই ব্যবহার করবেন!

ত্বক ভাল রাখতে এইসব স্কিনকেয়ার প্রোডাক্ট শুধুমাত্র রাতেই ব্যবহার করবেন!

ত্বকের যত্ন নেওয়ার জন্য আমাদের প্রতিদিন সকালে উঠে যেমন ত্বকের যত্ন করতে হয়। একইভাবে রাতে শুতে যাওয়ার আগেও ত্বকের যত্ন নেওয়া প্রয়োজন। আমরা সেই কথা জানি। রাতের বিউটি রুটিন আলাদা হয়। তবে এমন কিছু স্কিনকেয়ার প্রোডাক্ট রয়েছে, যা শুধুমাত্র রাতেই ব্যবহার করা উচিত। সকালবেলা সেই বিউটি প্রোডাক্ট এড়িয়ে চললে তা ত্বকের জন্য ভাল। তবে আসুন জেনে নিই, কোন কোন (skincare ingredients) স্কিনকেয়ার প্রোডাক্ট শুধুমাত্র রাতেই আপনি ব্যবহার করতে পারেন।

রেটিনল

ত্বক রিপেয়ার করার ক্ষেত্রে রেটিনল (skincare ingredients)খুবই কার্যকরী। এটি ত্বকের বলিরেখা প্রতিরোধ করে। অ্যাকনের সমস্যা সমাধান করে। রাতে শোয়ার আগে এই উপাদান ত্বকে লাগিয়ে রাখতে পারলে ত্বকের জন্য খুবই ভাল।

অনেক বিশেষজ্ঞদের মতে, রেটিনল ত্বককে সান সেন্সিটিভ করে দেয়। এবং যে কথা কিছুটা হলেও সত্যি। আসলে রেটিলন সূর্যের আলোয় খুবই সেন্সিটিভ। রেটিনলকে নিষ্ক্রিয় করে দেয় সূর্যের অতিবেগুনি রশ্মি। তাই দিনের বেলায় এই স্কিনকেয়ার প্রোডাক্ট লাগিয়ে বেরোলে আপনার ত্বকে সেভাবে কাজ করবে না।

Skin Care

MyGlamm GLOW Iridescent Brightening Eye Cream

INR 1,195 AT MyGlamm

এক্সফোলিয়েটিং অ্যাসিড

প্রতিদিন এক্সফোলিয়েশন কেমিক্যাল হিসেবে আপনি যেগুলো ব্যবহার করতে পারেন, তার মধ্যে সবথেকে ভাল হল এএইচএ এবং বিএইচএ। ত্বকের থেকে মৃত কোষ পরিষ্কার করে। ত্বকের পুরনো জেল্লা ফিরিয়ে আনে। এবং হেলদি কোষ গড়ে তুলতে সাহায্য করে। আপনাকে দাগ ছোপ হীন সুন্দর ত্বক উপহার দিতে পারে এই প্রোডাক্ট।

গ্লাইসোলিক অ্যাসিড বা স্যালিসিলিক অ্যাসিড ত্বককে খুবই সেন্সিটিভ করে দেয়। রোদে, বাতাসে ত্বক খুবই স্পর্শকাতর হয়ে ওঠে। কারণ, ত্বকের উপরে সুরক্ষা স্তর ত্বককে কম সক্রিয় রাখে। তাই এই প্রোডাক্ট সব সময় রাতেই  ব্যবহার (skincare ingredients)করা উচিত।

রাতে বিউটি রুটিন আপনার ত্বক ভাল রাখবে

ফেস অয়েল

প্রাকৃতিক কোল্ড প্রেসড তেলে প্রচুর পরিমাণে পুষ্টিকর উপাদান থাকে। যা ত্বককে ভিতর থেকে পুষ্টি জোগায়। ত্বককে ভাল রাখে এবং স্বাস্থ্যকর রাখে। অনেক ফেস অয়েলে এসেনশিয়াল অয়েলও যোগ করা হয়। ত্বকের কথা মাথায় রেখেই তার ধরন অনুযায়ী এই ফেস অয়েলে এসেনশিয়াল অয়েল ব্য়বহার করা হয়।

তাই রোদে বা তাপের সংস্পর্শে এলে ত্বকে অস্বস্তি তৈরি করতে পারে এসেনশিয়াল অয়েল। এমনকী ঘাম এবং অতিবেগুনিরশ্মিও ত্বকের জন্য সেই সময় আরও খারাপ হতে পারে। কারণ এসেনশিয়াল অয়েলে থাকে মিথোক্সিপসোরালেন। এছাড়াও মুখে তেল মেখে বাইরে বের হলে নোংরা, ব্যাকটেরিয়া ত্বকে আটকে থাকতে পারে। যা ত্বকের জন্য় কখনওই ভাল নয় (skincare ingredients for night)।

Beauty

K.Play Lychee Hydrating Sheet Mask

INR 145 AT MyGlamm

নাইট ক্রিম এবং স্লিপ মাস্ক

সারা রাত লাগিয়ে রাখার জন্যই এই ধরনের ক্রিমগুলি তৈরি করা হয়। তাই জন্য সাধারণের থেকে ভারী হয় এই ক্রিম। যা আপনার ত্বকের উপর একটি আর্দ্রতার স্তর তৈরি করে। সারারাত ত্বককে পুষ্টি জোগায় এবং ত্বকের জেল্লা ফিরিয়ে আনে। তাই দিনের বেলা এই ধরনের ক্রিম একদমই ব্যবহার করা উচিত নয়। স্লিপ মাস্কও আসলে ত্বকের জন্য বিশেষ ভাবে তৈরি করা হয় যা একমাত্র রাতেই ঘুমানোর সময় ব্যবহারের পরামর্শ দেন বিশেষজ্ঞরা (skincare ingredients for night)।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!       

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!