শেষ কবে নিজের জন্য নতুন কিছু করেছিলেন?

শেষ কবে নিজের জন্য নতুন কিছু করেছিলেন?

একবার একজন অচেনা মানুষের সঙ্গে কথা হয়েছিল। তিনি আমায় হঠাৎই প্রশ্ন করেছিলেন, শেষ কবে নিজের জন্য নতুন কিছু করেছিলেন? আমি হঠাৎই একটু চুপ করে গিয়েছিলাম। থেমে থেকে উত্তর দিয়েছিলাম, কিছুই করিনি অনেকদিন হল। আজ সেই প্রশ্নই আপনাকেও করছি। আপনি বলুন তো, শেষ কবে নিজের জন্য় নতুন কিছু করেছিলেন? অনেক ভেবেও কি উত্তর পেলেন না। হয়তো না পাওয়াই স্বাভাবিক। আপনি উত্তর নাও পেতে পারেন, কিন্তু আমার মনে হয় এইবার সময় এসেছে আবার নিজের জন্য নতুন করে কিছু করার (something for yourself) ।

কথাটা শুনতে কিছুটা স্বার্থপর বা এক পাক্ষিক লাগতেই পারে। কিন্তু আপনিও জানেন, আমিও জানি মেয়েরা বেশিরভাগ ক্ষেত্রেই আবেগপ্রবণ হন। আর তার জন্য জীবনের অনেক সিদ্ধান্ত ভুল নিয়ে ফেলেন। বিবাহিত যাঁদের পরিবার আছে, তাঁরা পরিবারের কথা ভেবে, সারাদিন অফিস ও ঘরের কাজ সামলে রাতে যখন ঘুমাতে আসেন তখন নিজের জন্য় নতুন কিছু করার কথা ভাবতেও পারেন না। আবার যাঁদের এখনও বিয়ে হয়নি, তাঁরাও যে অন্যের কথা ভাবতে ভাবতে নিজের কথা ভুলেই গিয়েছেন, এই কথাই সত্যি। আপনার বাড়ির পুরুষ সদস্যকে দেখবেন, তাঁর জীবনশৈলী ও আপনার জীবনশৈলী কিন্তু এক নয়। তাহলে আপনি কী করবেন ভেবে দেখেছেন (something for yourself)?

নিজেকে ভাল রাখবেন না?

এই জীবন যে আছে, সেই কথাই সত্যি। আর আমাদের প্রত্যেকেরই নিজের জন্য কিংবা নিজের জীবনের জন্য কিছু করা প্রয়োজন রয়েছে। এই নিজের জন্য নতুন করে গান শিখলেন কিংবা নিজেকে ভাল রাখার জন্য একা একাই ঘুরে এলেন (something for yourself) কোথাও। এরকমভাবেও তো জীবনটা দেখা যায়। যায় না কি?

সংসারের হাজার ব্যস্ততার মধ্যেও নিজের জন্য সময় বের করুন

যাঁদের সংসার ও অফিস দুটোই সামলাতে হয়, তাঁদের উপর চাপের পরিমাণ আরও বেশি। আপনিও সেই কথা জানেন। কিন্তু নিজের কাছে আর কোনওরকম অজুহাত দেবেন না। বরং নিজের জন্য ভাবুন। এই যেমন, নিজের জন্য সামান্য সময় বের করে নিন। যেই সময়টুকু একদম নিজের জন্যই আপনি গুছিয়ে (something for yourself)রেখেছেন।

নিজের ইচ্ছেকে গুরুত্ব দেবেন না?

নিজের পুরনো কোনও ইচ্ছে পূরণ করুন

জীবনের বেশিরভাগ ইচ্ছেই আমাদের অসম্পূর্ণ রয়ে যায়। আপনার ক্ষেত্রেও কি বিষয়টি তাই? হয়তো অনেক বছর আগে একটি ইচ্ছে ছিল, কিন্তু কোনও না কোনও কারণে সেই ইচ্ছে পূরণ করা হয়নি। এইটাই সময়। এখন সেই ইচ্ছে পূরণ করুন। যদি গান শিখতে ইচ্ছে করে কিংবা ছবি আঁকতে ইচ্ছে করে কিংবা ছাদে ফুলের বাগান করতে ইচ্ছে করে তাই করুন। কিন্তু নিজেকে ভাল রাখুন। নতুন করে চিনে নিন নিজেকে।

নিজের সঙ্গে সময় কাটাবেন না?

নিজের পছন্দের জায়গায় ঘুরে আসুন

সন্তান বা পরিবারের অন্যান্য সদস্য কোথায় ঘুরতে যেতে ভালবাসেন, সেই ভেবেই সব সময় আপনার ঘুরতে যাওয়ার স্থান ঠিক করেন তাই না। এই কাজটা আর করবেন না। এবার নিজের পছন্দ মতো জায়গা খুঁজে নিন। সেই জায়গায় ঘুরে আসুন। হয়তো অনেকদিন ধরেই একটা জায়গায় আপনি ঘুরতে যেতে চান, আজই সেই জায়গায় যাওয়ার পরিকল্পনা করুন এবং ঘুরে আসুন।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!       

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!