ডেটিং অ্যাপেই মন মেতেছে? কিন্তু কয়েকটা বিষয়ে খেয়াল রাখতে যে হবেই

ডেটিং অ্যাপেই মন মেতেছে? কিন্তু কয়েকটা বিষয়ে খেয়াল রাখতে যে হবেই

সেই কলেজের গেটে দাঁড়িয়ে আছে অনামিকা, আর বাস থেকে নেমে অনামিকার কাছে এগিয়ে এসে ইন্দ্রনীল প্রশ্ন করছেন, "আপনার নাম কী?" মেয়েটি উত্তর দিচ্ছে, "আমি অনামিকা।" ইন্দ্রনীল হাসছে। সেও এক সময় ছিল। যখন হয়তো মোবাইল ফোনের আধিপত্য আমাদের জীবনে ছিল না। বরং, কলেজের গেটে এই অপরিচিত প্রেম এভাবেই শুরু হত। তারপর হলুদ ট্যাক্সিতে চড়ে পড়ন্ত বিকেলে গঙ্গার ঘাটে এসে হারিয়ে যেত। এখন যদিও সবটাই রাইট সোয়াইপ আর লেফট সোয়াইপের ভিড়ে হারিয়ে গিয়েছে। অনলাইন ডেটিং অ্যাপে (online dating) এখন তরুণ-তরণিদের ভিড়।

কেউ বন্ধু খুঁজছেন তো কেউ খুঁজছেন সাময়িক পার্টনার! আপনিও কি কোনও অনলাইন ডেটিংয়ের খাতায় নাম লিখিয়েছেন? সারাদিন কাজের পর বসে একের পর এক ছবি সোয়াইপ করে যাচ্ছেন। তাহলে একটু অপেক্ষা করুন। অনলাইন ডেটিং অ্যাপে (online dating)কারও সঙ্গে যোগাযোগ হলে প্রথমেই যে কয়েকটি বিষয় আপনাকে মাথায় রাখতে হবে, সেদিকে নজর দিন।

অনলাইন ডেটিং অ্যাপে কী ভাবে সতর্ক থাকবেন

বিপরীতের মানুষটিকেও সময় দিন

আপনার সঙ্গে হয়তো কারও ম্যাচ হয়েছে। আপনি সেই নোটিফিকেশন পেয়েছেন। তা হতেই পারে। আপনি তাঁর সঙ্গে কথা বলতেও আগ্রহী। তাঁকে একটি মেসেজ পাঠিয়ে রাখুন (online dating)। কিন্তু তিনিও যে সঙ্গে সঙ্গে উত্তর দেবেন, সেরকম আশা করবেন না। বরং, তিন চার ঘণ্টা অপেক্ষা করুন তাঁর উত্তরের জন্য়। ২৪ ঘণ্টার মধ্যেও উত্তর না এলে তখন আপনি অন্য কথা ভাবতে পারেন।

একে অপরকে চেনার সময় দিন

তাঁর উত্তর এলে ২৪ ঘণ্টার মধ্যে উত্তর দিন

তিনি আপনার মেসেজের উত্তর দিলে তাঁকে অপেক্ষা করিয়ে রাখবেন না। এতে তিনি আপনার উপর আগ্রহ হারাতে পারেন। বরং, ২৪ ঘণ্টার মধ্যে তাঁকে মেসেজের উত্তর দিন (online dating)। এতে ধীরে ধীরে আপনাদের মধ্যে একটা কমিউনিকেশন গড়ে উঠবে।

ফেক প্রোফাইল কিনা সেই বিষয়ে সতর্ক হবেন

আপনি তাঁর সঙ্গে কথা বলার সময়ই জেনে নিন তাঁর ইনস্টাগ্রাম আইডি। ডেটিং অ্যাপে আলাপ হলে এখন এই পদ্ধতিটাই অনেকে মেনে চলছেন। তাঁর প্রোফাইল যদি ইনস্টাগ্রামে লিংকড হয় তাহলে তো ভালই, আর না হলে তাঁর ইনস্টাগ্রাম আইডি জেনে নিন। কারণ, প্রোফাইল ভুয়ো হলে সেখানে শুধুই আপনার সময় নষ্ট করার অর্থ নেই।

কবে ফোন নম্বর দিতে পারেন?

ফোন নম্বর শেয়ার করার সময় সতর্ক হবেন

কথা শুরু হওয়ার পর পরই একে অপরের সঙ্গে ফোন নম্বর শেয়ার করে নেবেন না। বরং, সতর্ক হন। আগে একে অপরকে ভাল ভাবে চিনে নিন। ডেটিং অ্যাপেই (online dating)কথা বলুন। তারপর একটু বিশ্বাসযোগ্য হলে তবেই ফোন নম্বর অদলবদল করে নিন।

এক মাসের মধ্যে দেখা করতে চাইতে পারেন

আপনাদের আলাপের এক মাসের মধ্যে একে অপরকে দেখা করার প্রস্তাব দিতেই পারেন। তবে সেক্ষেত্রে দুজনের উদ্দেশ্য কী, তার উপর নির্ভর করেই আপনি সিদ্ধান্ত নেবেন যে কোথায় দেখা করবেন।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!       

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!