বিয়েতে গায়ে হলুদের তত্ত্ব যেন হয় দেখার মত! রইল কয়েকটি টিপস

বিয়েতে গায়ে হলুদের তত্ত্ব যেন হয় দেখার মত! রইল কয়েকটি টিপস in bengali

গায়ে হলুদের তত্ত্ব (tips to decorate haldi ceremony tatta) বলে কথা। সে কি আর যেমন-তেমনভাবে দেওয়া যায়। এখান থেকেই বিয়ের শুভ অনুষ্ঠানের সূচনা হয়। তাই এই দিনের গিফট ডেকোরেশন তো সুন্দর আর মনের মতন হতেই হবে। দেখে নিন কিভাবে সাজাবেন গায়ে হলুদের তত্ত্ব

১। হলুদের বাটি কিন্তু আসল

ছবি সৌজন্য - ইনস্টাগ্রাম

কথাটা যেহেতু গায়ে হলুদ, তাই অন্যান্য উপঢৌকনের চেয়ে হলুদের বাটি হল আসল। ছেলের বাড়িতে গায়ে হলুদ হলে সেই হলুদ কাঁসার বাটিতে করে মেয়ের বাড়িতে যায়। এই হলুদের বাটির জন্য আলাদা একটা ট্রে করুন। হলুদ রঙের সঙ্গে সামঞ্জস্য রেখে ট্রে তে হলুদ ফুলের পাপড়ি বিছিয়েও গায়ে হলুদের তত্ত্ব (tips to decorate haldi ceremony tatta) সাজানো যেতে পারে। তাহলে দেখতে আরও ভালো লাগবে।

Beauty

Glow Skincare Everyday Essentials Kit

INR 3,585 AT MyGlamm

২। পছন্দ-অপছন্দের বিষয়ে খোলাখুলি কথা বলে নিন

তত্ত্ব পাঠানোর আগে একটা তালিকা করে নিন। বাড়িতে ক’জন সদস্য আছে, তাঁরা কে কেমন জিনিস পছন্দ করেন সেটা আগে বুঝে নেওয়া দরকার। যদি কেউ শাড়ি পরতে পছন্দ না করে তাহলে তাঁকে শাড়ি দেওয়া বৃথা তাই না? প্রথমেই বাড়ির বয়স্ক ও বয়স্কাদের কথা ভাববেন। অর্থাৎ শ্বশুর বা শাশুড়ি স্থানীয় যদি কেউ থাকেন তাঁদের কথা বলছি। সবার জামা কাপড়ের সঙ্গে না হলেও অন্তত বাড়ির ইয়াং ব্রিগেডের জন্য জামার সঙ্গে জুতো, কানের দুল ও পারফিউম দেওয়ার চেষ্টা করবেন। এতে ডালা কমপ্লিট হবে। মাথায় রাখবেন বাড়ির খুদে সদস্যদের কথাও। তাঁদের জামা-জুতোর সঙ্গে ছোট্ট একটা টেডি বেয়ার বা কোনও মজার জিনিস দিয়ে দেবেন, তাঁরা খুশি হবে।

৩। নিজের সৃজনশীলতাকে কাজে লাগান

ছবি সৌজন্য - ইনস্টাগ্রাম

পালকি বা বর-বউয়ের শেপে পুতুল বানিয়ে সেখানে লিখে দিতে পারেন। কার জন্য কোনটা দিচ্ছেন তার পাশে একটা নম্বর দেবেন আর সেই নম্বর অনুযায়ী জিনিসের উপর স্টিকার লাগিয়ে দেবেন। এতে আপনারও জিনিস গুছিয়ে রাখতে সুবিধা হবে। জামাকাপড়, জুতো, কসমেটিক্স, মিষ্টি ও অন্যান্য ভাজাভুজির জন্য আলাদা-আলাদা করে ডালা সাজাবেন। ডালার উপরে নাম্বার ছাড়াও ‘কনের জন্য’, ‘কনের ভাইয়ের জন্য’ বা ‘কনের বউদির জন্য’ এভাবে লিখে (tips to decorate haldi ceremony tatta) দেবেন। এমন ভাবে সেটা করবেন, যাতে এই নিয়ে পরে কোনও কনফিউশন তৈরি না হয়। 

Make Up

LIT Lip & Eye Sparkles

INR 445 AT MyGlamm

৪। মাছ ও মিষ্টি

ছেলের বাড়ি থেকে গায়ে হলুদে যায় মাছ ও মিষ্টি। মেয়ের বাড়ি থেকেও মিষ্টি আসে। সাধারণত বড় মিষ্টির দোকানে সুন্দর করে মিষ্টির ডালা সাজিয়েই দেওয়া হয়। তবে আপনি চাইলে আলাদা করে সাজাতে পারেন। মনে রাখবেন, বাড়ির যদি কারও মধুমেহ বা ডায়বেটিস থাকে তা হলে তাঁর জন্য আলাদা করে সুগারফ্রি মিষ্টির আয়োজন করবেন। মাছের গায়ে তেল হলুদ লাগানো থাকে। আর গোটা মাছ যেহেতু দেওয়া হয়, তার জন্য আলাদা ট্রের ব্যবস্থা করুন।

৫। জরুরি বিষয়

ছবি সৌজন্য - ইনস্টাগ্রাম

ক) গায়ে হলুদের তত্ত্ব পাঠানোর আগে ভাল করে ট্রে গুণে নেবেন। বাড়ির সবচেয়ে দায়িত্বশীল ব্যক্তিকে এই তত্ত্ব গুছিয়ে নিয়ে যাওয়ার ভার দেবেন।

খ) চাইলে প্রত্যেক ডালায় (tips to decorate haldi ceremony tatta) একটা করে কবিতা লিখে দেবেন বা মজার কোনও ছবি এঁকে দিতে পারেন।

গ) তত্ত্বের ছবি তুলে রাখতে ভুলবেন না। 

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!       

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!