নুন থাকবে ঝরঝরে! কীভাবে রাখবেন জেনে নিন

নুন থাকবে ঝরঝরে! কীভাবে রাখবেন জেনে নিন

নুন ছাড়া কিন্তু বেশিরভাগ রান্নাই অসম্পূর্ণ। তাই নুন খুবই গুরুত্বপূর্ণ। রান্নাঘরে এর অনেক কদর। কিন্তু প্রায় সারা বছরই নুনে একটা ভেজা ভাব থাকে। শুধু এই শীতে নুন ঝরঝরে থাকে আর বাকি সময় নুনে ভেজা ভেজা ভাব। অনেকে বলেন, তাঁদের বাড়ির নুনের কৌটের নুন তো বর্ষাকালে গলে জল হয়ে যায়। 

কী মুশকিল বলুন দেখি। কিন্তু কয়েকটা উপায় আছে। যার সাহায্যে আপনি নুন সব সময় ঝরঝরে রাখতে (salt)পারবেন। আজ সেসবই টিপস দেব আপনাকে। আপনিও জেনে নিন নুন ঝরঝরে রাখার উপায়।

নুন থাকবে ঝরঝরে

লবঙ্গ রাখুন

তিন চারটে লবঙ্গর স্টিক রেখে দিন আপনার নুনের কৌটোয়। নুন থাকবে ঝরঝরে। আর এটা যে শুধুই নুনের ভেজা ভাব দূর করে তা নয়, একইসঙ্গে নুনের স্বাদ (salt)ও তরতাজা ভাব দীর্ঘদিন বজায় রাখে।

চাল রাখুন


নুনের কৌটোয় চাল রাখার টোটকা অনেক পুরনো। অনেক বাড়িতেই এটা মেনে চলা হয়। যাঁরা জানেন না, তাঁদের জন্য আমরা পরামর্শ দিচ্ছি। কৌটোয় নুন ঢালার আগে তাতে অল্প কাঁচা চাল রেখে দেবেন। এই চাল বাতাস থেকে অতিরিক্ত আর্দ্রতা শুষে নিতে পারে। তাই নুনের (salt)কৌটোয় দুই, চারটে চাল রাখলে তা বাতাসের জলীয়বাষ্প টেনে নেবে। নুন থাকবে ঝরঝরে ও সুন্দর। কোনও ভেজা ভাব থাকবে না।

নুনের ভেজা ভাব কাটানো সম্ভব

ক্র্যাকার বিস্কুট রাখবেন

ক্র্যাকার বিস্কুটে বেকিং সোডা ও ইস্ট থাকে। এগুলো প্রত্যেকটাই আর্দ্রতা শুষে নিতে পারে। তাই নুনও তাজা থাকে। আপনি নুনের কৌটোতে কয়েকটি বিস্কুট ভেঙে টুকরো করে রেখে দিন বিস্কুটের কৌটোয়। ১৫ দিন অন্তর অন্তর বিস্কুট পাল্টে দেবেন।

 

কফি বিন রাখতে পারেন

চালের মতোই দক্ষ কাজ করে কফি বিন। দুই চারটে কফি বিন নুনের কৌটোয় রেখে দিলে নুনের ভেজা ভাব সহজেই যাবে। নুন কফির গন্ধ টানতে পারে না। তাই নুনে কফির গন্ধ হবে, সেটা চিন্তা করবেন না।

কীভাবে কাটাবেন ভেজা ভাব

রাজমা বিনস

কফির মতোই কাজ করে রাজমা বিনস। আপনার যদি নুনে কফির গন্ধ হয়ে যাওয়ার চিন্তা থাকেই, সেই ক্ষেত্রে আপনি এই টোটকা অবলম্বন করতে পারেন। কয়েকটা রাজমা বিন রেখে দিন নুনের কৌটোয়। আপনি ফল পাবেন।

শুকনো পার্সলে পাতা

পার্সলে পাতা দিয়ে আপনি স্যালাডে খান। সেই পার্সলে পাতা আপনার এই ক্ষেত্রেও সুবিধা করবে। আপনি বাজার থেকে পার্সলে পাতা কিনে আনবেন। সেই পাতা কয়েকদিন রেখে শুকিয়ে নিন। তারপর গুঁড়ো গুঁড়ো করে নিন। নুনের কৌটোয় একদম তলায় এই পার্সলে পাতা রেখে দেবেন। তারপর নুন (keep salt dry)রাখুন। এতে নুনের ভেজা ভাব দূর হবে। একইসঙ্গে নুনের স্বাদও বজায় থাকবে। নুন থাকবে তরতাজা।

কৌটোতেই নুন ঝরঝরে রাখা সম্ভব

টুথপিক

এই নিয়ম একটু অদ্ভুত ঠিকই। কিন্তু আপনি অবশ্যই ট্রাই করতে পারেন। আপনি ব্যবহার না করা কয়েকটি টুথপিক নুনের কৌটোয় রেখে দিন। তারপর দেখবেন কেমন কাজ দেয়! অবশ্যই গোটা টুথপিক রাখবেন। নুন ঝরঝরে থাকবে।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!       

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!