সকালে উঠে এই ছয়টি পদ্ধতি মেনে চললেই ত্বক থাকবে জেল্লাদার

সকালে উঠে এই ছয়টি পদ্ধতি মেনে চললেই ত্বক থাকবে জেল্লাদার

ত্বকের জেল্লার রহস্য কী জানেন? একটা সুন্দর স্কিনকেয়ার রুটিন। সকালে উঠেও যেমন আপনাকে সঠিক রুটিন মেনে চলতে হবে, ঠিক একইভাবে ঘুমাতে যাওয়ার আগেও আপনার ত্বকের প্রয়োজন সঠিক যত্ন। আর তার জন্য কয়েকটি ধাপ মেনে আপনাকে চলতে হয়। মুখ পরিষ্কার করা থেকে শুরু করে ময়শ্চরাইজ করা, এই কয়েকটি ধাপ মেনেই আপনাকে চলতে হবে। তাহলে আপনার ত্বক যেমন সুন্দর থাকবে, আপনার মুখের জেল্লাও বজায় থাকবে। তাই প্রতিদিন সকালে উঠে কয়েকটি পদ্ধতি যদি আপনি মেনে চলতে পারেন (morning skin care routine) , তবে আপনার ত্বক হবে জেল্লাদার ও সুন্দর।

অয়েল ক্লিনজিং প্রয়োজন

Beauty

WIPEOUT Germ Killing Face Wash

INR 119 AT MyGlamm

আপনি গত রাতে মুখে অয়েল বেসড প্রোডাক্ট ব্যবহার করেছেন। তাই সবার প্রথমে মুখের বাড়তি তেল পরিষ্কার করে নিন। না হলে আপনার ত্বকে একটি চ্যাটচ্যাটে ভাব থেকেই যাবে। যা আপনার ত্বকের জন্য খারাপ (morning skin care routine) ।

এরপর মুখ পরিষ্কার করুন

Beauty

Bella Cotton Pads

INR 203 AT Bella

মুখ ক্লিনজিং করা প্রয়োজন। আপনি বাজারে চলতি বিভিন্ন ক্লিনজারও ব্যবহার করতে পারেন। আবার আপনি শুধুমাত্র ঠান্ডা জল ব্যবহার করে মুখ পরিষ্কার করতে পারেন। আমরা ঠান্ডা জল ব্যবহার করে মুখ পরিষ্কার করার পরামর্শ দেব। মুখে ঠান্ডা জলের ঝাপটা দিয়ে মুখ পরিষ্কার করে নেবেন, তারপর আস্তে আস্তে মুখের জল মুছে নেবেন। ত্বক ফ্রেশ থাকবে। ত্বকে অক্সিজেন পৌঁছাবে। তবে খেয়াল রাখবেন কোনও ভাবেই মুখ ঘষবেন না (morning skin care routine) ।

ব্যবহার করবেন টোনার

Beauty

GLOW Iridescent Brightening Toner

INR 995 AT MyGlamm

আপনার ত্বকের আর্দ্রতা ধরে রাখার জন্য টোনার কিন্তু খুবই উপযোগী। কারণ, টোনার ব্যবহার করলে আপনার ত্বকে একটি সুরক্ষা স্তর তৈরি করে। যা আপনার ত্বকের পিএইচ-র ভারসাম্য বজায় রাখে। ফলে ত্বকের নানা রকম সমস্যার সমাধান করতে পারে টোনার। একটি তুলোর প্যাডে টোনার নিয়ে ভাল ভাবে ত্বকে লাগিয়ে নিন। তবে ত্বকে ঘষবেন না।

ফেস সিরাম লাগান

আপনার মর্নিং স্কিন কেয়ার রুটিনে খুব প্রয়োজনীয় ধাপ হল এই ফেস সিরাম। কখনওই এই ফেস সিরাম লাগাতে ভুলবেন না। এটি আপনার ত্বকে একটি সুরক্ষা স্তর তৈরি করে দেয়। সিরামে আছে অ্যান্টি-অক্সিড্যান্ট উপাদান। মুখে টোনার লাগিয়ে নেওয়ার পর হাতের আঙুলে সিরাম নিয়ে ভাল ভাবে তা মুখে লাগিয়ে নিন। আপনার ত্বক ভাল থাকবে। মুখ হবে জেল্লাদার।

ময়শ্চারাইজার লাগান

Beauty

GLOW Iridescent Brightening Moisturising Cream

INR 1,595 AT MyGlamm

তৈলাক্ত ত্বকে ময়শ্চারাইজার লাগানোর প্রয়োজন নেই, এমন কথা ভাববেনও না। কারণ, প্রতি ত্বকেই তার ধরন অনুযায়ী ময়শ্চারাইজার লাগানোর প্রয়োজন রয়েছে। আপনিও সেই কথা ভুলে যাবেন না। তাই প্রতিদিন সকালে উঠে অবশ্যই এই ময়শ্চারাইজার লাগিয়ে নেবেন। মরশুম ও আপনার ত্বকের ধরন অনুযায়ী ময়শ্চারাইজার বেছে নিন ও সেটি ত্বকে লাগিয়ে নিন।

ত্বকের প্রয়োজন সান প্রোটেকশন

মেঘলা দিন থাকুক বা রোদ ঝলমলে একটি দিন, সূর্যের রশ্মি সব সময়ই আপনার ত্বকের ক্ষতি করতে পারে। তাই বাইরে বেরোলেই আপনার ত্বকের প্রয়োজন সান প্রোটেকশন ক্রিম (morning skin care routine) । তাই সকালে উঠে অবশ্য়ই মুখে সান প্রোটেকশন লাগাতে ভুলবেন না।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!       

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!