পাতলা ঠোঁটে নাকি গ্লসি লিপস্টিক মানায় আর পুরু ঠোঁটে ম্যাট - তাই নাকি?

পাতলা ঠোঁটে নাকি গ্লসি লিপস্টিক মানায় আর পুরু ঠোঁটে ম্যাট - তাই নাকি? in bengali

আমাদের মেয়েদের পার্সে আর কিছু থাকুক বা না থাকুক, লিপস্টিক কিন্তু থাকবেই থাকবে। যাঁরা খুব বেশি সাজগোজ বা মেকআপ করেন না, তাঁরাও কিন্তু লিপস্টিক ঠিক লাগান। কিন্তু সব ধরনের ঠোঁটে সব রকম লিপস্টিক (use lipsticks according to your lip shape) দেখতে ভাল লাগে না। কারও ঠোঁট খুব পাতলা হয়, আবার কারও ঠোঁট পুরু হয়; কারও ঠোঁট ছোট হয় আবার কারও বা বেশ বড়। ঠোঁটের মেকআপ করতে বেশ অনেকটা সময় কিন্তু আমাদের খরচ করতে হয়। লিপলাইনার দিয়ে আউটলাইন করে পুরু ঠোঁট আমরা পাতলা করার চেষ্টা করি, আবার উল্টোটাও করে থাকি প্রায়শই। কিন্তু পেশাদার মেকআপ আর্টিস্টের মতো ঠোঁটের মেকআপ (use lipsticks according to your lip shape) বাড়িতেই কীভাবে করবেন, জানেন কি?

যদি আপনার ঠোঁট পুরু ও হাসি চওড়া হয়

যাঁদের ন্যাচারালি পুরু ঠোঁট, মানে যাঁরা স্বাভাবিক ভাবেই পাউটি লিপস নিয়ে জন্মেছেন, তাঁদের মুখের মধ্যে সবচেয়ে আগে তাঁদের ঠোঁটই চোখে পড়ে! কাজেই তাঁরা যদি গাঢ় শেডের লিপস্টিক ব্যবহার করেন, তা হলে বাকি ফিচার আর চোখেই পড়বে না! চেষ্টা করুন, হালকা এবং নরম শেডের লিপস্টিক ব্যবহার করার। হালকা গোলাপি, যে-কোনও ধরনের নুড শেড ব্যবহার করা যেতে পারে। গ্লসি লিপস্টিক ব্যবহার না করে বরং ম্যাট ফিনিশ (use lipsticks according to your lip shape) ব্যবহার করুন। 

Beauty

Manish Malhotra Hi-Shine Lipstick - Barely Nude

INR 950 AT MyGlamm

যদি আপনার ঠোঁট পাতলা ও হাঁ-মুখ ছোট হয়

শিমারি, ফ্রস্টি, গ্লসি – যে-কোনও ধরনের লিপস্টিক আপনি ব্যবহার করতে পারেন। শুধু ম্যাট লিপস্টিক ব্যবহার করবেন না, কারণ এতে ঠোঁট আরও ছোট দেখতে লাগবে। এমনিতেই যাঁদের এরকম ঠোঁট হয়, তাঁদের মুখের অন্যান্য ফিচারের জন্য ঠোঁট চোখে পড়ে না খুব একটা। আর ম্যাট ফিনিশ লিপস্টিক ব্যবহার করলে ঠোঁট একেবারে বোঝাই যাবে না! যদিও এই ধরনের ঠোঁটে পাউট খুব সুন্দর হয়! একটু উজ্জ্বল শেডের লিপস্টিক যদি লাগান দেখতে ভাল লাগবে।

Make Up

MyGlamm Ultimatte Long Stay Matte Lipstick - Vamp

INR 699 AT MyGlamm

আপনার ঠোঁট আনইভেন হলে

কীভাবে বুঝবেন যে, আপনার ঠোঁটের শেপ (use lipsticks according to your lip shape) ঠিক নয়? যদি আপনার উপরের এবং নীচের ঠোঁটের মাপ এক না হয়, তা হলে আপনার ঠোঁটকে ‘আনইভন লিপস’ বলা যেতে পারে। এক্ষেত্রে সবচেয়ে আগে লিপ লাইনার দিয়ে সমানভাবে উপরের এবং নীচের ঠোঁটের মাপ একে নিন। এরপর আঙুলের ডগা দিয়ে আলতো করে ঘষে লিপলাইনারের শেড ঠোঁটের সঙ্গে মিশিয়ে দিন, যেন দেখে মনে হয় ওটা আঁকা নয়! একটু সাবধানে করবেন কাজটা, তা না হলে ঠোঁটের উপরে বা নীচে রঙ লেগে যেতে পারে। এবারে লিপলাইনারের সঙ্গে ম্যাচ করে লিপস্টিক লাগিয়ে নিন!

Beauty

LIT Liquid Matte Lipstick- Dogging

INR 395 AT MyGlamm

আপনার ঠোঁট কি চ্যাপ্টা?

যাঁদের ঠোঁট চ্যাপ্টা হয়, তাঁরা তাঁদের ঠোঁটের ঠিক শেপ দেখানোর জন্য প্রথমেই লিপলাইনার দিয়ে একটা আউটলাইন করে নিন। যদি আপনার ঠোঁট পুরু হয়, তা হলে আপনার ঠোঁটের একদম ধার ঘেঁষে লাইন টানবেন আর যদি পাতলা ঠোঁট হয়, তা হলে একটু বাইরে দিয়ে লাইন টানতে পারেন। ঠোঁটের বাইরের দিকটা একটু গাঢ় শেড দিয়ে ভর্তি করতে শুরু করুন এবং ধীরে-ধীরে যত ভিতরের দিকে অর্থাৎ হাঁ-এর দিকে যাবেন, শেড হালকা করতে শুরু করবেন। তবে খেয়াল রাখবেন, যে’কটি শেড ব্যবহার করবেন, তা যেন একই গ্রুপের হয়। অর্থাৎ যদি গোলাপি শেড ব্যবহার করেন তা হলে সবকটি শেড (use lipsticks according to your lip shape) যেন গোলাপি রঙেরই হয়। বাকি রঙের ক্ষেত্রেও একই।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!       

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!