ADVERTISEMENT
home / রূপচর্চা ও বিউটি টিপস
শুধু ত্বকের জেল্লা বাড়ানো নয়, ত্বকের যত্নে আখরোটের ভুমিকা অনেক! in bengali

শুধু ত্বকের জেল্লা বাড়ানো নয়, ত্বকের যত্নে আখরোটের ভুমিকা অনেক!

ছোট্ট একটা ফল, কিন্তু তার গুণ অনেক। হতে পারে তার বাইরের খোলসটি খুব শক্ত। দেখে আর খেতে ইচ্ছে হয় না। কিন্তু জানেন তো, ভাল জিনিস পেতে গেলে অনেক ধৈর্য আর পরিশ্রম লাগে। এই ফল আমাদের তাই শেখায়। শক্ত খোলা ভাঙলেই ভিতরে রয়েছে সেই বাদাম। যাকে আমরা বলি আখরোট (walnut skincare benefits) বা ওয়ালনাট। ইতিহাস বলছে হাজার-হাজার বছর আগে থেকে মানুষ তাঁদের প্রতিদিনের ডায়েটে আখরোটকে স্থান দিয়েছেন। এর জন্ম হল ভূমধ্যসাগরীয় অঞ্চলে এবং মধ্য এশিয়ায়। সেখান থেকে অবশ্য বণিকদের হাত ধরে এই বাদাম ছড়িয়ে পড়েছে সারা বিশ্বে। আজ আমাদের প্রতিবেদন সেই আখরোট নিয়েই। ত্বকের যত্নে কীভাবে কাজে লাগে আখরোট (walnut skincare benefits), আসুন জেনে নেওয়া যাক।

ত্বকের যত্নে আখরোটের ভুমিকা

সুন্দর জেল্লাদার ত্বক আমাদের সবারই আকাঙ্খা

যে পরিমাণ অ্যান্টি অক্সিডেন্ট, ভিটামিন আর খনিজ আখরোটে আছে, তা কিন্তু বেশিরভাগ বাদামেই নেই। তাই ত্বকের যত্নে অন্যান্য বাদামের চেয়ে আখরোট অনেক বেশি কাজ দেয়। এবার আমরা দেখে নেব ত্বকের যত্নে আখরোটের (walnut skincare benefits) গুরুত্ব ঠিক কতখানি।

ADVERTISEMENT

১। ডার্ক সার্কল দূর করতে সাহায্য করে

 অতিরিক্ত স্ট্রেস, কাজের চাপ বা অন্যান্য কারণে বেশিরভাগ মানুষেরই চোখের নীচে দেখা দেয় ডার্ক সার্কল। আখরোট কিন্তু পারে ডার্ক সার্কল কম করতে। রাত্রে শোয়ার আগে চোখের নীচে অল্প করে উষ্ণ আখরোটের তেল লাগান। টানা কয়েক সপ্তাহ ব্যবহার করার পর আপনি নিজেই বুঝতে পারবেন। এই তেল শুধু ডার্ক সার্কল নয় চোখের ফোলাভাবও (walnut skincare benefits) দূর করে।

২। ত্বকের তারুণ্য ও লাবণ্য বজায় রাখতে সাহায্য করে

আখরোটে আছে প্রচুর পরিমাণে ভিটামিন বি। ভিটামিন বি আমাদের মানসিক চাপ নিয়ন্ত্রণ করতে এবং মুড সুইং ঠিক করতে সাহায্য করে। স্ট্রেস কমলে ত্বকে এমনিতেই লাবণ্য আসবে। ভিটামিন বি, ভিটামিন ই এবং অ্যান্টি অক্সিডেন্ট একযোগে কাজ করে ত্বকের উপর এবং স্ট্রেস কমিয়ে বলিরেখা পড়া রোধ (walnut skincare benefits) করে।

৩। ত্বকের জেল্লা বাড়াতে সাহায্য করে

এর জন্য আপনাকে সামান্য একটু পরিশ্রম করতে হবে। আখরোট পেস্ট করে তার মধ্যে ওটমিল পেস্ট করে দিন, আর তার সঙ্গে মেশান এক চা চামচ মধু, এক চা চামচ তাজা ক্রিম আর চার ড্রপ অলিভ অয়েল। আপনার বাড়িতে তৈরি ওয়ালনাট প্যাক (walnut skincare benefits) রেডি। সপ্তাহে একবার করে টানা তিন থেকে চার মাস ব্যবহার করলে দেখবেন ত্বক সোনার মতো ঝলমল করছে।

৪। ত্বক গভীর থেকে আর্দ্র রাখতে সাহায্য করে

যাঁদের ত্বক শুষ্ক তাঁরা নিয়মিত আখরোট খেতে পারেন। খেতে না চাইলে আখরোটের তেল হাল্কা গরম করে রোজ রাত্রে শোয়ার আগে ত্বকে লাগান। আখরোট আপনার ত্বক ভিতর থেকে আর্দ্র (walnut skincare benefits) রাখবে। ত্বকে কোনও সমস্যাও হতে দেবে না।

ADVERTISEMENT
https://bangla.popxo.com/article/yummy-diy-walnut-butter-recipes-in-bengali

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!       

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

24 Feb 2021

Read More

read more articles like this
good points

Read More

read more articles like this
ADVERTISEMENT