আবহাওয়া পরিবর্তনে ঠাণ্ডা লাগিয়েছেন তো! এই পানীয়গুলো অবশ্যই খান

আবহাওয়া পরিবর্তনে ঠাণ্ডা লাগিয়েছেন তো! এই পানীয়গুলো অবশ্যই খান

আবহওয়া বদলাচ্ছে। যাঁদের ঠাণ্ডার ধাত আছে, তাঁরা জানেন এই সময়টা তাঁদের জন্য কতটা খারাপ! একটু এধার ওধার হলেই হাঁচি, কাশি তারপর ঠাণ্ডা লেগে জ্বর এসে যায়। যাকে বলে কমন কোল্ড। কিন্তু ঠাণ্ডা লাগলে আর কী বা করা যাবে। কোনওভাবেই হাঁচি কাশি হওয়া আটকানো যায় না। কিন্তু বার বার ঠাণ্ডা গরমে শরীর খারাপ হবে আর তার জন্য ওষুধ খেতে হবে এইটা মানাও যায় না। তার থেকে ঘরোয়া কিছু পানীয় থাকে, যা আমাদের কিছুটা আরাম দেয়। ঠাণ্ডা লাগলে (cold or flu)বা সর্দি জ্বর হলে যে যে পানীয় আপনি খেতে পারেন (drink for cold), তারই কয়েকটা আজ আমরাও আপনাকে জানালাম। 

আদা চা খান

ঠাণ্ডা লাগলে আদা চা কিন্তু খুবই উপকারী। এতে গলায় আরাম পাওয়া যায়। সর্দি সর্দি ভাবও কমে (cold or flu)। আদা শরীরকে ভাল রাখে। আর গরম খাওয়ার জন্য কফ উঠে আসতে সাহায্য় করে। তাই জন্য আদা চা খান।

 

যে যে পানীয় আপনার শরীর ভাল রাখে

পরিমাণ মতো গরম জল করে নিন। জল ফোটার সময় তার মধ্য়ে চা পাতা ও আদা দিয়ে দিন (drink for cold)। একটু ফুটিয়ে নামিয়ে নিন। প্রয়োজনে আপনি মধু বা চিনিও দিতে পারেন। দিনে অন্তত দুইবার আদা চা খান।

আদার রস

আদার রস কিন্তু কাশি সর্দির জন্য খুবই উপকারী। আপনার সর্দি (cold or flu)লাগলে আপনি চোখ বন্ধ করে আদার রস খেতে পারেন। কিন্তু কীভাবে খাবেন?

গরম জল করবেন। জল ফোটার সময় তাতে আদার রস কিংবা আদা মিশিয়ে দিন। ভাল করে সেই জল ফুটিয়ে নিন। তারপর ছেঁকে নিন সেই জল। আদার জল গ্লাসে ঢেলে সামান্য ঠাণ্ডা করে খেয়ে নিন। প্রতিদিন দুবার খেলেই অনেক উপকার পাবেন।

ভেষজ চায়ে ভরসা রাখুন

ভেষজ চা

সর্দি কাশিতে (cold or flu) ভেষজ চা খুবই উপকারী।

আধ চা চামচ দারচিনি গুঁড়ো করে নিন। তার সঙ্গে মিশিয়ে নিন এক টেবিল চামচ মধু। লেবুর টুকরো নিন।

এক কাপ জল ফুটিয়ে নেবেন। তার মধ্যেই আদা বাটা দিয়ে দিন। আদা বাটা দিয়ে জল ভাল করে ফুটিয়ে নিন। এরপর দারচিনি গুঁড়ো মিশিয়ে নিন। এবার চা দিয়ে দিন। শেষে লেবুর রস ও মধু মিশিয়ে দিন। আপনার ভেষজ চা (drink for cold)তৈরি। দিনে অন্তত একবার ভেষজ চা আপনি খেতে পারেন।

লেবু চা খান

লেবু ও মধুর চা

লেবু ও মধুর চাও খুবই উপকারী। সর্দি জ্বরে চোখ বন্ধ করে আপনি লেবু ও মধুর চায়ে ভরসা করতে পারেন। এক কাপ গরম জল নেবেন। তার সঙ্গে মিশিয়ে নেবেন লেবু ও মধু। চা পাতা ভিজিয়ে রাখুন তার মধ্যে। আপনার পানীয় তৈরি। দিনে অন্তত দুইবার এই পানীয়  (drink for cold) খেতে হবে।

Beauty

WIPEOUT SANITIZING SPRAY

INR 199 AT MyGlamm

  • অনেক বিশেষজ্ঞ বলেন, দুধ বা দুধের জিনিস বুকে কন্জেশন বাড়িয়ে দেয়। কিন্তু আপনার চিকিৎসক যদি দুধ খাওয়ার পরামর্শ দেন আপনি অবশ্যই দুধ খাবেন।
  • সারাদিনে প্রচুর পরিমাণে জল খাবেন। বেশি করে গরম খাবার খাওয়ার চেষ্টা করবেন। আপনি ভাল থাকবেন। 
  • এই সময় বিশেষভাবে সতর্ক থাকুুন। ব্যবহৃত জিনিস জীবাণুমুক্ত রাখুন।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!                

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!