আপনার ত্বকের ধরন অনুযায়ী বেছে নিন সাবান, আপনি কোন সাবান বাছবেন জেনে নিন

আপনার ত্বকের ধরন অনুযায়ী বেছে নিন  সাবান, আপনি কোন সাবান বাছবেন জেনে নিন

ছোটবেলা থেকেই বাঙালি মধ্যবিত্ত বাড়িতে শাওয়ার জেলের এত চল ছিল না। আমরা জানতাম, গরম কাল মানে যে কোনও সাবান আমাদের বাথরুমে সুন্দর করে সাজিয়ে রাখা থাকবে। আর শীত পড়তে না পড়তেই বাড়িতে গ্লিসারিন সাবান আসতে শুরু করত। সেই সময়ে কিছু জনপ্রিয় সাবানের বিজ্ঞাপন দেখেও আমরা মুগ্ধ হতাম। সাবানের বিজ্ঞাপনের রমণী সবার মন জয় করে নিতেন। কিন্তু বড় হওয়ার সঙ্গে সঙ্গে সেই ধারণার বদল হয়েছে। আমরা জেনেছি, শুধু সাবান (soap) ব্যবহার করেই ত্বক ভাল রাখা যায় না। ত্বকের নির্দিষ্ট যত্নের প্রয়োজন রয়েছে। 

এবং সব ধরনের ত্বকেও সব ধরনের সাবান ব্যবহার করা যায় না। জানি, ছোটবেলায় এই বিষয় ভাবতে না পারলেও আজ কিন্তু অবশ্য়ই এই বিষয়ে ভাবার প্রয়োজন আছে। কোন ত্বকে কোন সাবান ব্যবহার করবেন। আপনার ত্বক যদি তৈলাক্ত হয় তবে কোন সাবান ব্যবহার করবেন, আপনার ত্বক রুক্ষ হলে কোন সাবান (soap)আপনার জন্য ঠিক। আসুন আজ সেই সব নিয়েই আলোচনা করা যাক।

আপনার কোন সাবান প্রয়োজন

শুষ্ক ত্বকের জন্য সাবান

শুষ্ক ত্বকের প্রয়োজন বিশেষ যত্ন। এই ধরনের ত্বকের ক্ষেত্রে মনে রাখা প্রয়োজন, যে সাবান ত্বককে আর্দ্র রাখবে সেই সাবান আপনাকে ব্যবহার করতে হবে। কারণ, আপনার ত্বকের ময়শ্চারাইজার প্রয়োজন। তাই যে সাবানে তেলের পরিমাণ বেশি, আপনি সেই সাবান ব্যবহার করতে পারেন। ক্রিম, কোকো বাটার জাতীয় সাবান শুষ্ক ত্বকের জন্য আদর্শ। সাবানের ক্ষারীয় ভাবের জন্য় ত্বক আরও শুষ্ক ও খসখসে হয়। তাই সাবান (soap)বেছে নেওয়ার সময় অবশ্যই আপনাকে এই বিষয়টা খেয়াল রাখতে হবে।

সাবান আপনার ত্বক ভাল রাখে কি?

সাধারণ ত্বকের জন্য সাবান

ছোটবেলা থেকে আমরা যেরকম সাবান ব্যবহার করে এসেছি, বা সবসময় যে ধরনের সাবান ব্যবহার করে থাকি তা হল ক্ষারযুক্ত সাবান। এই ধরনের সাবানের প্রকৃতি ক্ষার। বেশিরভাগ মানুষ নিয়মিত এই সাবানই ব্যবহার করেন। কিন্তু আপনাকে সঠিক সাবান বেছে নিতে হবে। আপনার স্বাভাবিক ত্বক হলে আপনার জন্য এই সাবান উপযুক্ত। কিংবা আপনার ত্বকে কোনও সমস্যা না থাকলেও আপনি এই সাবান ব্যবহার করতে পারেন। তবে ত্বকে কোনও সমস্যা (soap for your skin) থাকলে অবশ্যই বিশেষজ্ঞের পরামর্শ নিয়ে এই সাবান ব্যবহার করবেন।

সংবেদনশীল ত্বকের জন্য সাবান

সংবেদনশীল ত্বকের জন্য আপনার আরও যত্নশীল হওয়া প্রয়োজন আছে। তবে আপনার ত্বকের জন্য আপনি গ্লিসারিন সাবান ব্যবহার করতে পারেন। স্বচ্ছ গ্লিসারিন সাবান ত্বকে ব্যবহার (soap for your skin) করুন। আপনার ত্বক ভাল থাকবে।

আপনি সঠিক সাবান ব্যবহার করছেন তো?

সুগন্ধি সাবান

অনেকেরই শরীরে খারাপ গন্ধ হওয়ার মতো সমস্যা থাকে। সাধারণ ভাবে ঘামের থেকেই এরকম দুর্গন্ধ ছড়ায়। সেই সময় অস্বস্তিতে পড়েন অনেকে। তাঁরা এই ধরনের সুগন্ধি সাবান বা ডিওড্রেন্ট সাবান ব্যবহার করতে পারেন। তাহলে গা থেকে একটি সুন্দর গন্ধ বের হবে। খেয়াল রাখবেন, এই ধরনের সাবানের গন্ধ উগ্র (soap for your skin) হয়।

মেডিকেটেড সাবান

সাধারণ ভাবে এই ধরনের সাবান ব্যবহারের কোনও প্রয়োজন নেই। আপনার ত্বকে সমস্যা থাকলে তখন চিকিৎসকরা আপনাকে এই ধরনের সাবান ব্যবহারের পরামর্শ দিতে পারেন। তাই মেডিকেটেড সাবান ব্যবহার করুন তখন। কিংবা আপনার ত্বকে চুলকানি বা অন্য কোনও সমস্যা হলেও আপনি চোখ বন্ধ করে মেডিকেটেড সাবান(soap for your skin) ব্যবহার করতে পারেন। তবে ব্যবহারের আগে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে পারেন।

বডি ওয়াশ

Beauty

WIPEOUT Germ Killing Body Wash

INR 199 AT MyGlamm

এখন অনেকেই বডি ওয়াশ ব্যবহার করেন। লিকুইড এই সাবান ত্বকের জন্য় ভাল। তবে ত্বকের ধরন অনুযায়ী বডি ওয়াশের উপাদান দেখে তবেই এই সাবান কিনবেন।

প্রয়োজনে মেডিকেটেড সাবান ব্যবহার করুন

জেল সাবান

এখন জেল সাবানের ব্যবহার অনেক বেড়ে গিয়েছে। বার সাবানের থেকেও জেল সাবান বেছে নিচ্ছেন অনেকেই। এই ধরনের সাবানে ক্ষারীয় ভাব কম থাকে ও নিউট্রাল থাকে বলে ত্বক শুষ্ক হয় না।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!       

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!