ওয়ার্ক ফ্রম হোমে কফি শপে বসে কাজ করতে ভালবাসছেন অনেকেই, কিন্তু কেন?

ওয়ার্ক ফ্রম হোমে কফি শপে বসে কাজ করতে ভালবাসছেন অনেকেই, কিন্তু কেন?

দীর্ঘদিন ওয়ার্ক ফ্রম হোম চলছে। বাড়িতে এক জায়গায় বসে ঘণ্টার পর ঘণ্টা কাজ করে যাচ্ছেন অনেকেই। না চোখের বিশ্রাম হচ্ছে, না মনকে শান্ত করার জন্য় কোনও এক্সারসাইজ করা হয়ে উঠছে। প্রতিদিনই ভাবেন, আজ কাজের চাপ আছে। কাল করব! কিন্তু সেই কাল আর কখনও আসে না। তাই বাড়ির এক ঘেয়েমি কাটিয়ে উঠে অনেকেই ল্য়াপটপ নিয়ে বেরিয়ে পরছেন। অনেক সময় অনেককে দেখা যাচ্ছে পাড়ার কোনও কফি শপে বসে তিনি কাজ (working from coffee shops) করছেন। সামনে ল্যাপটপ খোলা। ল্যাপটপের পাশে রাখা কফি কাপ থেকে ধোঁয়া উড়ছে। 

কিন্তু বাড়ি ছেড়ে অনেকেই এখন কফি শপে এসে কাজ করছেন কেন? প্রশ্ন উঠছে সেখানেও। একাধিকবার কফি শপে বসে কাজ করতে দেখার পর বেশ কয়েকজনকে প্রশ্ন করেছিলাম, "কেন কফি শপে বসে কাজ করছেন তাঁরা?" (working from coffee shops) সবাই প্রায় কাছাকাছিই উত্তর দিয়েছেন। বিশেষত, বিকেল হলেই তাঁরা কফি শপে চলে আসছেন। সন্ধ্যায় সেখানেই কাজ করছেন তাঁরা। কখনও তাঁদের মিটিং সেরে নিচ্ছেন, আবার কফি শপে ঘণ্টার পর ঘণ্টা বসে লেখা-লেখির কাজ করছেন। কেউ নিজের ল্যাপটপে গ্রাফিক্সের কাজ করছেন কফি শপে বসে (working from coffee shops) । আর এরকম ছবি দক্ষিণ কলকাতা ও শহরতলির অলিগলিতে গজিয়ে ওঠা কফি শপে কিন্তু বেশ দেখা যাচ্ছে।

কফি শপে বসে কাজ করছেন অনেকে

কফি শপে এক ঘেয়েমি কাটছে

বাড়িতে ঘণ্টার পর ঘণ্টা কাজ করছেন। অনেকের বাড়িতেই সেই ওয়ার্ক স্পেস নেই। কেউ হয়তো বিছানায় বসেই কাজ করছেন। তাঁদের কাছে কফি শপের স্পেসটাই প্রিয় হয়ে উঠছে। একটা টেবিল চেয়ারে বসে কিংবা সোফায় বসে অনায়াসেই অফিসের কাজ করে নিতে পারছেন তাঁরা। তাঁদের মনও ভাল থাকছে, বাড়ির একঘেয়েমিও কাটছে।

চলছে লেখার কাজ

অন্তত কয়েকজন মানুষ আছেন

এই কথাও জানিয়েছেন দুই একজন। অনেকেই বাড়িতে একা ঘরে সারাদিন একা একা কাজ করেন। তাঁদের কাছে মনোযোগের সঙ্গে কাজ করার থেকেও বেশি যন্ত্রণার হয়ে ওঠে একা থাকা। তাই মাঝেমধ্যেই বিকেলে কাছের কফি শপে চলে আসেন তাঁরা। সেই সময় কয়েকজন মানুষকে বসে থাকতে দেখলেও তাঁদের ভাল লাগে (working from coffee shops) ।

মিউজিক

অনেক কফি শপেই একটা হাল্কা মিউজিক বাজে। সেই মিউজিক পছন্দ করছেন অনেকেই। মিউজিক শুনতে শুনেত রিল্যাক্স ভাবে কাজ করতে পারছেন তাঁরা।

আলো প্রিয়

কফি শপের আলো

যে জায়গায় সব সময় বসে কাজ করেন, আপনার সেই জায়গাটা যেন বড্ড বেশি পরিচিত হয়ে ওঠে। একসময় অস্বস্তি শুরু হয়। মনে হয়, কাজের এই চেনা জায়গাটা নতুন করে সাজিয়ে ফেলি। নতুন আলো লাগাই। আলোর উপস্থিতি কিন্তু এই ক্ষেত্রে খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তাই কফিশপের আলো অনেকে পছন্দ করছেন। তাঁদের মন ভাল লাগছে, তাই তাঁরা কফি শপে এসে কাজ করছেন।

অনেকের কাছেই ক্রিয়েটিভ স্পেস

যাঁরা গ্রাফিক্স কিংবা লেখার কাজের সঙ্গে যুক্ত, তাঁরা চোখ বন্ধ করে বিকেলের সময়ের জন্য বেছে নিচ্ছেন পাড়ার কোনও কফি শপ। ল্যাপটপ নিয়ে কফি শপে চলে আসছেন। কোণের কোনও টেবিলে বসে নিজের মন পছন্দের কাজ (working from coffee shops) করছেন। কেউ লিখছেন কেউ বা ছবি আঁকছেন।

Beauty

WIPEOUT Sanitizing Wipes 25 Wipes Pack

INR 159 AT MyGlamm

অনেকেই মিস করছেন অফিসের ব্রেক

প্রায় সব অফিসেই টি ব্রেক দেওয়া হয়। সেই সময় সহকর্মীদের সঙ্গে আড্ডা দিতে পারি আমরা। অনেক অফিসেই তার জন্য প্রতি ফ্লোরে আলাদা জায়গা করা থাকে। তা অনেকেই মিস করছেন। তাই বিকেলে নিজের রিফ্রেশমেন্টের জন্য কফি শপে আসছেন। সেখানেই কাজ করছেন।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!       

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!