রোজ এক্সারসাইজ করেন ভাল কথা, কিন্তু নিজের দোষ বুঝে ব্যায়াম করেন তো?

রোজ এক্সারসাইজ করেন ভাল কথা, কিন্তু নিজের দোষ বুঝে ব্যায়াম করেন তো? in bengali

নিয়মিত মিনিটকুড়ি এক্সারসাইজ করার উপকারিতা (workout tips as per ayurvedic doshas) যে অনেক, তা আর বলার অপেক্ষা রাখে না। বিশেষ করে যাঁরা সপ্তাহে দিন পাঁচেক এক্সারসাইজ করেন, তাঁদের তো কোনও চিন্তাই নেই! কারণ, শরীরচর্চার গুণে যে শুধু শরীরের সচলতা বাড়ে, তা নয়। সেই সঙ্গে সারা দেহে অক্সিজেন সমৃদ্ধ রক্ত পৌঁছে যাওয়ার কারণে ছোট-বড় একাধিক রোগের প্রকোপ কমতেও সময় লাগে না। হার্টের ক্ষমতা যেমন বাড়ে, তেমনই ওজন নিয়ন্ত্রণে থাকতেও বাধ্য হয়। তাছাড়া চর্বি ঝরে যাওয়ার কারণে ব্লাড প্রেসার, কোলেস্টেরল এবং সুগারের মতো মারণ রোগের খপ্পরে পড়ার আশঙ্কাও আর থাকে না।

অনেকেই প্রতিদিন জিম করেন, কিন্তু তাতেও সমস্যা কিছু কমে না

তবে চিন্তার বিষয় হল, আমাদের মধ্যে সিংহভাগই নিজের দোষ বুঝে এক্সারসাইজ (workout tips as per ayurvedic doshas) করেন না, যে কারণে একশো শতাংশ সুফলও মেলে না। এই দোষটা কী বস্তু, তাই ভাবছেন নিশ্চয়ই? আয়ুর্বেদ শাস্ত্র মতে বায়ু, পিত্ত এবং কফ, এই তিনটি বিষয়ের উপর শরীরের ভাল-মন্দ নির্ভর করে। এদের ভারসাম্য বিগড়ে গিয়ে যখন যার প্রাধান্য বাড়ে, সেই মতো নানা সমস্যা মাথা চাড়া দিয়ে ওঠে। তবে মজার বিষয় হল, প্রায় প্রত্যেকেরই কোনও না কোনও দোষ রয়েছে। অর্থাৎ কারও শরীরে পিত্ত বেশি, তো কারও কফ। কেউ কেউ আবার বায়ু দোষে দুষ্ট। এই সব দোষ অনুসারে যদি এক্সারসাইজ করা যায়, তাহলে নাকি সবথেকে বেশি সুফল মেলে।

Beauty

Manish Malhotra Antimicrobial Facial Wipes

INR 349 AT MyGlamm

যাঁদের শরীরে কফের দোষ রয়েছে

কার্ডিও এক্সারসাইজ মানেই যে জিমে গিয়ে ঘাম ঝরাতে হবে তা নয়

এদের তো শরীরচর্চার বিষয়ে একটু বেশিই সিরিয়াস হওয়া উচিত। কারণ, কফ দোষ থাকলে কথায় কথায় ওজন বেড়ে যাওয়ার আশঙ্কা থাকে। আর ভুঁড়ি বাড়লে যে নানা রকমের শারীরিক সমস্যা মাথা চাড়া দিয়ে ওঠার আশঙ্কা থাকে, তা নিশ্চয়ই আর বলে দিতে হবে না। তাই তো এদের নিয়ম করে এক্সারসাইজ (workout tips as per ayurvedic doshas) করা উচিত। কী ধরনের শরীরচর্চা করলে উপকার মিলবে? বিশেষজ্ঞদের মতে কফের দোষ থাকলে জুম্বা, কার্ডিও এক্সারসাইজ এবং Plyometrics-এর মতো শরীরচর্চা বেশি করে করা উচিত।

Beauty

WIPEOUT Sanitizing Spray

INR 199 AT MyGlamm

যাঁদের শরীরে বায়ু দোষ রয়েছে

বায়ু দোষ থাকলে স্কোয়াট কিন্তু খুব ভাল এক্সারসাইজ

এদের কোনও চিন্তা নেই! কারণ, আয়ুর্বেদ শাস্ত্র মতে যাঁদের বায়ু দোষ রয়েছে, তাঁরা এমনিতেই শরীরচর্চা করতে পছন্দ করেন। বিশেষ করে হাঁটিহাঁটি, জগিং এবং নাচ তো এদের ধাতেই রয়েছে। তাই তো এরা খুব বেশি রোগের খপ্পরে পড়েন না। তবে বায়ু দোষের কারণে অনেক সময় হজমের সমস্যা, হাড়ের ক্ষমতা কমে যাওয়া এবং ওজন কমতে থাকার মতো সমস্যা হতে পারে। তাই তো এদের নিয়ম করে স্কোয়াট, Lunges এবং রেজিস্ট্যান্স ট্রেনিং (workout tips as per ayurvedic doshas) করা উচিত। সেই সঙ্গে যদি যোগাসন এবং low-intensity exercises করা যায়, তাহলে তো কথাই নেই!

যাঁদের শরীরে পিত্ত দোষ রয়েছে

যোগব্যায়াম কিন্তু শরীর এবং মন - দুই'ই শান্ত করে

আয়ুর্বেদে পিত্ত কথার অর্থ হল আগুন। তাই তো যাঁদের পিত্ত দোষ রয়েছে, তাঁদের শরীরের তাপমাত্র বাকিদের তুলনায় একটু বেশিই হয়। সব সময় তরতাজা এবং প্রাণচঞ্চল থাকাও এদের আরেকটা দৈহিক বৈশিষ্ট্য। এমন মানুষদের নিয়ম করে যোগাসন করা উচিত। সঙ্গে Pilates, সাঁতার অথবা হাঁটাহাঁটি করার মতো শরীরচর্চা চালিয়ে গেলে আরও বেশি মাত্রায় উপকার মিলবে। প্রসঙ্গত উল্লেখ্য, পিত্ত দোষ থাকলে সাধারণত ওয়েট লিফ্টিং এবং বক্সিং-এর মতো এক্সারসাইজের দিকে ঝোঁক বেশি থাকে। কিন্তু ভুলেও এদের এমন শরীরচর্চা (workout tips as per ayurvedic doshas) করা উচিত নয়। পরিবর্তে moderate-intensity exercises করলে একশো শতাংশ উপকার মেলার সম্ভাবনা বাড়বে।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!       

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!