ছোট্ট জিনিস বলে কিন্তু তুচ্ছ নয়, অ্যালুমিনিয়াম ফয়েলের এই দশটি ব্যবহার জানা ছিল কি?

শুধু রান্নাঘরে না, এই দশটি কাজেও লাগে অ্যালুমিনিয়াম ফয়েল in bengali

আমাদের সবার রান্নাঘরেই এই জিনিসটা থাকে। বাইরে কোথাও গেলে খাবার মুড়ে নিতে যেমন সুবিধে, তেমনই রেস্তোরাঁ থেকে অনেক সময়েই খাবার এতে করেই আসে। বুঝতে পারছেন না? অ্যালুমিনিয়াম ফয়েলের (10 life saving hacks with aluminum foil) কথা বলছি। কিন্তু শুধুমাত্র খাবার প্যাক করতেই না, অ্যালুমিনিয়াম ফয়েল কিন্তু নানাভাবে ব্যবহার করা যায়। খাবার তৈরি করতে হোক বা চুলে রং করতে – অ্যালুমিনিয়াম ফয়েলের দারুণ দারুণ কয়েকটি হ্যাক জেনে নিন। দৈনন্দিন জীবনে কাজে লাগবে, পরে না হয় আমাদের একবার ধন্যবাদ দিয়ে দেবেন

রান্নাঘরের কাজ ছাড়াও আরও রকম ভাবে ব্যবহার করতে পারেন অ্যালুমিনিয়াম ফয়েল

চুলে রং করতেও ব্যবহার করতে পারেন অ্যালুমিনিয়াম ফয়েল

১। ভোঁতা ছুরি-কাঁচি ধার দিতে: অনেক সময়েই ব্যবহার করতে করতে ছুরি-কাঁচি ভোঁতা হয়ে যায়। অ্যালুমিনিয়াম ফয়েল (10 life saving hacks with aluminum foil) মুড়ে নিন এবং কয়েকবার ভোঁতা ছুরি বা কাঁচি তার উপর দিয়ে চালিয়ে নিন। দেখবেন সুন্দর ধারালো হয়ে গিয়েছে।

২। ব্যাটারি দীর্ঘমেয়াদি করতে: অনেক সময়ে দেখা যায় ব্যাটারি খুব কম সময় চলে। পেনসিল ব্যাটারি যাতে দীর্ঘ সময় পর্যন্ত চলে সেই ট্রিকই বলে দিচ্ছি। এক টুকরো অ্যালুমিনিয়াম ফয়েল নিয়ে নিন আর ছোট ছোট পুটলি তৈরি করে নিন। এবার ঘড়ি বা রিমোটের ব্যাটারির খাঁজে ওই পুটলি রেখে ব্যাটারি পুরে দিন। ব্যাটারির পজিটিভ দিকটি যেন ফয়েলের সঙ্গে লেগে থাকে।

৩। চুলে রং করতে: যদি আপনি বাড়িতে বসেই চুলে রং করতে চান সেক্ষেত্রে অ্যালুমিয়াম ফয়েল (10 life saving hacks with aluminum foil) কিন্তু দারুণ কাজে আসবে। একটা করে চুলের গোছা নিয়ে নিন আর রং লাগিয়ে অ্যালুমিনিয়াম ফয়েলে মুড়ে রাখুন। এতে চুলে রং-ও ভাল ধরবে আর নোংরাও হবে না

৪। দাঁতের হলদে ছোপ দূর করতে: দাঁতের হলদে ছোপ দূর করতে চাইলে অ্যালুমিনিয়াম ফয়েলে টুথপেস্ট আর সামান্য বেকিং সোডা মিশিয়ে লম্বা করে লাগিয়ে নিন। এবারে ফয়েলশুদ্ধ দাঁতে লাগিয়ে তিরিশ মিনিট মুখ বন্ধ করে অপেক্ষা করুন। সময় হয়ে গেলে ফয়েল ফেলে দিয়ে জল দিয়ে কুলকুচি করে নিন।

৫। রূপোর বাসন বা গয়না থেকে কালচে ভাব দূর করতে: এক লিটার জলে এক চামচ বেকিং সোডা মিশিয়ে নিন। অ্যালুমিনিয়াম ফয়েল (10 life saving hacks with aluminum foil) মুড়ে বলের আকারে গড়ে নিন এবং জলে ফেলে দিন। এবার জল ফোটান ও ফুটন্ত জলে রূপোর বাসন বা গয়না চিমটের সাহায্যে রেখে দিন। মিনিট দশেক পর তুলে নিন। দেখবেন নতুনের মত চকচকে হয়ে গিয়েছে।

বাড়িতেই বারবিকিউ করুন অ্যালুমিনিয়াম ফয়েলের সাহায্যে

৬। ইস্ত্রির প্লেট পরিষ্কার করতে: আপনার ইস্ত্রির আয়রন প্লেটটি কি ময়লা হয়ে গিয়েছে? তাহলে আয়রন প্লেটে একটু টুথপেস্ট লাগিয়ে নিন আর অ্যালুমিনিয়াম ফয়েল দিয়ে ভাল করে ঘষে নিন। একদম নতুনের মত হয়ে যাবে।

৭। চটপট জামাকাপড় ইস্ত্রি করতে: পরতিদিন জামাকাপড় ইস্ত্রি করা একটা বড় ঝক্কি। তার উপরে আবার দুই দিকই ইস্ত্রি করতে হয়। এক কাজ করুন, অ্যালুমিনিয়াম ফয়েল আপনার শার্ট বা টিশার্টের মধ্যে রেখে একবার আয়রন করে দেখুন। একবারেই চটপট কড়কড়ে ইস্ত্রি হয়ে যাবে।

৯। আসবাব সহজে সরাতে: আপনার বাড়িতে কি এমন কোনও আসবাব রয়েছে যার নীচে চাকা নেই বলে আপনি তা সরাতে পারছেন না? তাহলে এক কাজ করুন, কারও সাহায্য নিয়ে সেই আসবাবগুলো একটু উঁচু করে পায়ার নীচে অ্যালুমিনিয়াম ফয়েল (10 life saving hacks with aluminum foil) রাখুন। এবার টেনে দেখুন, কত সহজেই সরিয়ে ফেলতে পারবেন।

১০। বারবিকিউ করতে: বাড়িতেই বারবিকিউ করতে চাইলে অ্যালুমিনিয়াম ফয়েলের সাহায্যে খুব সহজেই করতে পারেন। বারবিকিউ মেশিন অথবা মাইক্রোওয়েভে গ্রিল মোডে অনায়াসে গ্রিল করতে পারেন। চিজ অথবা মাছ-মাংস (যে সব খাবার থেকে লিকুইড গড়াতে পারে) বারবিকিউ করতে কাজে লাগাতে পারেন অ্যালুমিনিয়াম ফয়েল (10 life saving hacks with aluminum foil)।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!       

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!