মাত্র তিনটে নিয়ম মেনে চললেই চুলের সমস্যা হবে কুপোকাৎ

মাত্র তিনটে নিয়ম মেনে চললেই চুলের সমস্যা হবে কুপোকাৎ in bengali

কলকাতা শহরে যে হারে দূষণের মাত্রা বাড়ছে, তাতে শরীরের ক্ষতি তো হচ্ছেই। সেই সঙ্গে চুলের স্বাস্থ্যেরও অবনতি ঘটছে। কিন্তু বায়ু দূষণের সঙ্গে চুলের ভাল-মন্দের (3 pro tips to protect your hair from pollution) কী সম্পর্ক? দূষণ এবং ধুলোবালির মাত্রা বাড়ার কারণে স্ক্যাল্পের ক্ষতি তো হচ্ছেই, পাশাপাশি চামড়ার ভিতরে টক্সিক উপাদানের মাত্রাও বাড়ছে, যে কারণে প্রদাহের মাত্রা বেড়ে গিয়ে হেয়ার ফল সহ ছোট-বড় নানা সমস্যা মাথা চাড়া দিয়ে উঠছে। বিশেষ করে দূষিত বায়ুর কারণে খুশকির সমস্যা তো রোজের সঙ্গী হয়ে উঠেছে। তাই তো নিয়ম করে চুলের যত্ন নেওয়ার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। তাই জেনে নিন এমন পরিস্থিতিতে চুলের সৌন্দর্য ধরে রাখার নানা নিয়ম।

১। চুল ঢেকে বাইরে বেরন

দূষণের কারণে যাতে চুলের কোনও ক্ষতি না হয়, তা সুনিশ্চিত করতে আরও একটা কাজ করতে পারেন। এবার থেকে বাড়ির বাইরে গেলে স্কার্ফ বা ওড়না দিয়ে চুল ঢেকে (3 pro tips to protect your hair from pollution) নিন। ওয়েস্টার্ন পোশাকের সঙ্গে ফ্যাশনেবল টুপি পরলেও মন্দ লাগে না। মোট কথা চুল ঢেকে রাখতে ভুলবেন না! তাতে সূর্যের অতি বেগুনি রশ্মির কারণে চুলের সৌন্দর্য কমে যাওয়ার আশঙ্কা যেমন কমবে, তেমনই দূষণের প্রভাবে স্ক্যাল্পেরও আর কোনও ক্ষতি হবে না। আজকাল বাজারে এমন কিছু হেয়ার লোশন বিক্রি হয় যাতে 'SPF' রয়েছে। এমন প্রসাধনী ব্যবহার করলেও উপকার পাবেন।

Beauty

MANISH MALHOTRA TINTS OF LOVE GIFT SET

INR 3,000 AT MyGlamm

২। চুল নিয়ে নানা এক্সপেরিমেন্ট বন্ধ করুন

বেশি হেয়ার ড্রায়ার বা অন্যান্য স্টাইলিং টুল ব্যবহার করবেন না

মাঝে মধ্যেই চুলে রং করেন নাকি? সেই সঙ্গে হেয়ার জেল লাগানোর অভ্যাসও রয়েছে? তাহলে তো চিন্তার বিষয়! কারণ, এই ধরনের প্রসাধনীতে নানা রকমের কেমিক্যাল মজুত থাকে, যা এমনিতেই চুলের হাল বেহাল করে দেয়। তার উপর বায়ু দূষণ তো রয়েছেই। সব মিলিয়ে চুলের বারোটা বাজতে সময় লাগে না। এই কারণেই তো বেশি মাত্রায় প্রসাধনী ব্যবহার করতে বারণ (3 pro tips to protect your hair from pollution) করেন বিশেষজ্ঞরা।

Beauty

POSE HD Foundation Stick - Walnut

INR 599 AT MyGlamm

৩। নিয়মিত শ্যাম্পু করুন

দূষণ থেকে চুল রক্ষা করতে নিয়মিত সালফেট ও সিলিকা ফ্রি শ্যাম্পু দিয়ে চুল পরিষ্কার করুন

প্রতিদিনই কি বাড়ির বাইরে যান? তাহলে দিন দুয়েক অন্তর অন্তর শ্যাম্পু করা মাস্ট! আর মাসে একবার পার্লারে গিয়ে deep cleansing করতেই হবে! তাতে চুলের গোড়ায় জমে থাকা সব ময়লা ধুয়ে যাবে। সেই সঙ্গে স্ক্যাল্পের স্বাস্থ্যেরও উন্নতি ঘটবে। ফলে চুল পড়ার হার তো কমবেই, সঙ্গে চুলের সৌন্দর্য কমে যাওয়ার আশঙ্কাও আর থাকবে না। এক্ষেত্রে আরও একটা বিষয় মাথায় রাখা একান্ত প্রয়োজন। সপ্তাহে যেহেতু বার তিনেক শ্যাম্পু করার পরামর্শ দেওয়া হচ্ছে, তাই এমন শ্যাম্পু ব্যবহার করতে হবে, যাতে স্ক্যাল্পের আর্দ্রতা কমে না যায়। তাহলে কী করণীয়? আপনার স্ক্যাল্প শুষ্ক না তৈলাক্ত, তা বুঝে নিয়ে সেই মতো শ্যাম্পু নির্বাচন (3 pro tips to protect your hair from pollution) করতে হবে। আজকাল বাজারে অনেক ধরনের Silicon-free শ্যাম্পু বিক্রি হয়। সেগুলির মধ্যে কোনও একটা ব্যবহার করলেও মন্দ হয় না। ইচ্ছা হলে অ্যান্টি-পলিউশন শ্যাম্পুও ব্যবহার করতে পারেন। শ্যাম্পু করার পরে চুলে কন্ডিশনার লাগাতে ভুলবেন না! সঙ্গে সপ্তাহে একবার করে হেয়ার মাস্ক ব্যবহার মাস্ট।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!       

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!